ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনা রোধে সঠিক অবস্থান কাম্য

সম্পাদকীয় ডেস্ক
🕐 ৪:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২২

করোনা রোধে সঠিক অবস্থান কাম্য

আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা। পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণের হারও। করোনা ঠেকাতে সরকার ইতোমধ্যে গ্রহণ করেছে নানামুখী পরিকল্পনা। এ বিষয়ে গতকাল প্রতিবেদন প্রকাশ করেছে খোলা কাগজ। তাতে বলা হয়Ñ করোনাভাইরাস সংক্রমণের বিস্তার ঠেকাতে গত শুক্রবার নতুন ছয়দফা বিধিনিষেধ সংবলিত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা এসব বিধিনিষেধ কীভাবে কার্যকর হবে, শুক্রবার সকালে স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে সে বিষয়ে বিস্তারিত তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বাংলাদেশে মাস খানেক ধরে করোনাভাইরাস সংক্রমণের হার বাড়তে থাকায় সংক্রমণের বিস্তার নিয়ন্ত্রণের লক্ষ্যে ১০ জানুয়ারি ১১ দফা বিধিনিষেধ জারি করে প্রজ্ঞাপন প্রকাশ করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। ওই নির্দেশনার দুই সপ্তাহের মধ্যে আরোপ করা হলো নতুন ছয়দফা বিধিনিষেধ।

শুক্রবারে জারি করা ছয় দফা বিধিনিষেধে বলা হয়Ñ ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশে স্কুল, কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। স্কুল, কলেজের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোকেও অনুরূপ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। যে কোনো সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক অনুষ্ঠানে একশ’জনের বেশি জনসমাগম করা যাবে না। অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রত্যেক ব্যক্তিকে টিকা সনদ অথবা আগের ২৪ ঘণ্টার মধ্যে করা পিসিআর টেস্টের রিপোর্ট সঙ্গে রাখতে হবে। সব অফিস, শিল্প কারখানার কর্মকর্তা ও কর্মচারীদের টিকা সনদ গ্রহণ করতে হবে। বাসার বাইরে সব জায়গায় বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে এবং যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। নির্দেশনাগুলো প্রতিপালিত হচ্ছে কিনা তা স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তদারক করবে।

বাংলাদেশে প্রায় দেড় বছর স্কুল বন্ধ থাকার পর গত সেপ্টেম্বরে স্কুল-কলেজে ক্লাস শুরু হয়। আবারো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার সিদ্ধান্তের পেছনে যুক্তি হিসেবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা লক্ষ্য করেছি স্কুলের সংক্রমণ হার বেড়ে যাচ্ছে। অনেক শিক্ষার্থীরা আক্রান্ত হচ্ছে এবং তারা ডাক্তারের কাছে যাচ্ছে চিকিৎসার জন্য। এটা আশঙ্কাজনক। সে কারণে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে তার সম্মতি সাপেক্ষে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। আগামী দুই সপ্তাহ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।’ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পাশাপাশি যে কোনো ধরনের অনুষ্ঠানে একশ’জনের বেশি জনসমাগম করতে পারবে না বলেও নির্দেশনা দেওয়া হয়েছে। ঢাকায় বাণিজ্য মেলা চলছে, শুক্রবার থেকে শুরু হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেট টুর্নামেন্ট, আগামী মাসে একুশে বইমেলাও শুরু হওয়ার কথা রয়েছে।

সংক্রমণের বিস্তার রোধে অফিস-আদালত অর্ধেক লোকবল নিয়ে পরিচালনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান জাহিদ মালেক। তবে এই সিদ্ধান্ত কবে থেকে বাস্তবায়ন হবে বা কতদিন পর্যন্ত কার্যকর থাকবে, সে বিষয়ে বিস্তারিত জানাননি। তিনি বলেন, অফিস-আদালত অর্ধেক লোক দিয়ে কাজ করবে। বিগত দিনের করোনার অভিঘাত এখনো কাটিয়ে উঠতে পারেনি সাধারণ মানুষ। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে নানা ক্ষেত্র নিয়েই রয়েছে একধরনের অসন্তোষ। সামষ্টিক দিক বিবেচনায় যার যার অবস্থান থেকে সঠিক পদক্ষেপ নেওয়া হবে বলেই প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper