ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনা শনাক্ত ও পরিত্রাণ

সম্পাদকীয়
🕐 ৪:২৮ পূর্বাহ্ণ, আগস্ট ০৯, ২০২০

বৈশ্বিক মহামারি করোনা বাংলাদেশকেও ছাড় দেয়নি এতটুকু। প্রতিদিনই আসছে আক্রান্ত ও মৃত্যুর সংবাদ। যারা আক্রান্ত হচ্ছেন তাদের একটা অংশ আরোগ্য লাভ করবেন ঠিকই কিন্তু যারা মারা যাচ্ছেন, তারা কোনোদিনই ফিরবেন না। প্রিয়জনের অশ্রুজল ও বুকে ভারি পাথর চাপা দেওয়ার উৎস হবেন। দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে। গত ৮ মার্চ থেকে শুরু করে গত শুক্রবার পর্যন্ত মোট ১২ লাখ ৩৭ হাজার ৮২৩টি নমুনা পরীক্ষা করে দুই লাখ ৫২ হাজার ৫০২ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া গেছে। মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৪০ শতাংশ। এদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দেশে তিন হাজার ৩৩৩ জনের মৃত্যু হয়েছে। মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩২ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৪৫ হাজার ৫৮৪ জন। গত শুক্রবার দেশের করোনাভাইরাস সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিন থেকে এসব তথ্য জানা গেছে।

স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আরও দুই হাজার ৮৫১ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট শনাক্ত হয়েছেন দুই লাখ ৫২ হাজার ৫০২ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ২৭ জন। এ নিয়ে করোনায় এ পর্যন্ত ৩ হাজার ৩৩৩ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৬০ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৪৫ হাজার ৫৮৪ জন। বর্তমানে ৮৪টি পরীক্ষাগারে কোভিড-১৯ এর পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ২৫৩টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৬৯৯টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ লাখ ৩৭ হাজার ৮২৩টি।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৪৫ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ৪০ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩২ শতাংশ। মারা যাওয়া ২৭ জনের মধ্যে পুরুষ ২৪ জন এবং নারী তিন জন। হাসপাতালে মারা গেছেন ২৬ জন, বাড়িতে মারা গেছেন একজন। এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেছেন দুই হাজার ৬৩০ জন; যা ৭৮ দশমিক ৯১ শতাংশ এবং নারী মারা গেছেন ৭০৩ জন; যা ২১ দশমিক শূন্য ৯ শতাংশ। পুরুষ শনাক্তের হার ৭১ শতাংশ এবং নারীর ক্ষেত্রে শনাক্তের হার ২৯ শতাংশ।

করোনা শনাক্তের আওতায় দেশের কম মানুষই আসছে। বেশি মানুষকে পরীক্ষা করা হলে আরও বেশি আক্রান্ত ধরা পড়ত। এই মহামারি থেকে রক্ষা পাওয়ার উপায় একটাইÑ সতর্কতা। নিজের দায়িত্ব নিজেই নিতে হবে এই দুঃসময়ে। নিজের ও পরিবারের সুরক্ষার চেষ্টার মাধ্যমেই সম্ভব হবে করোনা প্রতিরোধ। এই যাত্রায় টিকে গেলে, ভবিষ্যতে আমরা অনেক দূর যাবÑ আপাতত এই সুখ স্বপ্নই থাকুক মনে!

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper