সিলিন্ডার ঝুঁকিতে দেশ

ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

সিলিন্ডার ঝুঁকিতে দেশ

সবার সতর্কতা জরুরি ৯:১৫ অপরাহ্ণ, নভেম্বর ০২, ২০১৯

print
সিলিন্ডার ঝুঁকিতে দেশ

বাসাবাড়ি, যানবাহন, ফুটপাতের দোকান সব খানেই এখন সিলিন্ডারের বহুল ব্যবহার হচ্ছে। আর অনিরাপদ সিলিন্ডারে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। কিন্তু সিলিন্ডারের মান নিয়ন্ত্রণ এবং সেগুলো নিরাপদ কি না তা তদারকির কোনো কর্তৃপক্ষই নেই বাংলাদেশে। ফলে সিলিন্ডার এখন অন্যতম ঝুঁকির বিষয় হয়ে উঠেছে। খোলা কাগজে প্রকাশ, গত বুধবার রাজধানীর রূপনগরের মনিপুরে বেলুনে গ্যাস ভরার সময় সিলিন্ডার বিস্ফোরণে নিমিষেই ছিন্নভিন্ন ও দগ্ধ হয়ে প্রাণ হারায় সাত শিশু। ভয়াবহ এই বিস্ফোরণে হতাহতের ঘটনায় ভয়-শঙ্কা ছড়িয়েছে সবখানে।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে বড় কোনো দুর্ঘটনার পর বিভিন্ন মহল থেকে সিলিন্ডারের ব্যবহার ও ঝুঁকি নিয়ে নানা ধরনের কথা ওঠে। কিন্তু সিলিন্ডারের ঝুঁকি কমাতে যে কাজগুলো করা দরকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সে কাজগুলো আর যথাযথভাবে করে না। যে কারণে কয়েকদিন পর পর একেকটি বড় দুর্ঘটনা এবং অনেক মানুষ মারা যাওয়ার খবর পাওয়া যায়।

রূপনগরের বিস্ফোরণের কয়েকদিন আগেই চট্টগ্রামে একটি অ্যাম্বুলেন্সে সিলিন্ডার বিস্ফোরণে বেশ কয়েকজন হতাহত হন। এর আগে গত ফেব্রুয়ারিতে রাজধানীর চুড়িহাট্টায় সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনায় অনেক লোকের হতাহাতের ঘটনা ঘটে।

দাহ্য পদার্থের ব্যবহার বিষয়ে আইন ও নীতিমালা থাকা সত্ত্বেও এগুলো না মানা এবং সচেতনতার অভাবেই কয়েক দিন পরপর একেকটি দুর্ঘটনা ঘটছে। সরকার বাসাবাড়িতে গ্যাসের নতুন সংযোগ দেওয়া বন্ধ রাখায় মানুষ সিলিন্ডার ব্যবহার করছে। তা ছাড়া খরচ কম হওয়ায় বাস, সিএনজি, লেগুনা, প্রাইভেটকার, অ্যাম্বুলেন্সসহ প্রায় সব পরিবহনেই এখন সিলিন্ডারের ব্যবহার বাড়ছে। কিন্তু সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে নিয়মনীতি থাকলেও ব্যবহারকারীরা তা খুব একটা মানছে না।

যারা নিয়ম মানছে না, আইন প্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নজিরও কম। যে কারণে মানুষ যত্রতত্র ত্রুটিপূর্ণ সিলিন্ডারের ব্যবহার করছে। সিলিন্ডারে ঝুঁকি আছে জেনেও মানুষ প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করছে না। ফলে প্রায়ই দুর্ঘটনা এবং হতাহতের ঘটনা ঘটছে।

এদিকে খেলনা বেলুনে সাধারণত হিলিয়াম গ্যাস ব্যবহারের নিয়ম থাকলেও রূপনগরের ঘটনায় হিলিয়াম গ্যাসের দাম বেশি হওয়ায় খরচ কমাতে বেলুনওয়ালা হাইড্রোজেন গ্যাস বেলুনে ভর্তি করছিলেন। হিলিয়াম গ্যাস ব্যবহারে বিপদ কম। কিন্তু হাইড্রোজেন গ্যাস অতিমাত্রায় দাহ্য পদার্থ এবং খুবই বিপজ্জনক। এক্ষেত্রে বেলুনসহ সবক্ষেত্রে সিলিন্ডার ব্যবহারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর নজরদারীর পাশাপাশি আমাদেরও সচেতন হতে হবে।