ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্বর্ণ দোকানের নিরাপত্তা নিশ্চিত করুন

সম্পাদকীয়
🕐 ১১:১৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২১

স্বর্ণ দোকানের নিরাপত্তা নিশ্চিত করুন

মূল্যবান বস্তুর প্রতি প্রতারক ও ডাকাতদের শ্যেনদৃষ্টি বরাবরই ছিল। সময়ের পরিক্রমায় সেটা বেড়েছে আরও। গত কয়েকদিনে দেশের বিভিন্ন জেলায় স্বর্ণের দোকান ঘিরে সক্রিয় হয়ে উঠেছে সশস্ত্র ডাকাত দল। চলতি মাসের শুরু থেকে একের পর এক জুয়েলার্সে ডাকাতির ঘটনা ঘটে। সম্প্রতি মুন্সীগঞ্জ সদরের চিতলিয়া বাজারে দুটি স্বর্ণের দোকানে সশস্ত্র ডাকাতি করে নদীপথে পালিয়ে যাওয়ার সময় পুলিশকে লক্ষ্য করে বিস্ফোরক দ্রব্য ছোড়ে ডাকাত দল। আশুলিয়া থানার ঢাকা-আরিচা মহাসড়কের নয়ারহাট বাজারে ১৯টি স্বর্ণের দোকানে একযোগে ডাকাতি করা হয়। অন্যদিকে নারায়ণগঞ্জের আড়াইহাজারে তিনটি স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনা ঘটে। এ সময় ডাকাতের ছোড়া গুলিতে এক পুলিশ সদস্য আহতও হন। এ বিষয়ে গতকাল প্রতিবেদন প্রকাশ করেছে খোলা কাগজ।

একের পর এক এসব ঘটনায় তৎপর হয়ে উঠে আইনশৃঙ্খলা বাহিনী। গত কয়েকদিনে এসব ঘটনায় সংশ্লিষ্ট কমপক্ষে ৩০ জনকে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় ডাকাতি হওয়া বিপুল পরিমাণ স্বর্ণালংকারও। ১১ জনকে গ্রেফতারের পর সিআইডি জানায়, ১৯টি জুয়েলার্সে ডাকাতির ঘটনা ছাড়াও গ্রেফতারদের মধ্যে কয়েকজন ধানমন্ডির রাপা প্লাজার রাজলক্ষ্মী জুয়েলার্সে ডাকাতির সঙ্গে জড়িত। সিআইডির দাবি, দেশের বিভিন্ন স্থানে লুট করা স্বর্ণালংকার গলিয়ে স্বর্ণের পাত বানিয়ে রাজধানীর পুরান ঢাকার তাঁতীবাজারে অবৈধ ব্যবসা পরিচালনা করছে একটি সিন্ডিকেট। ডাকাতির স্বর্ণালংকার তাঁতীবাজারে অবৈধভাবে বেচাকেনার সুস্পষ্ট তথ্য রয়েছে তাদের কাছে। গত বুধবার সিআইডির বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মুক্তা ধর বলেন, গ্রেফতারকৃত কয়েকজন সংশ্লিষ্টতা স্বীকার করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। পরে ঢাকার নয়াবাজার এলাকার রহিমের বাসায় অভিযান চালিয়ে আশুলিয়া থেকে লুট হওয়া ২০ ভরি স্বর্ণ উদ্ধার করা হয়, যার বাজারমূল্য প্রায় ১৪ লাখ টাকা।

সিআইডির এই কর্মকর্তা বলেন, গত ৭ ফেব্রুয়ারি রাতে ধানমন্ডির রাপা প্লাজার রাজলক্ষ্মী জুয়েলার্সে ডাকাতি করে প্রায় ২০০ ভরি স্বর্ণ লুট করা হয়, যার বাজারমূল্য প্রায় এক কোটি ৪০ লাখ টাকা। আশুলিয়ার ঘটনায় গ্রেফতার সবুজ রায় ও রহিমসহ আরও ৫-৬ জন রাপা প্লাজায় ডাকাতির কথা স্বীকার করেন। পরে তাদের তথ্যের ভিত্তিতে নয়াবাজার এলাকার সবুজের বাসায় অভিযান চালিয়ে রাপা প্লাজা থেকে লুট হওয়া ১২ ভরি স্বর্ণ উদ্ধার করা হয়, যার আনুমানিক বাজারমূল্য আট লাখ ৪০ হাজার টাকা। এসএসপি মুক্তা ধর আরও বলেন, ডাকাতির স্বর্ণালংকার তাঁতীবাজারে অবৈধভাবে বেচাকেনার সুস্পষ্ট তথ্য রয়েছে সিআইডির কাছে।

গত ১৫ সেপ্টেম্বর বুধবার দিনগত রাত আড়াইটার দিকে মুন্সীগঞ্জের চিতলিয়া বাজারে দুটি স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনা ঘটে। ডাকাতদল পালিয়ে যাওয়ার সময় রজতরেখা নদীতে টহলরত পুলিশকে লক্ষ্য করে বিস্ফোরকদ্রব্য ছুড়ে। তারা বাজারের মনুনাগ ও নিখিল বণিক স্বর্ণ শিল্পালয় নামের দুটি স্বর্ণের দোকান থেকে আনুমানিক ১০৭ ভরি স্বর্ণ ও ৪০ লক্ষাধিক টাকা লুট করে। এমন আরও অভিযোগ রয়েছে। স্বর্ণ ব্যবসার নিরাপত্তা নিশ্চিতকল্পে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আরও তৎপরতা জরুরি। আমাদের প্রত্যাশা, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ভিত্তিতে শৃঙ্খলা ফেরানো হবে স্বর্ণ ব্যবসায়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper