ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাসযোগ্য দেশ হোক সবার জন্য

সম্পাদকীয় ডেস্ক
🕐 ৪:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২২

বাসযোগ্য দেশ হোক সবার জন্য

স্বাধীনতার পর থেকে নানান চড়াই-উৎরাইয়ের মাধ্যমে এগোচ্ছে বাংলাদেশ। এর মধ্যে মাঝে-মধ্যেই মাথাচাড়া দিয়ে উঠছে বড় কিছু সমস্যা। সরকার এবং দেশের শীর্ষ ব্যক্তিরা এসব বিষয়ে কাক্সিক্ষত পথরেখা খুঁজে দেখার দিকে সচেষ্ট। একই কথা- শান্তিপূর্ণ দেশ গঠনের বিষয়টি উচ্চারিত হয়েছে রাষ্ট্রপতির কণ্ঠেও। এ বিষয়ে গতকাল প্রতিবেদন প্রকাশ করেছে খোলা কাগজ। তাতে বলা হয়- বছরের প্রথম ও শীতকালীন সংসদ অধিবেশন শুরু হয়েছে। গত রোববার অধিবেশনে রীতি অনুযায়ী সংসদে ভাষণ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেন। এ সময় রাষ্ট্রপতি সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কাজ সংসদে তুলে ধরেন। মো. আবদুল হামিদ বলেন, জনগণই সব ক্ষমতার উৎস এবং তাদের সব প্রত্যাশার কেন্দ্রবিন্দু জাতীয় সংসদ। জনপ্রতিনিধি হিসেবে জনস্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে। আমি সরকারি দল ও বিরোধী দলের সব সংসদ সদস্যকে এ মহান সংসদে যথাযথ ও কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানাই। রাষ্ট্রপতি বলেন, নতুন প্রজন্মের জন্য একটি নিরাপদ, সুখী, সুন্দর ও উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেওয়া আমাদের পবিত্র কর্তব্য। এ লক্ষ্যে গণতন্ত্র, আইনের শাসন এবং উন্নয়নের মতো মৌলিক প্রশ্নে দলমত, শ্রেণি ও পেশা নির্বিশেষে আপামর জনগণকে সম্মিলিত উদ্যোগ গ্রহণের জন্য আমি উদাত্ত আহ্বান জানাই।

সাধারণ মানুষের কাছে আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন- আসুন, লাখো প্রাণের বিনিময়ে অর্জিত গৌরবোজ্জ্বল মহান স্বাধীনতা সমুন্নত রেখে দেশ থেকে সন্ত্রাস, মাদক, দুর্নীতি ও জঙ্গিবাদ নির্মূলের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে ঐক্যবদ্ধ হয়ে কাজ করি। গত দেড় দশকে সরকারের উন্নয়ন কার্যক্রম ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় সরকারি ব্যয় বৃদ্ধি পেয়েছে। এজন্য সরকারি অর্থের অপব্যবহার রোধপূর্বক প্রকল্প সংশ্লিষ্ট সব বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সময়াবদ্ধ কর্মপরিকল্পনা গ্রহণ করে প্রকল্প বাস্তবায়ন শতভাগ নিশ্চিত করতে হবে। সর্বোপরি সরকারি সব কার্যক্রমে জনগণের যথাযথ অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিমূলক সুশাসন প্রতিষ্ঠা করে গণতন্ত্রকে অধিক কার্যকর করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের কঠোর নীতির কারণে দেশে শান্তি ও স্থিতিশীলতা বিরাজ করছে যা উন্নয়নের পূর্বশর্ত। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রে বিশ্বের জন্য একটি অনন্য উদাহরণ। দেশের সব সম্প্রদায়ের মানুষ যাতে সম্প্রীতি সহকারে নিজ নিজ ধর্মচর্চা করতে পারে সে বিষয়ে সরকার সচেষ্ট রয়েছে। মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানসহ সব সম্প্রদায়ের ধর্মীয় উৎসবসমূহ নির্বিঘ্নে যথাযথ ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে উদযাপন করা হচ্ছে। তথাপি ধর্মের নামে কোনো ষড়যন্ত্রকারী গোষ্ঠী যাতে দেশের স্থিতিশীলতা বিনষ্ট করতে না পারে সে দিকে আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে। রাষ্ট্রপতির প্রতিটি বাক্যেই উঠে এসেছে দেশের স্থিতিশীলতা, শান্তি ও সম্প্রীতির কথা। এসব বিষয় বাস্তবায়ন করা গেলে দেশ হবে সব শ্রেণির মানুষের জন্য বাসযোগ্য। সাধারণ মানুষ থেকে শুরু করে সব সরকারকেও আরও উদ্যোগী হতে হবে সব মানুষের দেশ প্রতিষ্ঠায়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper