বিশ্ব ডিম দিবস পালিত

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৯ কার্তিক ১৪২৫

বিশ্ব ডিম দিবস পালিত

সব বয়সেই ডিম খান

সম্পাদকীয়-২ ৯:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০১৮

print
বিশ্ব ডিম দিবস পালিত

প্রতিবারের মতো এবারও বিশ্বজুড়ে পালিত হয়েছে বিশ্ব ডিম দিবস। ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে দিবসটি বিশ্বজুড়ে একযোগে পালিত হচ্ছে। বাংলাদেশেও অতীতে দিবসটি পালন করেছে। দিন দিন এর প্রচার ও প্রসার বেড়েছে।

পত্রিকায় প্রকাশ, গত বছরের মতো এবারও দিবসটি যৌথভাবে উদযাপন করেছে পোলট্রি সংশ্লিষ্ট ৭টি অ্যাসোসিয়েশনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর (ডিএলএস)। এ বছর বিশ্বব্যাপী ডিম দিবসের থিম ছিল-প্রোটিন ফর লাইফ। বাংলাদেশে এবারের স্লোগান-সুস্থ সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই।

ডিম আমাদের নিত্যদিনের খাবার। পুষ্টিগুণ সমৃদ্ধ ও সুস্বাদু খাবার হিসেবে ডিমের রয়েছে ব্যাপক চাহিদা। ডিম যে কোনো বয়সেই খাওয়া যায় এবং শুধু তরকারি হিসেবে নয় সেদ্ধ করে নাশতা হিসেবেও খাওয়া যায়।

সুস্বাস্থ্যকর খাবার হিসেবে ডিমের কোনো তুলনা নেই। তা ছাড়া মূল্য নাগালের মধ্যে হওয়ায় সব আয়ের মানুষই ডিম খেতে পারেন। ডিমকে অনায়াসেই আমাদের নিত্যসঙ্গী বলা যায়, কেননা সব বয়সী মানুষের কাছেই ডিম একটি গ্রহণযোগ্য খাবার হিসেবেই গণ্য হয়। ডিম আমাদের প্রয়োজনীয় প্রোটিনসহ বিভিন্ন রকমের পুষ্টির জোগান দেয়। তাই আমাদের নিয়মিত খাবারের তালিকায় ডিম থাকলে আমরা সুস্থভাবে জীবনযাপন করতে পারব এ আশাবাদ করাই যায়।

 
.