ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাতীয় পতাকা উত্তোলন হোক যথাযথ প্রক্রিয়ায়

সম্পাদকীয়
🕐 ১২:০৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

জাতীয় পতাকাকে যথাযথ প্রক্রিয়ায় উত্তোলন ও সম্মান জানানো প্রতিটি মানুষের কর্তব্য। দুঃখজনক হচ্ছে, এ বিষয়ে এখনও অনেকের মধ্যে একধরনের গা-ছাড়া ভাব রয়েছে। পতাকাকে যথাযথভাবে সম্মান জানানো না হলে আমরা নিজেরাই অসম্মানিত হই, শহীদদের রক্তে অর্জিত এ পতাকার মর্যাদা ভূলুণ্ঠিত হয় এটা এক শ্রেণির মানুষ ধারণ করেন না বললেই চলে। রংপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে জাতীয় পতাকা যথাযথভাবে উত্তোলন না করায় নগরীর দুটি ব্যাংককে আর্থিক জরিমানা করা হয়েছে। একই সঙ্গে বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে সতর্ক করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। গত শুক্রবার দুপুরে নগরীর বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরিন জাহান।

যথাযথভাবে জাতীয় পতাকা অর্ধ-নমিতকরণ না করায় উত্তরা ব্যাংক রংপুর মহানগর শাখাকে তিন হাজার টাকা এবং রংপুরের ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক নবাবগঞ্জ রংপুর শাখাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও রংপুর সিটি করপোরেশনসহ অন্তত ১৫টি ব্যাংক ও ব্যবসা প্রতিষ্ঠানকে যথাযথভাবে পতাকা উত্তোলন না করায় সতর্ক করে দেন ভ্রাম্যমাণ আদালত। অভিযান পরিচালনায় জাতীয় পতাকা অর্ধ-নমিতকরণে জেলা প্রশাসন গঠিত পর্যবেক্ষক কমিটির সদস্য সুশান্ত ভৌমিক, জয়নাল আবেদিন, সহকারী তথ্য কর্মকর্তা আলমগীর হোসেন, রংপুর মেট্রোপলিটন পুলিশের সিটি এসবির এসআই শফিকুল ইসলামসহ পুলিশ ও জেলা প্রশাসনের সদস্যরা উপস্থিত ছিলেন। জাতীয় পতাকা অর্ধ-নমিতকরণ পর্যবেক্ষক দলের আহ্বায়ক ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরিন জাহান বলেন, স্বাধীনতার এতদিন পরও যথাযথভাবে জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম-কানুন মানুষ জানে না- এটা সত্যিই দুঃখজনক। আমরা চেষ্টা করছি, সাধারণ মানুষকে সঠিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম-কানুন অবহিত করতে।

জাতীয় পতাকাকে নিয়ে অনভিপ্রেত এ ঘটনার দিনই মিলল আরেকটি সুসংবাদ। গত শুক্রবার বাংলা ফন্ট উদ্বোধন করেছে জাতিসংঘ। মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে জাতিসংঘের উন্নয়ন সংস্থা (ইউএনডিপি) একটি বাংলা ফন্ট উদ্বোধন করে। এছাড়া বাংলা ভাষার প্রতি সম্মান জানিয়ে সংস্থাটি তাদের গত বছরের মানব উন্নয়ন রিপোর্টের সারসংক্ষেপ বাংলায় প্রকাশ করেছে। গত শুক্রবার রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ বাংলা ফন্ট উদ্বোধন করেন। এখন থেকে ইউএনডিপির ওয়েবসাইট থেকে ফন্টটি ডাউনলোড করা যাবে। সংস্থাটি জানায়, বাংলা বর্ণমালার যুক্তাক্ষর ও মাত্রাসহ অন্যান্য বিষয়কে বিবেচনায় নিয়ে এ ফন্ট তৈরি করা হয়েছে।

ইউএনডিপির মানব উন্নয়ন রিপোর্টের সারসংক্ষেপ বাংলায় রচনা করেছেন ড. সেলিম জাহান। তিনি দীর্ঘদিন ধরে প্রতিবেদনটি তৈরি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিলেন। বাংলা ভাষার এ বিশ^ায়ন আমাদের আশান্বিত করে। যে ভাষার জন্য রক্ত দিয়েছিলেন শহীদরা, সম্ভ্রম হারিয়েছেন মা-বোনরা সে ভাষা আজ বিশ্বজুড়ে সমাদৃত। অথচ জাতি হিসেবে আমাদেরই একটা অংশ এর গুরুত্ব ও মর্যাদা অনুধাবন করতে ব্যর্থ হচ্ছে। ভাষা বিকৃতি, ভুল বানান, ভুল উচ্চারণ, বাংলা-ইংরেজি-হিন্দি একত্র করে ভাষার মিশ্র ব্যবহার এককথায় দুঃখজনক। জাতীয় পতাকা উত্তোলনে আমাদের যেমন সতর্ক থাকতে হবে তেমনি ভাষা ব্যবহারেও শুদ্ধতা নিশ্চিত করা উচিত। সংশ্লিষ্টরা এ বিষয়ে আরো মনোযোগ দেবেন, মাতৃভাষার শুদ্ধতা বজায় রাখতে প্রয়াসী হবেন বলেই আমাদের প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper