ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত হোক

সম্পাদকীয়
🕐 ১১:১৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত হোক

খেলাকে কেন্দ্র করে গত রোববার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে কয়েকজন পড়–য়া আহত হয়েছেন। এরপর নিরাপত্তার কারণে মেস ছেড়ে তারা হলের তালা ভেঙে সেখানে থাকছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন হলের তালা ভেঙে ভিতরে অবস্থান নিলে অন্য বিশ্ববিদ্যালয়গুলোতেও তার আঁচ লাগে। গত সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল ও অমর একুশে হলের প্রধান ফটকের শিকল খুলে ভিতরে ঢুকে পড়েন শিক্ষার্থীরা। প্রায় ঘণ্টা খানেক হলের ভিতরে অবস্থান শেষে দুপুর সোয়া ১টার দিকে শিক্ষার্থীরা হল থেকে বেরিয়ে যায় এবং বিকালে রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি দেয়।

এর মধ্যে গতকাল সোমবার শিক্ষামন্ত্রী দীপু মনি আগামী ২৪ মে সারা দেশের বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা দিয়েছেন। কিন্তু আগামী ১ মার্চের মধ্যে হল খোলার দাবি তুলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

সমাবেশে আন্দোলনকারীদের মুখপাত্র জুনাইদ হুসেইন খান বলেন, ‘করোনাভাইরাসের কারণে আমরা এক বছরের সেশনজটে পড়ে গেছি। সেশনজট যাতে আর দীর্ঘায়িত না হয়, সেজন্য ১ মার্চ থেকেই আমরা হলে উঠতে চাই। শিক্ষাপ্রতিষ্ঠান অচল করে রাখার কোনো যৌক্তিকতা নেই।’

তাদের সঙ্গে বৈঠক শেষে উপাচার্য আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, মঙ্গলবার সাড়ে ১০টায় আমাদের একাডেমিক কাউন্সিলের একটি জরুরি সভায় বিষয়টি আলোচনা করা হবে।

দীর্ঘ এক বছর সারা দেশের শিক্ষার্থীরা নিয়মিত পাঠ্যক্রমের বাইরে রয়েছেন। ফলে তাদের ভিতরেও নানা অনিশ্চয়তা ও হতাশা তৈরি হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের হলগুলো খোলার দাবিতে তারা কিছুটা মরিয়া মনোভাব দেখাচ্ছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাংশ স্থানীয়দের সঙ্গে বিরোধের কারণে ঝুঁকির মধ্যে রয়েছেন। তাদের মধ্যে আতঙ্কও সৃষ্টি হয়েছে। ফলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্ব তাদের নিরাপত্তা নিশ্চিত করা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে যারা নিয়ম ভেঙে হলে উঠেছেন তারাও নানা সংকটে জেরবার। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়েও হল খোলার দাবি জোরালো হচ্ছে। তাদের নিরাপত্তাসহ অন্যান্য বিষয় নিশ্চিতে আশু সিদ্ধান্ত গ্রহণ জরুরি। যদিও সরকার শুরু থেকে জাতির ভবিষ্যৎ শিক্ষার্থীদের করোনার থাবা থেকে রক্ষা করতে বদ্ধপরিকর। সরকার শিক্ষক-শিক্ষার্থীদের টিকাকরণ নিশ্চিতের পর প্রতিষ্ঠান চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এটা অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ। তবে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা শিক্ষার্থীদের আবাসন অনিশ্চয়তার বিষয়টি মাথায় রেখে হল খোলার বিষয়ে একটা সিদ্ধান্তে আসা দরকার। পাশাপাশি শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত হোক এটাই কাম্য।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper