ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গুজবে লবণ কেনার হিড়িক

সচেতন হতে হবে

সম্পাদকীয়
🕐 ৮:২৭ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০১৯

নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুদ করে জনগণের ভোগান্তি বৃদ্ধি করার মানসিকতা অসাধু ব্যবসায়ীদের মধ্যে সভ্যতার আদিকাল থেকেই দেখা যায়। এক্ষেত্রে সমান্তরালভাবে ভোক্তাদের দায়ও রয়েছে, দাম বেড়ে যাওয়ার গুজব শুনে প্রয়োজনের অতিরিক্ত খাদ্যদ্রব্য কিনে রাখার ফলে প্রকৃত অর্থেই দাম বৃদ্ধি পায় এবং দেখা দেয় কৃত্রিম সংকট। এর সর্বশেষ উদাহরণ হিসেবে লবণের দাম বৃদ্ধি পাওয়ার গুজবকে উল্লেখ করা যায়।

খোলা কাগজে প্রকাশ, গত মৌসুমে লবণ উৎপাদনে ৫৮ বছরের রেকর্ড ভেঙেছে। দেশে যেখানে বছরে লবণের চাহিদা ১৬ লাখ মেট্রিক টন সেখানে মৌসুমে উৎপাদন হয়েছে ১৮ লাখ মেট্রিক টন। অতি উৎপাদনের কারণে ঠিকমতো দাম পাননি লবণচাষিরা। অথচ সেই লবণ নিয়ে ঘটে গেল তুলকালাম। ‘লবণের দাম বেড়ে কেজিতে ১০০ টাকার উপরে হচ্ছে’- এ রকম একটা গুজব দুদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। মোবাইল ফোন ও লোকমুখেও তা ছড়াতে থাকে।

দফায় দফায় পেঁয়াজের দাম যে অস্বাভাবিকভাবে বেড়েছে সে প্রেক্ষাপটে লবণের দাম বাড়ার গুজব খুব দ্রুতই ছড়িয়ে পড়ে। সোমবার রাতে সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা, গোপালগঞ্জ, ঠাকুরগাঁও, সুনামগঞ্জসহ কয়েকটি জেলায় বেশি দামে লবণ বিক্রির খবর আসতে শুরু করে। মঙ্গলবার সকাল থেকে রাজধানী ঢাকায় লবণ কেনার হিড়িক পড়ে যায়। বিকালের পর পাড়া-মহল্লার দোকানগুলোতে ঢল নামে লবণ কিনতে।

একবারে অনেক মানুষ প্রয়োজনের চেয়েও বেশি লবণ কেনায় কোথাও কোথাও সৃষ্টি হয় সংকট। অনেক স্থানেই লবণ বিক্রি হয় বেশি দামে। লবণ না পেয়ে অনেক ক্রেতা ক্ষোভ প্রকাশ করেন। ঢাকার বাইরে অন্য জেলাগুলোতেও লবণ নিয়ে জনমনে উদ্বেগ, উৎকণ্ঠা সৃষ্টি হয়।

উদ্ভূত পরিস্থিতিতে লবণের দাম নিয়ে যারা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে সরকারি প্রেসনোট দেওয়া হয়। এর আগে দুপুরে শিল্প মন্ত্রণালয় থেকে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে জানানো হয়, চাহিদার থেকে ছয়গুণ বেশি লবণ মজুদ আছে দেশে। ফলে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম বাড়ার কোনো সুযোগ নেই।

মূলত গুজবের কারণেই নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রি হয়েছে লবণ। এক্ষেত্রে মুঠোফোনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমকে গুজব ছড়ানোর কাজে ব্যবহার করা হয়েছে। ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে গুজবে কান না দিয়ে সচেতন থাকতে হবে সবাইকে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper