ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পেঁয়াজের বাজার স্থিতিশীল হোক

সম্পাদকীয়
🕐 ১০:৪৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২০

দেশে পেঁয়াজের দাম বেড়ে গেছে। স্থানভেদে দেশি পেঁয়াজ প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা এবং ভারত থেকে আসা পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। অথচ কদিন আগেও পেঁয়াজের বাজার স্থিতিশীল ছিল। দেশি পেঁয়াজ প্রতি কেজি ৪০ থেকে ৪৫ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকার মধ্যে ছিল। কিন্তু পেঁয়াজের আমদানি কমে যাওয়ায় শুরু হয় মূল্য বৃদ্ধি। প্রতিবেশী দেশ ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় তারা রপ্তানি সরবরাহ কমিয়ে দেয়। শেষ পর্যন্ত গত সোমবার পেঁয়াজ রপ্তানি আনুষ্ঠানিকভাবেই বন্ধ ঘোষণা করে ভারত সরকার। এদিন স্থলপথে ভারত থেকে পেঁয়াজ আসেনি। রাতে ভারত সরকারের তরফ থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের নির্দেশ আসে। নির্দেশে বলা হয়, অনতিবিলম্বে এই নির্দেশ কার্যকর হবে।

মূলত সাতক্ষীরার ভোমরা, দিনাজপুরের হিলি ও যশোরের বেনাপোল স্থল বন্দর দিয়ে বেশি পেঁয়াজ আমদানি হয়। গত সোমবার সকালে এক ট্রাক পেঁয়াজ বাংলাদশে এসেছে। তারপর থেকেই বন্ধ রয়েছে। অথচ গত রোববার পর্যন্ত ভারত থেকে প্রায় আটশ’ টন পেঁয়াজ এসেছে। যোগাযোগ করা হলে ভারতীয় কর্তৃপক্ষ জানায়, তাদের নিজের দেশেও পেঁয়াজের দাম বেড়েছে। বাংলাদেশে আমদানি পেঁয়াজের বেশিরভাগই আসে ভারত থেকে। কিন্তু গণমাধ্যমের খবরে জানা যায়, ভারতে দুই সপ্তাহ আগে দাম বাড়তে থাকে এবং মূল্য হেরফেরের কারণে রপ্তানি সরবরাহে ভাটা পড়ে।

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতে এবার বন্যার কারণে খরিপ মৌসুমের ফসল ভালো হয়নি। এর প্রভাব পড়ে রবিশস্যের ওপর এবং পেঁয়াজের দাম বাড়তে থাকে। এক পর্যায়ে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের নির্দেশ দেয়। এতে বাংলাদেশসহ সব দেশে ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে যায়। দেশটিতে সবচেয়ে বেশি পেঁয়াজ হয় মহারাষ্ট্রে। সেখান থেকে এবং কর্ণাটক বা তামিলনাড়– থেকে পেঁয়াজ বাইরে পাঠানো যাবে না মর্মে আদেশ জারি করা হয়। অবশ্য এই আদেশে রপ্তানি বন্ধের কোনো কারণ উল্লেখ করা হয়নি। তবে ধরে নেওয়া হচ্ছে ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম নিয়ে যে অস্থিরতা চলছে, সেটাই এই সিদ্ধান্তের পেছনে মূল কারণ। আর এসবের প্রভাব এসে পড়েছে বাংলাদেশে এবং এখানে পেঁয়াজের দাম বেড়ে গেছে।

অবশ্য ভারত থেকে পেঁয়াজ না এলেও অন্যান্য দেশ থেকে আমদানি অব্যাহত আছে। আমাদের দেশে করোনা পরিস্থিতির কারণে বর্তমানে সামাজিক অনুষ্ঠানাদি বন্ধ রয়েছে। ফলে পেঁয়াজ ব্যবহারের ওপর বড় কোনো চাপ নেই। কর্মকর্তারা বলছেন, মজুত যা আছে তা সন্তোষজনক। দাম স্থিতিশীল রাখতে টিসিবি খোলাবাজারে ট্রাকে করে ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে। মজুত ও কৃত্রিম সংকট যাতে না হতে পারে সে লক্ষ্যে চট্টগ্রামের খাতুনগঞ্জে পাইকারি বাজার, আড়ৎ ও ব্যবসায়ীদের গুদামে ভ্রাম্যমাণ অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ঢাকা এবং অন্যান্য এলাকায়ও সরকারের নজর রয়েছে। সংশ্লিষ্টরা আশা করছেন, শিগগিরই পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে চলে আসবে ও স্থিতিশীল হবে। আর বাজার স্থিতিশীল হবে- সেটা আমরাও চাই এবং সর্বস্তরের মানুষ সে আশাই করে। এ ব্যাপারে সরকার নজরদারি অব্যাহত রাখবে- সেই প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper