ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বড় নোট বাতিল বিভ্রাট

যৌক্তিকতার কিছু নেই

সম্পাদকীয়
🕐 ৯:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৯

দেশে চলমান দুর্নীতি ও ক্যাসিনোবিরোধী অভিযানে একের পর এক ধরা পড়েছে টাকার কুমিররা। অবৈধ উপায়ে আয় করা বিপুল পরিমাণ টাকা তারা হুন্ডি বা অন্য কোনো অবৈধ পথে বিদেশে পাচার করে দিয়েছেন। আবার যাদের বিদেশে টাকা পাচারের সুযোগ নেই, তারা বাসায় ভল্ট বানিয়ে টাকা রেখেছেন। এ সব টাকা ৫০০ ও ১০০০ টাকার মূল্যমানের নোট। বিশ্লেষকরা ধারণা করছেন, অবৈধভাবে অর্জিত এ রকম শত শত কোটি টাকা অলস পড়ে রয়েছে মানুষের ঘরে।

এমন পরিপ্রেক্ষিতে পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ভাবা হচ্ছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও শোরগোল ওঠে। এরই মধ্যে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে বৈঠক শেষে প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বড় নোট বাতিলের এ খবর শুধুই যে উড়ো, তা নিশ্চিত করেন।

তিনি বলেন, কোনো সরকার যদি গর্দভ দ্বারা পরিচালিত হয়, তাহলে এ ধরনের নোট বাতিলের খবর আগে ঘোষণা দেয়। ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের খবর সত্য নয়। তিনি বলেন, পত্রপত্রিকায় অর্থনৈতিক অনিয়মের যেসব খবর আসে তা সবসময় পুরোপুরি সত্য নয়, বেশিরভাগ ক্ষেত্রে আংশিক খবর প্রকাশিত হয়।

তবে বড় নোট বাতিলের প্রসঙ্গটি অর্থনীতিতে একেবারে তুচ্ছ বিষয় নয়। কেননা, পার্শ্ববর্তী দেশ ভারতে তিন বছর আগে এ রকম ঘটনা ঘটে। ভারতের নরেন্দ্র মোদি সরকার দেশটির অবৈধ জমানো টাকা বিনিয়োগে নিয়ে আসতে ২০১৬ সালের নভেম্বরে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে। কিন্তু ভারতের অর্থনীতিবিদরা মনে করেন, হঠাৎ করে ৫০০-১০০০ টাকার নোট বাতিলের পর ভারতের বিশাল অংশের দরিদ্র মানুষ ক্ষতিগ্রস্ত হন।

এ সিদ্ধান্ত ভারতের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলেছে। ভারতে বর্তমান যে অর্থনৈতিক মন্দা তার একটা উল্লেখযোগ্য কারণ বড় নোট বাতিল করা। মোদি সরকারের বিরুদ্ধে কৃষকদের যে ধারাবাহিক আন্দোলন তার পেছনেও বড় নোট বাতিলের বিষয়টি জড়িত।

তাই বাংলাদেশের যে অর্থনৈতিক অবকাঠামো ও লেনদেন পদ্ধতি সেখানে বড় নোট বাতিল হলে সাধারণ মানুষ বিপদে পড়বেন। এ ধরনের সিদ্ধান্তে ব্যবসা-বাণিজ্য, লেনদেন সবক্ষেত্রেই স্থবিরতা নেমে আসতে পারে। দেশের বিপুল অংশের মানুষ এখনো যেখানে ব্যাংকমুখীই নয়, সেখানে হুট করে বড় নোট বাতিলের যৌক্তিকতা নেই বলেই আমরা মনে করি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper