ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রবহমান নদীর লক্ষ্যে সুখবর

সম্পাদকীয়
🕐 ৯:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

দেশের নদ-নদীগুলোর অবস্থা নিয়ে কথা উঠলেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে সেগুলোর মরণাপন্ন দশা। কোথাও শুকিয়ে গেছে, কোথাও চর পড়ে গেছে, কোথাও প্রভাবশালীরা ভরাট করে দখল করে ফেলেছেন, আবার সর্বশ্রেণির মানুষই ময়লা আবর্জনা ফেলে নদী বা খালকে কার্যত ময়লার ভাগাড়ে পরিণত করেছেন।

এরই মাঝে নদীবিষয়ক একটি সুখবর পাওয়া গেল। খোলা কাগজে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ৪৮ নদীর প্রাণ ফিরছে। এতে বলা হয়েছে, জাতীয় নদী রক্ষা কমিশন এ নদীগুলোতে প্রাণ ফেরানোর উদ্যোগ নিয়েছে। এ জন্য চার বছর মেয়াদি একটি প্রকল্প নিয়েছে কমিশন। দেশের উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম- সব অঞ্চলের নদীই আছে এ তালিকায়। সংশ্লিষ্টরা বলছেন, এই প্রকল্প বাস্তবায়ন হলে নদীর নাব্য, গতিপথ, মাছ ও জলজপ্রাণীর আবাসস্থল চিহ্নিত হবে। নদী রক্ষায় স্থানীয় মানুষের মধ্যে সচেতনতা ও অংশগ্রহণ বাড়বে। সংশ্লিষ্টরা এরই মধ্যে নদ-নদীগুলোর ওপর জরিপ চালাতে শুরু করেছে।

শহরাঞ্চলের বা এর আশপাশের নদ-নদীগুলো বেশি দূষিত হয়। রাজধানী ঢাকার আশপাশের নদীগুলোর অবস্থা দেখলে বোঝা যাবে কমিশন সম্ভবত রোগটা ধরতে পেরেছে আর তাই এ প্রকল্পে এমন নদীগুলোকেই বেছে নেওয়া হয়েছে।

বাংলাদেশ নদীমাতৃক দেশ। শতাব্দীর পর শতাব্দী নদীগুলোকে আমরা ব্যবহার করে যাচ্ছি কিন্তু কখনো এগুলো রক্ষার বিষয়ে কিছু ভাবা হয়েছে বলে মনে হয় না, নদীগুলো অভিভাবকহীন হওয়ায় এগুলোর দিকে নজর দেওয়া হয়নি, নদীর নাব্যতা রক্ষা আর সময়ে-অসময়ে খনন করাকেই নদী রক্ষায় একমাত্র করণীয় বলে মনে করা হতো। সুখের বিষয় হচ্ছে, সে ধারণার অবসান ঘটতে শুরু করেছে, এখন অনেকেই বুঝতে পারেন নদীরও জীবন আছে।

আমাদের হাইকোর্ট কয়েকটি নদীকে ‘জীবন্তসত্তা’ হিসেবে ঘোষণা করেছে। রাজধানীর আশপাশের বুড়িগঙ্গা, তুরাগ, বালু আর শীতলক্ষ্যা নদী রক্ষায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ গত কয়েক মাসে বেশকিছু অভিযান চালিয়েছে।

সরকারের শীর্ষমহল নদীগুলো রক্ষাকে খুবই গুরুত্ব দিয়ে দেখেছেন বলেই এসব অভিযান চালানো গেছে আর এর ফলে এই নদ-নদীগুলোর অবস্থার কিছুটা উন্নতি চোখে পড়েছে। আমরা আশা করি ৪৮টি নদ-নদী রক্ষায় জাতীয় নদী রক্ষা কমিশন যে উদ্যোগ নিয়েছে তা এই নদ-নদীগুলোকে রক্ষায় সুফল বয়ে আনবে, এসব নদী আবার হয়ে উঠবে স্রোতস্বিনী ও প্রবাহমান।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper