ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অপরাধী পুলিশ চাই না

সম্পাদকীয়
🕐 ১২:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২১

অপরাধী পুলিশ চাই না

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়েই কাজ করা পুলিশের কাজ। দুষ্টের দমন শিষ্টের পালন একজন সৎ পুলিশের বৈশিষ্ট্য। মাঝে-মধ্যে দেখা যায়, পুলিশই হয়ে পড়ছে অপরাধী! গতকাল খোলা কাগজে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পুলিশে বেড়েই চলেছে অপরাধপ্রবণতা। অপহরণ, চাঁদাবাজি, অর্থ আত্মসাৎ, মাদক কারবার, নির্দোষ ব্যক্তিদের মামলায় ফাঁসিয়ে দেওয়াসহ নানা অভিযোগ উঠে আসছে পুলিশ কিছু সদস্যের বিরুদ্ধে। এমন পরিস্থিতি থেকে বের হয়ে আসতে দায়ীদের দ্রুত বিচার নিশ্চিত করা, পুলিশ বাহিনীতে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা, আইজিপির সক্ষমতা বাড়ানোসহ বাহিনীটিকে ঢেলে সাজানোর বিষয়ে মত দিয়েছেন দেশের অপরাধ বিশেষজ্ঞরা। তাদের মতে, স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবেই পুলিশ সদস্যদের মধ্যে দিন দিন অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। কঠোর শাস্তি না হওয়ায় পুলিশের বিপথগামী সদস্যরা অপরাধে জড়িয়ে পড়ছে।

পুলিশে কেউ অপরাধের সঙ্গে জড়িয়ে পড়লে তাদের বড়জোর বদলি বা সাসপেন্ড করা হয়। অন্যদিকে চার্জশিট দুর্বল হওয়ার কারণে অপরাধীদের সুষ্ঠু বিচারও নিশ্চিত হয় না। তাই পুলিশে অপরাধ প্রবণতা কমিয়ে আনতে এই বাহিনীকে ঢেলে সাজানোর কোনো বিকল্প নেই। গত বছর ১৯ অক্টোবর রাজধানীর কাওলা থেকে এক প্রবাসীর টাকা ও কাপড়ভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে যান পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাবেক উপ-পরিদর্শক (এসআই) আকসাদুদ জামান। ওই ব্যাগে ৫ হাজার ইউএস ডলার, ২ হাজার দেরহাম, ২ হাজার টাকা, ২টি মোবাইল ছিল। এ ঘটনায় ৬ জনকে গ্রেফতার করা হলেও পলাতক ছিলেন তিনি। অবশেষে প্রায় এক বছর পর গত ৮ সেপ্টেম্বর রংপুরের মিঠাপুকুর এলাকা থেকে সাবেক এই পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

গত ৩১ আগস্ট হবিগঞ্জের মাধবপুরে গাঁজা পাচারকালে পুলিশ সদস্য মনির হোসেনসহ ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলেনÑ মাধবপুর থানার পুলিশ কনস্টেবল মনির হোসেন ও উপজেলার উত্তর বেজুড়া গ্রামের শাকিল মিয়া। গত ২২ আগস্ট যশোরে ফেনসিডিল ও ইয়াবাসহ দুই পুলিশ সদস্যকে গ্রেফতার করা হয়। গ্রেফতার কনস্টেবল আজম মোল্লা যশোর চাঁচড়া ফাঁড়িতে কর্মরত ছিলেন আর মোহাম্মদ মুজাহিদ ঢাকা মেট্রোপলিটন পুলিশ থেকে আগেই সাময়িক বরখাস্ত হয়েছিলেন। তার আগে ১০ আগস্ট দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ায় ইয়াবা উদ্ধার অভিযানে গিয়ে আসামির কাছ থেকে উদ্ধার করা ইয়াবা ও টাকা আত্মসাতের ঘটনায় ৩ পুলিশ সদস্যকে গ্রেফতার করা হয়।

পুলিশের অপরাধ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, পুলিশে যে অপরাধ প্রবণতা লক্ষ করা যাচ্ছে, তার সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হলে পুলিশকে অবশ্যই ঢেলে সাজাতে হবে। আইজিপির সক্ষমতা বৃদ্ধি করা না হলে পুলিশে শৃঙ্খলা থাকবে না। এখনো শুধু কনস্টেবল থেকে ওসি পর্যন্ত পুলিশ সদস্যরা অপরাধ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন আইজিপি। যদি একজন ডিসি, এসপি, ডিআইজি র‌্যাংকের কেউ অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনো সুযোগ কিন্তু সিস্টেমে নেই। পুলিশের অপরাধ বন্ধে আরও তৎপরতা জরুরি। সংশ্লিষ্টরা প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলেই প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper