ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্বাস্থ্যবিধি মেনেই চলুক গণপরিবহন

সম্পাদকীয়
🕐 ১০:২২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

লকডাউন শেষে গণপরিবহন চালুর সময় যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বর্তমানে সেটার বাস্তবায়ন ঘটছে না বললেই চলে। করোনা এখনো বহালতবিয়তে থাকলেও সাধারণ মানুষ তথা যাত্রীদের মধ্যে ফিরে এসেছে গা ছাড়া ভাব। গতকাল খোলা কাগজে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রাজধানীর গণপরিবহনে স্বাস্থ্যবিধি উধাও হয়ে গেছে। যেন করোনাভাইরাস বলে কিছুই নেই! অথচ সরকার মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। জরিমানার অঘোষিত বিধানও রয়েছে। কিন্তু বেশিরভাগ গণপরিবহনে কন্ডাক্টর মাস্ক পরছেন না। যাত্রী ওঠানোর সময় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কথা। সেটিও কোনো গাড়িতে দেখা যাচ্ছে না। যাত্রীদের একটি বড় অংশও বেপরোয়া মুডে চলাফেরা করছেন। তবে সরকার সংশ্লিষ্টদেরও তেমন কোনো তৎপরতা নেই।

 

সংশ্লিষ্টরা বলছেন, এভাবে চলাফেরাটা মোটেও ঠিক হচ্ছে না। করোনাভাইরাস এখনো শক্তভাবে রয়েছে। প্রতিদিনই নতুন করে মৃত্যু ও শনাক্তের খবর আসছে। জীবিকার তাগিদে বাইরে বের হতে হলেও স্বাস্থ্যবিধি মানা উচিত। কমপক্ষে মাস্ক পরতে হবে। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। হ্যান্ড গ্লাভসও পরা উচিত। সরকার বিষয়টি এড়িয়ে গেলে ভুল করবে। সব কিছু খুলে দেওয়া হয়েছে। এটা একদিকে ভালো। কাজকর্ম চলছে। অর্থনীতি সচল হচ্ছে। এক্ষেত্রে আমাদের সচেতন হতে হবে। সরকার সংশ্লিষ্টদেরও কঠোর হতে হবে। অভিযান অব্যাহত রাখতে হবে। প্রয়োজনে অভিযান বাড়াতে হবে। যারা নিয়ম লঙ্ঘন করছে, তাদের শাস্তির আওতায় আনতে হবে। গত ১ সেপ্টেম্বর থেকে ‘যত সিট তত যাত্রী’ এবং স্বাস্থ্যবিধি মানা বাধ্যতামূলক নির্দেশনার মধ্যে আগের ভাড়া কার্যকরের ভিত্তিতে সারা দেশে গণপরিবহন চলাচল শুরু হয়। তবে শুরু থেকেই গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগের মধ্যে পড়ে।

যাত্রীদের সঙ্গে পরিবহন চালক ও কর্মীরা গা ছাড়াভাবে চলছেন। অনেকে মাস্ক পর্যন্ত পরছেন না। ভালো ব্যবহারও করছেন না। ভাড়াও দাবি করা হচ্ছে ইচ্ছেমতো। সরেজমিনে দেখা গেছে, রাজধানীর গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কে সব আসন পূর্ণ করেই চলছে গণপরিবহন। সিট ছাড়া দাঁড়িয়েও যাত্রী পরিবহন চলছে। স্বাস্থ্যবিধি নেই। বেশিরভাগই মাস্ক পরছেন না। হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার নেই। যাত্রাবাড়ী ফ্লাইওভারের শনির আখড়া অংশে যাত্রীদের ভিড় লেগেই থাকে। বাস আসে। বাস থামে। কন্ডাক্টরদের হাঁকডাক। অনেকে মাস্ক পরেননি। যে যার মতো উঠছেন নামছেন। বাসের মধ্যে লাইনে দাঁড়ানো বাড়তি যাত্রী। তাদেরও স্বাস্থ্য সচেতনতা কম। এ প্রসঙ্গটি তুললে কয়েকজন বলেন, করোনার দিকে তাকিয়ে লাভ নেই। যা হওয়ার তাই হবে!

কয়েকজন বলেন, মাস্ক পরলে অনেকটা নিরাপদ। ধুলা থেকেও রক্ষা পাওয়া যায়। কিন্তু দম বন্ধ হয়ে আসে। এজন্য পকেটে থাকলেও পরা হয় না। সচেতন যাত্রীরা অভিযোগ করেন, করোনাকালেই অনেক গণপরিবহন নিরাপদ যাত্রা নিশ্চিত করতে পারেনি। সে সময়ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার বা স্বাস্থ্যবিধি দেখা যায়নি। আর এখন তো সব খোলা। প্রতি আসনে যাত্রী পরিবহন করলে সামাজিক দূরত্ব নিশ্চিত হয় না। ভাড়া নিয়েও প্রতি সময় হেলপারদের সঙ্গে বাকবিতণ্ডা করতে হয়। স্বাস্থ্যবিধি মেনেই গণপরিবহন পরিচালনা সময়ের দাবি। সংশ্লিষ্টরা আরও সতর্ক হবেন বলেই প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper