ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আগামী দিনের ঢাকা

শিশুবান্ধব নগরের প্রত্যাশা

সম্পাদকীয়
🕐 ৯:২৪ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

শিশুরা আমাদের ভবিষ্যৎ। যথাযথ প্রক্রিয়ায় শিশুদের বেড়ে ওঠার জন্য নিরাপদ নগরী নিশ্চিত করা প্রতিটি নাগরিকের দায়িত্ব। আজকের শিশু আগামী দিনে দেশ ও জাতিকে কী দিতে পারবে তা নির্ভর করে বর্তমান সময়ে তার বেড়ে ওঠার পথ অনুযায়ী। এ জন্য শিশুদের সুস্থ ও সবলভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে পর্যাপ্ত খেলার মাঠ ও নিরাপদ আবাসিক এলাকার কোনো বিকল্প নেই।

পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, আগামী প্রজন্মের জন্য কেমন হবে ঢাকা, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) সে বিষয়ে মতামত ও ভাবনার কথা জানিয়েছে শিশুরা। তাদের চাওয়া- বাসস্থানের কাছাকাছি থাকবে মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান, যেন হেঁটেই আসা-যাওয়া করা যাবে। শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার পর্যাপ্ত মাঠ থাকবে; থাকবে সবুজ পরিবেশ এবং নিরাপদ আবাসিক এলাকা। গত শনিবার সংশোধিত ডিটেইলড এরিয়া প্ল্যানে (ড্যাপ) শিশুদের চাহিদা ও মতামত অন্তর্ভুক্ত করতে রাজউক এবং সেভ দ্য চিলড্রেন আয়োজিত কর্মশালায় শিশুরা তাদের এসব মত দেয়। কর্মশালায় রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ২০০ শিক্ষার্থী অংশ নিয়ে নিজেদের কাক্সিক্ষত নগরের চাহিদা তুলে ধরে।

মিরপুর সরকারি কলেজের একাদশ শ্রেণির একজন শিক্ষার্থী রাজধানীর সব এলাকায় মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান রাখার প্রস্তাব রাখেন। তার চাওয়া, ড্যাপে বাড়ির এক কিলোমিটারের কাছাকাছি শিক্ষাপ্রতিষ্ঠান রাখার কথা বলা হয়েছে। কিন্তু রাজধানীর সব শিক্ষাপ্রতিষ্ঠানের মান এক নয়। এজন্য সব জায়গায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। এই বৈষম্য দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। ঢাকার অদূরে সাভারের এক শিক্ষার্থী বলেন, তার এলাকায় পর্যাপ্ত মাঠ নেই। এ জন্য ড্যাপে প্রয়োজনীয় মাঠ ও খোলা জায়গা রাখার আহ্বান জানান ওই শিক্ষার্থী।

শিক্ষার্থীদের পরামর্শগুলো ডিটেইলড এরিয়া প্ল্যানে অন্তর্ভুক্ত করা হবে বলে কর্মশালায় জানান রাজউকের চেয়ারম্যান। তিনি বলেন, ড্যাপ প্রায় চুড়ান্ত। ড্যাপ সংশোধনে পরামর্শ দিয়ে শিশুরা যেমন সচেতনতা দেখিয়েছে, তেমনিভাবে ড্যাপ বাস্তবায়নে অংশগ্রহণের মাধ্যমেও শিশুরা সে রকম সচেতনতা দেখাবে বলে রাজউক চেয়ারম্যান আশাবাদ ব্যক্ত করেন। শিশুদের পরামর্শগুলো বাস্তবায়ন করা যায় কিনা তা নিয়ে যথাযথ সংস্থাগুলোর সঙ্গে কথা বলবেন বলে জানান রাজউকের চেয়ারম্যান। রাজউক শিশুদের যথাযথ বিকাশের ক্ষেত্রে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে, আমরা সে প্রত্যাশাই করি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper