টেলিটক হোক গণমানুষের ফোন

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

টেলিটক হোক গণমানুষের ফোন

সম্পাদকীয় ৯:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২০

print
টেলিটক হোক গণমানুষের ফোন

রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিটক বাংলাদেশ লিমিটেডের কার্যক্রম আরও দক্ষতার সঙ্গে পরিচালনা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি অত্যন্ত আশার কথা। সরকারি সেলুলার ফোন কোম্পানি হিসেবে টেলিটকের সিম সবার হাতে পৌঁছে যাক, মানুষ কম খরচে কথা বলার সুযোগ পাক সেটা সবাই চায়।

এদিকে গ্রামে গ্রামে থ্রি-জি নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকারি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটক। এ লক্ষ্যে দেশের সব উপজেলা শহর, গ্রোথ সেন্টার, বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠান এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে থ্রি-জি নেটওয়ার্ক সম্প্রসারণে আনুষঙ্গিক যন্ত্রপাতিসহ ১ হাজার ২০০টি বেইজ টাওয়ার স্টেশন স্থাপন করা হবে। টলিটকের সেবা বৃদ্ধির এ প্রকল্প বাস্তবায়নে ৬৭৫ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়। টেলিটকের থ্রি-জি প্রযুক্তি চালুকরণ ও ২.৫-জি নেটওয়ার্ক সম্প্রসারণ শীর্ষক এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

প্রতিষ্ঠানটির ৪০-৫০ শতাংশ শেয়ার সরকারের পাশাপাশি দেশি-বিদেশি কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে বাস্তবায়ন করতে হবে। এতে সেবার মান অনেক বেড়ে যাবে। যৌথ উদ্যোগে টেলিটক সেবা দিলে এটি বেশি দিন টিকবে এবং সরকারের একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে। টেলিটকের প্রকল্প বাস্তবায়নে ৬৭৫ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। টেলিসেবা বাড়ানোর জন্য দেশি অথবা বিদেশি কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে টেলিটককে এগিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্পের আওতায় গ্রামেও টেলিটকের থ্রি-জি পৌঁছে যাবে। যেখানে ইতোমধ্যেই টেলিটকের থ্রি-জি চালু করা হয়েছে, সে সব স্থানে এইচএসপিএ প্ল্যাটফর্ম স্থাপন করে সক্ষমতা বৃদ্ধি করা হবে। টেলিটকের গ্রাহক বৃদ্ধির লক্ষ্যে আরও ১৭ লাখ সংযোগ দেওয়ার ব্যবস্থাসহ উচ্চগতির ইন্টারনেট প্ল্যাটফর্ম তৈরি করা হবে। অধিক সংখ্যক থ্রি-জি ও ২.৫জি সংযোগের মাধ্যমে দেশে টেলিডেনসিটি বৃদ্ধি, ই-গর্ভনেন্স, ই-শিক্ষা কার্যক্রম ও ই-হেলথ সুবিধা বাড়ানো হবে। প্রকল্পের আওতায় সারা দেশে ২ হাজার ১শ’ সাইটে মোট ২ হাজার ১শ’ নতুন বিটিএস ও ১ হাজার ৫৬২টি নোড বি বসানো হবে। এগুলো সবই আশার সঞ্চার করে। টেলিটক এগিয়ে যাক নতুন প্রজন্মের কাছে।