ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধর্ষণ রোধে শক্ত পদক্ষেপ কাম্য

সম্পাদকীয়
🕐 ৮:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

সম্প্রতি দেশে ধর্ষণের ঘটনা নিয়ে ব্যাপক আলোড়ন ও চাঞ্চল্য তৈরি হয়েছে। ধর্ষণের প্রতিবাদে শামিল হচ্ছে সর্বস্তরের মানুষ। আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতাও বেশ দৃশ্যমান। এরই মধ্যে ধর্ষণ ও নারী নির্যাতন রোধে দুটি গুরুত্বপূর্ণ নির্দেশনা এসেছে দেশের উচ্চ আদালত থেকে। ‘শিশু’ ধর্ষণের শাস্তি কেন মৃত্যুদণ্ড নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট, একই সঙ্গে নারী নির্যাতন ও ধর্ষণ ঠেকাতে একটি কমিশন গঠন করার নির্দেশও দিয়েছেন আদালত। অপরদিকে ধর্ষণ ও যৌন নির্যাতন প্রতিরোধে স্বয়ংক্রিয় প্রতিরক্ষামূলক যন্ত্র ‘অ্যান্টি রেপ ডিভাইস’ সরবরাহের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন আরেকটি বেঞ্চ।

দুটি রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এ রুল জারি ও নির্দেশ প্রদান করেছেন। যৌন নির্যাতন প্রতিরোধে নারীদের ‘অ্যান্টি রেপ ডিভাইস’ সরবরাহের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছিল বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও সিসিবি ফাউন্ডেশন। অপর একটি রিটে ১৬ বছরের নিচে কেউ ধর্ষণের শিকার হলে সে ক্ষেত্রে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে সব ধরনের ধর্ষণের অপরাধের জন্য পৃথক একটি আদালত গঠন এবং সে আদালতে দ্রুত মামলা নিষ্পত্তি করার ক্ষেত্রে কেন নির্দেশ দেওয়া হবে না- তাও জানতে চেয়েছেন হাইকোর্ট। নারী নির্যাতন ও ধর্ষণ ঠেকাতে কমিশন গঠনের কথাও বলেছেন আদালত।

হাইকোর্টের এ নির্দেশ ও নির্দেশনাগুলো যথাযথভাবে প্রতিপালিত হলে তা নারী নির্যাতন রোধে প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরি করবে বলে আমরা মনে করি, একই সঙ্গে তা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের এ ধরনের ঘটনা রোধে সক্রিয় ভূমিকা রাখার সুযোগ তৈরি করবে। ধর্ষণের মতো সমস্যার সমাধান শুধু আইনি প্রতিকারের মধ্যে সীমিত রাখলে চলবে না, সামাজিক প্রতিরোধের গুরুত্বও বুঝতে হবে। একটা শিক্ষাপ্রতিষ্ঠানে কী হয়, এর শিক্ষক, শিক্ষার্থীরা কেমন আচরণ করেন- এসব নিয়ে ওইসব প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদকে সতর্ক থাকতে হবে। একই সঙ্গে কর্মক্ষেত্রেও সংশ্লিষ্টদের এসব বিষয়ে কঠোর মনোযোগ দিতে হবে।

আমরা মনে করি, হাইকোর্ট যে কমিটি করার কথা বলেছে তা গঠন করা হলে মানুষ এ ধরনের অপকর্ম রোধের ব্যাপারে অনেক বেশি দায়িত্বশীল হবে। অপরাধ কমানোর জন্য আইনের প্রয়োগ, দ্রুত বিচার এসব নিশ্চিত করতে হবে, পাশাপাশি মানুষের মধ্যেও সচেতনতা সৃষ্টি করতে হবে। সংশ্লিষ্টরা হাইকোর্টের রায় বাস্তবায়নের ব্যাপারে যত্নবান ও আন্তরিক হবেন এটাই কাম্য।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper