ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হাসপাতালে সেবার পরিবেশ ফিরুক

সম্পাদকীয় ডেস্ক
🕐 ১২:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২২

হাসপাতালে সেবার পরিবেশ ফিরুক

স্বাস্থ্য মানুষের মৌলিক অধিকার কিন্তু স্বাস্থ্যসেবা এখনো অধরা রয়ে গেছে বেশির ভাগ মানুষের জন্য। চিকিৎসা না পেয়ে ধুঁকে ধুঁকে মরছেন অনেক মানুষ। বিশেষ করে দরিদ্র মানুষরা টাকার অভাবে প্রয়োজনীয় সেবা পেতে ব্যর্থ হচ্ছে। এ বিষয়ে গতকাল দেশের একটি অঞ্চলের হাসপাতাল নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে খোলা কাগজ। তাতে বলা হয়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জামের অভাব এবং পারিপাশির্^ক অনান্য সমস্যার কারণে কুষ্টিয়া জেলার ছয়টি উপজেলা থেকে প্রতিদিন শত শত মানুষ উন্নত চিকিৎসা সেবা পাওয়ার আশায় রোগীরা ছুটে আসেন কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে। কিন্তু হাসপাতালের নিম্নমানের চিকিৎসা সেবা এবং অপরিচ্ছন্ন পরিবেশ নিয়ে রোগীদের যেমন অভিযোগ আছে, ঠিক তেমনই জনবল স্বল্পতার কারণ দেখাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ। বিশেষ করে তৃতীয় ও চতুর্থ শ্রেণির জনবলের সংকট চরমে।

সমস্ত হাসপাতাল জুড়ে রয়েছে চিকিৎসকদের ব্যক্তিগত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের দালালদের দৌরাত্ম্য। এর পাশাপাশি চিকিৎসা সেবার নামে রোগীদের হয়রানির অভিযোগও উঠেছে নানান সময়ে। কিন্তু কোনো উপায় না থাকায় বাধ্য হয়ে সবকিছু সহ্য করেন সেবা নিতে আসা রোগীরা। ইতোপূর্বে দালালদের দৌরাত্ম্য ঠেকাতে প্রশাসন কর্তৃক অভিযান এবং ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করা হলেও গত দুই বছরে বিশেষ করে করোনার সময়ে প্রশাসনের কর্যক্রম চোখে পড়ে না বললেই চলে। যদিও হাসপাতাল চত্বরে একটি পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে বিভিন্ন প্রকার অনিয়ম রোধকল্পে। পুলিশ ক্যাম্পের কর্মকর্তারাও বিভিন্ন সময়ে অনিয়মের সঙ্গে যুক্ত হয়েছেন। যার ফলে বিভিন্ন সময়ে তাদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

কুষ্টিয়া সদর হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড, বারান্দা এবং শৌচাগারে যেমন ময়লা-আবর্জনায় পরিপূর্ণ। তেমনি হাসপাতাল ভবনের বাইরেও ময়লা আবর্জনা বিভিন্ন স্থানে স্তূপ হয়ে রয়েছে। হাসপাতাল ভবনের পশ্চিম পাশের ড্রেনের মধ্যে ময়লা আবর্জনা পচে রীতিমতো দুর্গন্ধ ছড়াচ্ছে। অনেককে ড্রেনের পাশে প্রস্রাব করতেও দেখা যায়। হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতাল আঙিনার ডেঙ্গু মশা নিধনসহ বিভিন্ন ছোটখাটো বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ পৌরসভার ওপর নির্ভরশীল। ময়ূর চত্বর থেকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের প্রবেশ পথটি বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টিতেই ডুবে যায়। যার ফলে হাসপাতালে চিকিৎসাসেবা নিতে আসা রোগী এবং রোগীর স্বজনদের পোহাতে হয় সীমাহীন দুর্ভোগ। আর্থিক সীমাবদ্ধতা দেখিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের প্রকৌশল বিভাগ কর্তৃক নির্মাণের জন্য অনুরোধ করে পাশ কাটিয়ে যান।

জানা যায়, কুষ্টিয়া জেনারেল হাসপাতালের কর্মরত বর্তমান ও সাবেক চিকিৎসকদের তত্ত্বাবধানে হাসপাতালের সামনে গড়ে উঠেছে ডায়াগনস্টিক সেন্টার। অভিযোগ রয়েছে জেনারেল হাসপাতালে আসা রোগীদের নামমাত্র সেবা দিচ্ছেন বহিঃবিভাগের চিকিৎসকগণ। তাছাড়া চিকিৎসদের পছন্দের ডায়াগনস্টিক সেন্টারে রোগীরা পরীক্ষা-নিরীক্ষা না করালে ডায়ালাইসিস রিপোর্ট ভুল কিংবা দেখতে না চাওয়ারও অভিযোগ রয়েছে ব্যক্তিগত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সঙ্গে জড়িত চিকিৎসকদের বিরুদ্ধে। দালালদের উৎপাতেও অতিষ্ঠ হয়ে উঠেছে রোগী ও স্বজনরা। শুধু কুষ্টিয়ায় নয়, দেশের প্রায় সব অঞ্চলেরই স্বাস্থ্যসেবার চিত্র অভিন্ন। রোগীদের সেবাদানের ক্ষেত্রে সংশ্লিষ্টরা আরও আন্তরিক হবেন বলেই প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper