ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টালমাটাল পোশাক শিল্প

এখনই সতর্কতা জরুরি

সম্পাদকীয়
🕐 ৯:১৯ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

পোশাক শিল্প বিশ্ব মানচিত্রে আমাদের পরিচয়কে তুলে ধরার শক্তিশালী একটি মাধ্যম। অভ্যন্তরীণ কর্মসংস্থানের মাধ্যমে অর্থনৈতিক স্বাবলম্বিতা অর্জনসহ বৈদেশিক মুদ্রা আহরণের এ খাতটি বিকাশের পথে বহু বাধা অতিক্রম করেছে। সম্প্রতি আবারও পোশাক খাতকে কেন্দ্র করে অস্থিরতা শুরু হয়েছে। এক্ষেত্রে সব প্রতিবন্ধকতাকে নির্মূল করে বিশ্ববাজারে নিজেদের অবস্থানকে ধরে রাখার জন্য সুদূরপ্রসারী পরিকল্পনার কোনো বিকল্প নেই।

পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, দেশে একের পর এক বন্ধ হচ্ছে পোশাক কারখানা। চালু থাকা অনেক কারখানার অবস্থাও খারাপ। পোশাক শ্রমিক ছাঁটাই, ঠিকমতো বেতন-ভাতা না দেওয়া, নির্যাতন, কালো তালিকা তৈরিসহ পোশাক শিল্পে চলছে নানা ধরনের অস্থিরতা। এ অবস্থায় রাস্তায় নামতে শুরু করেছে পোশাক শ্রমিক ও বিভিন্ন ট্রেড ইউনিয়নগুলো।

গত শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিভিন্ন প্রতিবাদ কর্মসূচিতে শ্রমিক নেতারা এসব অভিযোগ করেন। এ সময় কয়েক’শ পোশাক শ্রমিক ও নেতারা বিভিন্ন সংগঠনের ব্যানারে বিক্ষোভ, পতাকা র‌্যালি ও মানববন্ধনে অংশগ্রহণ করেন।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের নেতারা বলেন, এই সংকট কাটাতে হলে আমাদের সংগঠিত হতে হবে। লড়াই করতে হবে। এ ছাড়া আমাদের এই সংকট থেকে মুক্তি পাওয়ার কোনো পথ নেই। সরকার ও মালিক পক্ষ উভয়ে মিলেই এই চেষ্টা চালিয়েছে যে গার্মেন্ট শ্রমিকদের ট্রেড ইউনিয়ন দেওয়া যাবে না। সরকার ও পোশাক কারখানার মালিকরা যদি এই পাঁয়তারা করেন, তার জবাব শ্রমিকরা দেবে।

এদিকে পোশাক-শ্রমিক ছাঁটাই, নির্যাতন ও কালো তালিকা করে হয়রানি বন্ধের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি। অন্যদিকে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ১০২ ও ১৯০ নম্বর ধারায় অনুস্বাক্ষরের দাবিতে পতাকা র‌্যালি করেছে জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশন।

বাংলাদেশ বর্তমানে নিম্ন আয় থেকে মধ্যম আয়ের দেশ হতে চলেছে। মোট দেশজ উৎপাদন (জিডিপি) ও গড় আয়ও বৃদ্ধি পেয়েছে অনেক। জিডিপি বাড়ার পেছনে সবচেয়ে বেশি অবদান তৈরি পোশাক খাতের শ্রমিকদের। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, পোশাক শিল্পসহ আমাদের সব শ্রমিক সামাজিক নিরাপত্তা ব্যবস্থা থেকে বঞ্চিত।

যৌন নির্যাতনের শিকারও হচ্ছে নারী পোশাক-শ্রমিকরা। আমরা প্রত্যাশা করি, পোশাকশিল্পে সৃষ্ট নানাবিধ অস্থিরতা খুব দ্রুত কেটে যাবে। এক্ষেত্রে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে সরকারের এগিয়ে আসা দরকার।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper