ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রোহিঙ্গা সমস্যা সমাধান

আন্তর্জাতিক তৎপরতা জরুরি

সম্পাদকীয়
🕐 ৯:১৩ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৯

রোহিঙ্গা সংকট নিরসনে এখনো কোনো পদক্ষেপ আলোর মুখ দেখেনি, অথচ বাংলাদেশ মানবিক কারণে তাদের সাময়িক সময়ের জন্য আশ্রয় দিয়েছিল। এক্ষেত্রে অনেক আশ্বাস বা প্রতিশ্রুতির দেখা মিললেও শেষ পর্যন্ত বাস্তবায়ন হয়নি রোহিঙ্গা শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন।

পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, সম্প্রতি ঢাকা সফরে এসে রোহিঙ্গা সংকট নিরসনে রাজনৈতিক সমাধান দরকার বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। তিনি বলেন, মিয়ানমারকে আরও বেশি দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। শনিবার রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লুতে পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। গত শুক্রবার রাতে সংক্ষিপ্ত সফরে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন ঢাকায় আসেন।

বান কি মুন বলেন, আমি মিয়ানমারকে অনুরোধ করব তারা যেন দ্রুত রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নিয়ে যায়। মিয়ানমারের উচিত রোহিঙ্গাদের বিশ্বাস অর্জন করে নিরাপদে তাদের নিয়ে যাওয়া। জাতিসংঘের সাবেক এ মহাসচিব বলেন, রোহিঙ্গা ইস্যু অত্যন্ত মর্মান্তিক এবং দুঃখজনক। জাতিসংঘের সাবেক মহাসচিব হিসেবে আমি মিয়ানমারকে এ সমস্যা সমাধানের আহ্বান জানাচ্ছি।

মিয়ানমারের প্রতি ইতিবাচক পরিবেশ সৃষ্টির আহ্বান জানাই। যাতে রোহিঙ্গারা সেখানে ফেরার সাহস পায়। বান কি মুন বলেন, কিছুদিন আগে (গত ৯ জুলাই) পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে আমি কক্সবাজারে গিয়েছিলাম। সেখানে রোহিঙ্গাদের অবস্থা দেখে দুঃখ পেয়েছি। ১১ লাখ মানুষ অল্প জায়গায় দুর্বিষহভাবে বসবাস করছে। এ ধরনের সমস্যা বাংলাদেশের একার পক্ষে সমাধান সম্ভব নয়। তাই বিশ্বের অন্য দেশগুলোকেও এগিয়ে আসতে হবে।

বান কি মুনের সময়োপযোগী বক্তব্যের সঙ্গে আমরা একমত। আমরা আশা করব সরকার রোহিঙ্গা সংকট নিরসনে আন্তর্জাতিক তৎপরতা জোরালোভাবে অব্যাহত রেখে রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনের বিষয়টি নিশ্চিত করবে। এক্ষেত্রে থেমে যাওয়া যাবে না, বরং গভীর অন্তর্দৃষ্টির সঙ্গে কূটনৈতিক সাফল্য অর্জন করার জন্য তৎপরতা চালিয়ে যাওয়া প্রয়োজন।

রোহিঙ্গা সংকট নিরসনে এখনই সচেতন না হলে ভবিষ্যতে বিষয়টি অনেক জটিল আকার ধারণ করবে, তাই রোহিঙ্গা ইস্যুকে মোটেও হালকাভাবে দেখার সুযোগ নেই। আমাদের প্রত্যাশা সরকার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা সংকট সমাধানকে গুরুত্ব দিয়ে কূটনৈতিক অঙ্গনে আগামীদিনের কার্যকরী রোডম্যাপ নির্ধারণ করবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper