ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

বাংলা

ফাতেমা বেগম
🕐 ১:১২ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৮

বৈশাখী মেলা
ভূমিকা : উৎসব-আনন্দের দেশ বাংলাদেশ। এ দেশে সারা বছর নানা রকম উৎসব-পার্বণ লেগেই থাকে। যেমন- পৌষমেলা, বইমেলা, বসন্ত উৎসব, নবান্ন উৎসব ও বৈশাখী মেলা। এসব মেলার মধ্যে অন্যতম হলো বৈশাখী মেলা। কারণ বাঙালি সংস্কৃতিতে এ মেলা জাতীয়ভাবে পালিত হতে হতে চিরন্তন আবেদনের একটি অংশ হয়ে গেছে।

মেলার স্থান : প্রাচীনকাল থেকে বাংলাদেশের গ্রামাঞ্চলে বৈশাখী মেলার প্রচলন লক্ষ করা যায়। বর্তমানে বাংলা নববর্ষের প্রথম দিন থেকেই শহর ও গ্রামগঞ্জসহ দেশের নানা স্থানে এ মেলা বসে। স্থানীয় লোকেরাই এ মেলার আয়োজন করে। গ্রামের খোলা মাঠে, বড় কোনো গাছের নিচে, নদী তীরের খোলা প্রান্তর অথবা বিদ্যালয়ের মাঠে এ মেলা বসে। রাজধানী ঢাকা শহরে প্রতি বছর এ মেলা রমনার বটমূলে বাঙালির ঐতিহ্য অনুসারে বর্ষবরণের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে থাকে। এ ছাড়া বাংলা একাডেমি, শিশু একাডেমির প্রাঙ্গণেও এ মেলা বসে।

প্রাপ্ত দ্রব্যাদি : বৈশাখী মেলায় দৈনন্দিন জীবনের জন্য প্রয়োজনীয় অনেক জিনিস পাওয়া যায়। মেলার প্রাণ হিসেবে মৃৎশিল্প থাকে প্রধানভাবে। এছাড়া থাকে শিশুদের জন্য বিচিত্র ধরনের খেলনা, যেমন-পুতুল, বাঁশি, নাটাই-ঘুড়ি ইত্যাদি। কুটির শিল্পের তৈরি নানা জিনিস যেমন-শীতলপাটি, নকশিকাঁথা, তালপাতার পাখা, দা, বটি, পিঠা তৈরির ছাঁচসহ নিত্যব্যবহার্য তৈজসপত্র মেলার অন্যতম আকর্ষণ।

ভালো লাগার কারণ : ‘মেলা’ কথাটির অর্থ মিলিত হওয়া। বৈশাখী মেলায় জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে এ দেশের সব মানুষ আনন্দঘন পরিবেশে মিলিত হয়। বাঙালি সংস্কৃতি এ মেলায় পরিপূর্ণভাবে প্রস্ফুটিত হয়। এ বৈশাখী মেলাকে উপলক্ষ করে এ দিন আমরা সাহেবি পোশাক ছেড়ে বাঙালি পোশাক পরি। এ মেলায় নানা বয়সী মানুষের সমাগম ঘটে। এর মাধ্যমে সামাজিক বন্ধন আরও দৃঢ় হয়। শহরের বৈশাখী মেলায় কুটির শিল্প, মৃৎশিল্পের নানা উপকরণে গ্রামীণ আবহ ফুটে ওঠে। শিশুদের বিনোদনের জন্য যেমন-নাগরদোলা, মোরগ লড়াই, চরকি ইত্যাদি থাকে, তেমনি বিভিন্ন বয়সীর জন্য লাঠিখেলা, কবিগান, বাউলগান ইত্যাদির আয়োজন থাকে। এসবই বৈশাখী মেলার ভালো লাগার দিক।

উপসংহার : বাংলাদেশের একটি সর্বজনীন ও বৃহৎ অনুষ্ঠান এ বৈশাখী মেলা। বাঙালি সংস্কৃতির সম্পূর্ণ পরিচয় এ মেলায় ফুটে ওঠে। মানুষের সঙ্গে মানুষের মিলন ক্ষেত্র এই মেলা। এই মেলা আমাদের প্রাণের মেলা, আনন্দময় জীবন উৎস। জাতীয় দিক থেকে বিশ্বের কাছে দেশীয় সংস্কৃতির মৌলিকত্ব তুলে ধরতে এ মেলার জুড়ি নেই।

শিক্ষক, বর্ণমালা আদর্শ স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper