ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ছিনতাইচক্রের অপতৎপরতা রোধ করুন

সম্পাদকীয়
🕐 ১২:৪৬ অপরাহ্ণ, মে ১১, ২০২১

ছিনতাইচক্রের অপতৎপরতা রোধ করুন

ঈদ এলেই বিশেষ শ্রেণির অপরাধীদের দুর্বৃত্তায়ন প্রকট হয়। মলম পার্টি, জালনোট চক্র থেকে শুরু করে ছিনতাইকারীদের অপতৎপরতা বাড়ে অনেক। এই করোনাকালেও দেখা যাচ্ছে তা। গতকাল খোলা কাগজে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বিধিনিষেধের কারণে রাস্তাঘাট ফাঁকা হওয়ায় ছিনতাইকারীদের অপতৎপরতা বেড়ে গেছে। অলিগলিতে চলাচল অনিরাপদ হয়ে পড়েছে। ছিনতাইকারীদের কবলে বেশি পড়ছেন রিকশাযাত্রীরা। চলতি পথে রিকশার যাত্রীদের কাছ থেকে টান দিয়ে নিয়ে চলে যাচ্ছে ব্যাগ। অন্যদিকে ঈদ সামনে রেখে মানুষজন শপিং মলমুখী হওয়ায় সেখানেও বেড়েছে উঠতি বয়সী ছিনতাইকারীদের অপতৎপরতা। তারা সুযোগ পেলেই শপিং মলে আসা নারীদের ভ্যানিটি ব্যাগ টেনে দৌড়ে পালাচ্ছে। জানা গেছে, এদের বেশিরভাগই মাদকসেবী।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিভিন্ন সূত্রে জানা যায়, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার ঘোষিত বিধিনিষেধের কারণে রাজধানীতে মানুষের যাতায়াত কম। ফলে সন্ধ্যার পর রাজধানীর অধিকাংশ এলাকায় রাস্তা ফাঁকা হয়ে যায়। আর এই সুযোগ কাজে লাগিয়ে এক শ্রেণির উঠতি বয়সের তরুণরা রাস্তায় ওত পেতে থাকে। সুযোগ বুঝে মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নিচ্ছে তারা। উঠতি বয়সী এই ছিনতাইকারীদের বেশিরভাগই মাদকসেবী। মাদকের টাকার জন্যই তারা ছিনতাইয়ের মতো অপরাধে জড়াচ্ছে। বিধিনিষেধের কারণে রাস্তাঘাট ফাঁকা হওয়ায় তাদের এ অপতৎপরতা বেড়ে গেছে। মূলত যে অপরাধী চক্রগুলো মানুষের বাসা থেকে চুরি-ডাকাতি করত তারাই এখন ছিনতাইয়ের উদ্দেশ্যে রাস্তায় নেমেছে। কেননা বিধিনিষেধের কারণে গত এক মাসে রাজধানীর অধিকাংশ মানুষ বাসায় থেকেছে। ফলে এসব অপরাধী চক্রের বাসা-বাড়িতে চুরি করার সুযোগ কমে গেছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা যায়, গত এক মাসে ৫ শতাধিক ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। কিন্তু এর মধ্যে অধিকাংশ ভুক্তভোগী থানায় অভিযোগ করছেন না। ফলে অভিযোগের ভিত্তিতে এসব চক্রের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার সুযোগ কম পাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো। জানা যায়, শুধু বিধিনিষেধের কারণেই নয়। প্রতিবছরই দুইটি ঈদকে কেন্দ্র করে মৌসুমি অপরাধীদের অপতৎপরতা বেড়ে যায়। মলম পার্টি বা অজ্ঞান পার্টি কিংবা ছিনতাইয়ের মতো ঘটনা ঈদকে কেন্দ্র করে বাস টার্মিনাল, লঞ্চ টার্মিনাল, রেলওয়ে স্টেশন এবং শপিং মল এলাকায় বেড়ে যায়।

এ বিষয়ে ডিএমপির গোয়েন্দা বিভাগের (ডিবি) যুগ্ম কমিশনার মো. মাহবুব বলেন, এবার ছিনতাইকারীদের অপতৎপরতা রাজধানীতে অন্যান্য বারের তুলনায় কম রয়েছে। তারপরও আমাদের নজরদারি রয়েছে। চলমান বিধিনিষেধ ও ঈদকে কেন্দ্র করে ছিনতাইকারীদের অপতৎপরতা বৃদ্ধি পেলে আমরা কঠোর ব্যবস্থা নেব। এ বিষয়ে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক (এএসপি) ইমরান খান বলেন, আসন্ন ঈদ সামনে রেখে মৌসুমি অপরাধী অর্থাৎ অজ্ঞান পার্টি, মলম পার্টি ও ছিনতাইকারীরা যেন তাদের অপতৎপরতা চালাতে না পারে, সে লক্ষ্যে এই ধরনের অপরাধ সংগঠিত হতে পারে এমন সব জায়গায় আমাদের গোয়েন্দা নজরদারি ও টহল রয়েছে। এমনিতেই সাধারণ মানুষের দুর্ভোগের শেষ নেই। এর সঙ্গে যদি অপরাধীদের দুর্বৃত্তপনা যুক্ত হয় তা গোদের উপর বিষফোঁড়াতুল্য। এ বিষয়ে সংশ্লিষ্টরা যথোপযুক্ত ব্যবস্থা নেবেন বলেই প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper