ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বায়ুদূষণে ঝুঁকিপূর্ণ রাজধানী

সতর্ক হতে হবে এখনই

সম্পাদকীয়-১
🕐 ৯:২৭ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০১৯

রাজধানী ঢাকার পরিবেশ চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে, এটি অনেক পুরনো কথা। এদিকে প্রত্যেক বছরের মতো এবারও শীত আসার আগেই চরম অস্বাস্থ্যকর হয়ে উঠেছে রাজধানীর বাতাস। ঢাকার বাতাসে ভাসমান বস্তুকণার উপস্থিতি সহনীয় মাত্রার চেয়ে কয়েকগুণ বেড়ে গেছে। বিশেষজ্ঞরা বলছেন, ঢাকার বাতাস এখন সীসা, কার্বন, অ্যাসবেসটসের মতো ভারী কণা বা বিষে এতটাই আক্রান্ত যে, হৃদরোগ, শ্বাসকষ্টজনিত জটিল সমস্যা, ফুসফুসে সংক্রমণ ও ক্যান্সারের মতো রোগে আক্রান্ত হওয়ার ঘটনা অনেক বেড়ে গেছে। সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন শিশু ও গর্ভবতী নারীরা।

খোলা কাগজে প্রকাশ, পরিবেশ অধিদফতর ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে, ইটভাটা, অবকাঠামো নির্মাণ ও শিল্পপ্রতিষ্ঠান থেকে বের হওয়া ধোঁয়া ও ধুলোর কারণে ওই দূষণ বেশি ঘটছে। রাজধানীর কয়েকটি এলাকা ইতোমধ্যে ধুলার রাজ্যে পরিণত হয়েছে। গাড়ির কালো ধোঁয়া এবং যত্রতত্র আগুনে আবর্জনা পোড়ানোয় পরিবেশ আরও বিষিয়ে উঠছে।

চলতি বছরের শুরুর দিকেও বায়ুদূষণ চরম আকার ধারণ করেছিল। তখন দেশের সর্বোচ্চ আদালত সংশ্লিষ্টদের তলব করে বায়ুদূষণ রোধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চেয়েছিল। তখন ঢাকা সিটি করপোরেশন উচ্চ আদালতে যে জবাব দিয়েছিল তাতে সন্তুষ্ট ছিলেন না হাইকোর্ট। এরপরে বর্ষাকালে বাতাসের পিএম (পার্টিকুলেট ম্যাটার) অনেকটা কমে আসে। এখন নভেম্বর মাসে আবার রাজধানীর বায়ুদূষণ ঝুঁকিপূর্ণ অবস্থার দিকে এগিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত যথাযথ পদক্ষেপ না নিলে পরিস্থিতি আস্তে আস্তে ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে।

বর্তমানে ঢাকার বাতাসে পিপিএম হচ্ছে ২৩০। অক্টোবর পর্যন্ত যা ২০০ এর নিচে ছিল। দ্রুত বাতাসের পিপিএম বেড়ে যাওয়ায় সংশ্লিষ্টরা উদ্বিগ্ন। পরিবেশ অধিদফতর বলছে, চলতি মাসের শুরুতেই ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ মাত্রায় পৌঁছে যায়।

জানা গেছে, বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষ স্থানটি ছয়টি শহরের মধ্যে ঘোরাফেরা করছে। কোনো দিন বা সময়ে ঢাকা, আবার কখনো দিল্লি। করাচি, কলকাতা ও লাহোরও পিছিয়ে নেই। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে এসব শহরের নাম ওঠানামা করছে। বিশ্বের বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণে এসব তথ্য পাওয়া গেছে।

বৈশ্বিক বায়ুদূষণের ঝুঁকিবিষয়ক ‘দ্য স্টেট অব গ্লোবাল এয়ার-২০১৯’ শীর্ষক প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বের যে পাঁচটি দেশের শতভাগ মানুষ দূষিত বায়ুর মধ্যে বসবাস করে, তার একটি বাংলাদেশ। আর বায়ুদূষণজনিত কারণে মৃত্যুর সংখ্যার দিক থেকে বাংলাদেশ পঞ্চম। বায়ুদূষণে ২০১৭ সালে দেশে মারা গেছে এক লাখ ২৩ হাজার মানুষ। এমন পরিপ্রেক্ষিতে জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে পরিবেশ রক্ষার জন্য বায়ুদূষণ রোধে সরকারকে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করার জন্য আমরা উদাত্ত আহ্বান জানাচ্ছি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper