ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নৌপথ নিরাপদ করবে কে?

সম্পাদকীয়
🕐 ৮:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৯

দেশের সড়ক পথ নিরাপদ করা নিয়ে অনেক কথা হচ্ছে। নতুন আইন কার্যকর নিয়ে দেশের সড়ক পরিবহন খাতে আচমকা তৈরি হয়েছিল অচলাবস্থা। এরই মধ্যে নৌপথেও আন্দোলনের মৃদু হাওয়া লেগেছিল। সে আন্দোলন আপাতত স্তিমিত। তবে নৌপথের নিরাপত্তার বিষয়টি নিয়ে খুব একটা আলোচনা হচ্ছে না। বাংলাদেশ নদীমাতৃক দেশ, সুপ্রাচীনকাল থেকেই নৌপথ বাংলাদেশে চলাচলের গুরুত্বপূর্ণ একটি পথ।

সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নতির ফলে নৌপথে যাত্রী পরিবহন কিছুটা কমেছে, যেসব এলাকায় এক সময় নৌপথের কোনো বিকল্প ছিল না সে সব এলাকায়ও রাস্তাঘাট হয়েছে, মানুষ নৌপথের বিকল্প পেয়েছে, তবে পণ্যপরিবহনসহ আরও কিছু ক্ষেত্রে নৌপথের গুরুত্ব কমেনি বরং বেড়েছে। দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর নৌপথে যোগাযোগ এখনো সমান গুরুত্বপূর্ণ। তবে সম্ভবত নৌপথের নিরাপত্তার বিষয়টি এখনো সেরকম গুরুত্ব পায়নি সংশ্লিষ্টদের কাছে।

শুক্রবার রাতে নারায়ণগঞ্জে ধলেশ্বরী নদীতে দুটি যাত্রীবাহী লঞ্চের মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এতে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়। শীতকালে নৌপথে দুর্ঘটনার একটি বড় কারণ হচ্ছে, ঘনকুয়াশা। শীত মৌসুম শুরু হয়ে গেছে, নৌপথে কুয়াশা বাড়ছে, তার সঙ্গে বাড়ছে নৌদুর্ঘটনার আশঙ্কা। ডুবোচরে লঞ্চ উঠে আটকে যাওয়া, পানি কম থাকার কারণে লঞ্চ চলতে না পারার মতো বিষয় তো রয়েছেই তার পাশাপাশি লঞ্চ দুর্ঘটনার একটি বড় কারণ হচ্ছে লঞ্চ চালানোর ক্ষেত্রে বেপরোয়া মনোভাব। পাল্লা দিয়ে লঞ্চ চালানো হয়। এই পাল্লা দিতে গিয়ে কখনো মুখোমুখি সংঘর্ষ ঘটে আবার কখনো পেছন থেকে আঘাত লাগে।

নৌযানের আকার অনেক বড়, এর যাত্রী ধারণ ক্ষমতাও অনেক। তাই লঞ্চের একটি দুর্ঘটনা বড় সংখ্যার প্রাণহানির কারণ হয়ে উঠতে পারে। আমাদের দেশের লঞ্চগুলো দিন দিন আধুনিক হচ্ছে। নানা সুযোগ-সুবিধা দিয়ে লঞ্চগুলো যাত্রী আকর্ষণের চেষ্টা চালায়। লঞ্চঘাটগুলোতে দেখা যায় আরেক তেলেসমাতি কারবার, যাত্রী লঞ্চে ওঠানোর নামে ‘কলার’দের অতিরিক্ত চিৎকার, হৈ চৈ মানুষের মধ্যে বিরক্তি সৃষ্টি করে, তবে তাতে লঞ্চগুলো মোটেও গা করে না।

সরকার লঞ্চঘাটগুলোর সৌন্দর্য বাড়িয়েছে, রংচং করে সেগুলোকে প্রাণবন্ত করা হচ্ছে কিন্তু সেখানে যারা কাজ করে তাদের মানসিকতায় তো পরিবর্তন আসছে না অথচ সেটা আনতে পারলে অনেক সমস্যার আপনা-আপনিই সমাধান হয়ে যাবে। নৌপথের নিরাপত্তার ব্যাপারে নৌপরিবহন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা আন্তরিক হবেন এবং বিষয়টাকে যথাযথ গুরুত্ব দেবেন সেটাই আমাদের প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper