সাংবাদিকদের জন্য করোনা বুথ প্রশংসনীয় উদ্যোগে সাধুবাদ

ঢাকা, বুধবার, ৩ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

সাংবাদিকদের জন্য করোনা বুথ প্রশংসনীয় উদ্যোগে সাধুবাদ

সম্পাদকীয় ৭:৩৭ অপরাহ্ণ, মে ২০, ২০২০

print
সাংবাদিকদের জন্য করোনা বুথ প্রশংসনীয় উদ্যোগে সাধুবাদ

সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে সাধারণ মানুষকে সংবাদ দেওয়ার জন্য কাজ করছেন। করোনাকালের শুরু থেকে এ পেশাজীবীর মানুষ অবসর নেননি। সবাই যে যার দায়িত্ব পালন করে গেছেন। এর মধ্যে করোনা ধরা পড়েছে কয়েকজন মানুষের। একাধিক সাংবাদিক মারাও গেছেন আক্রান্ত হয়ে।

সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষার জন্যে ব্র্যাকের সহযোগিতায় জাতীয় প্রেস ক্লাবে নমুনা সংগ্রহের জন্য একটি বুথ চালু করা হয়েছে। জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) উদ্যোগে চালু করা এ বুথে ক্লাব ও ডিইউজে-এর সদস্য, তার স্ত্রী/স্বামী ও সন্তানরা সেবা গ্রহণ করতে পারবেন বলে জানানো হয়েছে।

গত মঙ্গলবার সকাল ১০টা থেকে আনুষ্ঠানিকভাবে এর কার্যক্রমের সূচনা করেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলম, ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু ও জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক মাঈনুল আলম।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিএফইজের নির্বাহী পরিষদ সদস্য শেখ মামুনুর রশীদ ও ডিইউজে’র সাংগঠনিক সম্পাদক জিহাদুর রহমান জিহাদ। উপস্থিত ছিলেন ডিইউজের প্রচার সম্পাদক আছাদুজ্জামান, জনকল্যাণ সম্পাদক সোহেলী চৌধুরী ও দফতর সম্পাদক জান্নাতুল ফেরদৌস সোহেল।

আরেকটি পৃথক সংবাদ প্রকাশিত হয়েছে গতকাল খোলা কাগজে। তাতে বলা হয়, ঝুঁকিতে থাকা সংবাদকর্মীদের জন্য সরকারের বিশেষ সহায়তার ঘোষণা দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। গত মঙ্গলবার বিকালে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সভা শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ ঘোষণা দেন। তথ্য মন্ত্রণালয় জানায়, সম্প্রতি চাকরিচ্যুতি, ছয় মাস ধরে কর্মহীনতা বা দীর্ঘদিন বেতন না পাওয়া এ তিন কারণে সংকটে পড়া সাংবাদিকদের জন্য দলমত নির্বিশেষে আপদকালীন সহায়তার পরিমাণ হবে এককালীন ১০ হাজার টাকা।

এদিকে গত ১ এপ্রিল প্রধানমন্ত্রীর কাছে প্রণোদনা চেয়ে আবেদন করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতারা। ওইদিন বিকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বিএফইউজে এবং ডিইউজে নেতারা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে মতবিনিময় শেষে এ বিষয়ে আবেদনপত্র হস্তান্তর করেন। এই আপদকালে সাংবাদিকদের শীর্ষ দুই সংগঠন যে উদ্যোগ নিয়েছে আমরা সেটাকে সাধুবাদ জানাই। সংশ্লিষ্ট সাংবাদিকরা এবং তাদের পরিবার-পরিজনকে এর মাধ্যমে অনাকাক্সিক্ষত ঝক্কি থেকে মুক্তি পাওয়া সম্ভব হবে। এমন উদ্যোগের পাশাপাশি সাংবাদিকদের দৈনন্দিন জীবনযাপনের ভালোমন্দ বিষয়েও সংশ্লিষ্টরা খোঁজ রাখবেন বলেই আমরা প্রত্যাশা করি।