ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাবি ও ববি শিক্ষার্থীদের দাবি আমলে নিন

সম্পাদকীয়
🕐 ১০:২০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১

জাবি ও ববি শিক্ষার্থীদের দাবি আমলে নিন

মহামারী করোনাকালে শিক্ষার্থী ও অভিভাবকদের দাবি ছিল- শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার। বিপরীতে সরকার কয়েকবার প্রতিষ্ঠান বন্ধ রাখার তারিখ ঘোষণা করেছে। এর মধ্যেই সম্প্রতি দেশের শীর্ষ দুই উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও বরিশাল বিশ^বিদ্যালয় (ববি) উত্তাল হয়ে উঠেছে; অনাকাক্সিক্ষত ইস্যুতে। গতকাল খোলা কাগজে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ক্যাম্পাসের বাইরে স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পরদিন গত শনিবার নিরাপত্তার দাবিতে উত্তাল হয়ে ওঠে জাবি। ব্যাপক বিক্ষোভের মধ্যে সব হলের তালা ভেঙে ফেলেন শিক্ষার্থীরা। প্রথমে আল বেরুনি হল, তারপর ফজিলাতুন্নেসা এবং একে একে ১৬ হলের সবগুলোরই তালা ভেঙে ভিতরে ঢোকেন তারা। এ ঘটনায় শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের মনোমালিন্য সৃষ্টি হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, গত শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন গেরুয়া এলাকায় স্থানীয়দের সঙ্গে তাদের সংঘর্ষের পর নিরাপত্তাহীনতায় ভুগছেন। ওই সংঘর্ষে বিশ্ববিদ্যালয়ের অন্তত ৩০ শিক্ষার্থী আহত হন। সূত্র জানায়, গত শনিবার বেলা ১১টার দিকে কয়েকশ’ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে জড়ো হন। সেখান থেকে মিছিল যায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর হয়ে উপাচার্যের বাসভবনের সামনে। সেখানে অবস্থান নিয়ে তারা ‘এক দফা এক দাবি, আজকে হল খুলে দিবি’ স্লোগান দেন। সাত দিনের মধ্যে গেরুয়া এলাকার ঘটনার সুষ্ঠু বিচার, আহত শিক্ষার্থীদের দায়ভার প্রশাসনের গ্রহণ, প্রক্টরের বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাওয়ার পাশাপাশি অবিলম্বে প্রক্টরের পদত্যাগ ও হলে শিক্ষার্থীদের সব সুযোগ-সুবিধা নিশ্চিত করার দাবি জানানো হয়।

সংঘর্ষে শিক্ষার্থীদের আহত হওয়া প্রসঙ্গে প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেছিলেন, ক্যাম্পাসের বাইরের শিক্ষার্থীদের দায়িত্ব তারা নেবেন না। এরপরই শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ ছড়ায়। প্রসঙ্গত, করোনা মহামারীতে বিশ্ববিদ্যালয় হল বন্ধ ঘোষণা করলে এসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের আশপাশে গেরুয়া, আমবাগান, ইসলামনগরসহ বিভিন্ন গ্রামে ভাড়া বাসায় ও মেসে থাকছিলেন। জানা যায়, ক্রিকেট টুর্নামেন্টকে কেন্দ্র করে কিছুদিন আগে এক শিক্ষার্থীকে মারধর করে গেরুয়ার এক যুবক। এরপর গত শুক্রবার সন্ধ্যায় গেরুয়া নিজ এলাকা থেকে ওই যুবককে তুলে নিয়ে মারধর করে শিক্ষার্থীরা। এমন ঘটনায় সৃষ্টি হয় অনাকাক্সিক্ষত পরিবেশ।

অন্যদিকে বরিশালের রুপাতলী বাস টার্মিনালে ববি শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়ান পরিবহন শ্রমিকরা। গত মঙ্গলবার ববির দুই শিক্ষার্থীর সঙ্গে বিআরটিসি কাউন্টারের স্টাফের কথা কাটাকাটি হয়। তুচ্ছ ওই ঘটনায় জনৈক কাউন্টার স্টাফ দুই শিক্ষার্থীকে লাঞ্ছিত করে। এর প্রতিবাদে শিক্ষার্থীরা তাৎক্ষণিকভাবে সড়ক অবরোধ করে এবং রফিককে গ্রেফতারের দাবি জানান। ঘটনার জেরে মঙ্গলবার গভীর রাতে রুপাতলী এলাকায় শিক্ষার্থীদের বিভিন্ন মেসে হামলার অভিযোগ ওঠে বাস শ্রমিকদের বিরুদ্ধে। শিক্ষার্থীরাই জাতির ভবিষ্যৎ আশা-ভরসার স্থল। তারাই দেশ পরিচালনা করবেন আগামীতে। ভবিষ্যৎ কা-ারিদের সঙ্গে তুচ্ছ বিষয়ে তুলকালাম কা- ঘটানো কোনো অবস্থাতেই প্রত্যাশিত নয়। সমস্যাগুলো আলাপ-আলোচনার মাধ্যমেই মিটমাট করা সম্ভব। তা না করে উল্টো স্রোতে গা ভাসানো অনাকাক্সিক্ষত। শিক্ষার্থীদের দাবি আমলে নিয়ে সংশ্লিষ্টরা দ্রুত উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনবেন বলেই আমাদের প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper