ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রংপুরের নির্বাচন

উৎসবমুখর পরিবেশ কাম্য

সম্পাদকীয়
🕐 ৮:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ০৪, ২০১৯

ভোট মানেই উৎসবের আমেজে প্রার্থীদের প্রচারণা ও ভোটারদের ভোট প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। তবে নির্বাচনের এমন চেনা দৃশ্য যেন হারিয়ে যেতে বসেছে। ইদানীং নির্বাচনী প্রচারণায় প্রার্থীরা একে অপরের দিকে অভিযোগের আঙুল তোলেন, অন্যদিকে ভোটাররা এখন ভোটকেন্দ্রে যেতে আগ্রহ পান না। এদিকে ইভিএমের ব্যবহার নিয়েও সন্তুষ্ট হতে পারছেন না সর্বস্তরের ভোটাররা। এর মধ্যেই রংপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে সংসদীয় আসনের উপনির্বাচন।

খোলা কাগজে প্রকাশ, প্রচারমাধ্যমে যেটি বহুল আলোচিত, সাধারণ ভোটারদের কাছে সেটিই হয়ে দাঁড়িয়েছে ‘বহুল’ উপেক্ষিত! রংপুর-৩ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে আজ শনিবার। এ আসনে প্রচার-প্রচারণায় হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে ঠিক, লড়াইয়ের মাঠও ছিল প্রস্তুত; কিন্তু ভোটযুদ্ধের উত্তাপ পায়নি ভোটাররা। এমন ‘নিরস’ নির্বাচন বোধকরি এ আসনের ভোটাররা দেখেনি কখনো। এ নির্বাচন ঘটনাবহুল হয়েও ঘটনাহীন, জমকালো হয়েও যেন মিশকালো! জাতীয় পার্টির (জাপা) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর মধ্য দিয়ে আসনটি শূন্য হয়।

এদিকে উপনির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হয়েছে গত বৃহস্পতিবার সকাল ৯টায়। বুধবার গভীর রাত পর্যন্ত এবং গতকাল সকালেও নগরীর বিভিন্ন এলাকায় শেষ সময়ের জনসংযোগ ও প্রচারণা চালান প্রার্থীরা। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আজ নির্বাচনের দিন পর্যন্ত নির্বাচনী এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। মোটরসাইকেলসহ সব ধরনের যান চলাচল বন্ধ এবং বহিরাগতদের নির্বাচনী এলাকা ত্যাগের নির্দেশ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

বৃহস্পতিবার নির্বাচনী এলাকার ১৭৫টি ভোটকেন্দ্রে একযোগে প্রশিক্ষণ ভোট অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টা থেকে ভোটাররা তাদের নিজ নিজ ভোটকেন্দ্রে ইভিএম মেশিনের মাধ্যমে ভোট দেওয়ার মহড়া দিয়েছেন। এ সময় প্রিজাইডিং ও পোলিং অফিসাররা ইভিএমের মাধ্যমে ভোট দেওয়ার (মক) পদ্ধতি ভোটারদের দেখিয়ে দেন। নগরীর বেশ কয়েকটি ভোটকেন্দ্রে গিয়ে ভোটারদের মক ভোট দিতে দেখা গেছে।

রংপুর সদর-৩ আসনে মোট ভোটার চার লাখ ৪১ হাজার ২২৪ জন। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ২০ হাজার ৮২৩ জন এবং নারী ভোটার দুই লাখ ২০ হাজার ৪০১ জন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাত প্রার্থী। আমরা আশা করব, শূন্য এ সংসদীয় আসনে যোগ্য ব্যক্তিকে নির্বাচিত করার জন্য ভোটাররা উৎসবমুখর পরিবেশে স্বতঃস্ফূর্তভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে সক্ষম হবেন।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper