ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সড়কে বিশ্বব্যাংকের বিনিয়োগ

আশাবাদী সময়ের প্রতিধ্বনি

সম্পাদকীয়
🕐 ৯:৩৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৯

সড়কে প্রতিদিনই মানুষ মারা যাচ্ছে, এর যেন কোনো শেষ নেই। শৃঙ্খলা ফেরাতে সরকারের নানা পদক্ষেপের মাঝেও সমাধান মিলছে না। অথচ এভাবে সড়ক দুর্ঘটনায় মৃত্যু মোটেও প্রত্যাশিত নয়। পরিসংখ্যানের দিক থেকে মৃত্যু সংখ্যা হিসেবে প্রকাশিত হয়, কিন্তু যার স্বজন হারায় সে-ই জীবনের মূল্য বুঝতে পারে। তাই সড়কে শৃঙ্খলার ক্ষেত্রে আমরা আশাবাদী হতে চাই।

পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশে বেশ কয়েকটি প্রকল্পে বিশ্বব্যাংক অর্থায়নের আগ্রহ প্রকাশ করেছে। সরকারও পদ্মা সেতু নিয়ে সৃষ্ট হওয়া দূরত্ব ঘুচিয়ে বৈশ্বিক এই ঋণদাতা সংস্থার সঙ্গে কাজ করার ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে। গত মঙ্গলবার সচিবালয়ে বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে ওবায়দুল কাদের বলেন, বিশ্ব ব্যাংক পদ্মা সেতু প্রকল্প থেকে হঠাৎ করে সরে গেলে তাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে। এখন বিশ্বব্যাংক নতুন করে আবার যাতায়াত শুরু করতে চায়। তারা বিনিয়োগ করতে চায়। প্রথমে তারা নিরাপদ সড়ক নিয়ে কাজ শুরু করতে চায়। তাদের সঙ্গে জাতিসংঘও রয়েছে।

সড়ক নিরাপত্তায় যা অর্থায়ন করা দরকার তা বিশ্বব্যাংক করবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ইউনাইটেড নেশনসও তাদের সঙ্গে অর্থায়ন করবে। বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মনে করছেন তিন বছরের পরিকল্পনায় বাংলাদেশের রোড সেফটির বিষয়টিতে তারা একটা দৃশ্যমান পরিবর্তন নিয়ে আসতে পারবেন। তাদের ফান্ডিং ভিন্ন, কিন্তু তারা একসঙ্গে কাজ করবে। সড়কে যে বিশৃঙ্খলা আছে, কখনো কখনো নাজুক অবস্থা, সেখানে তারা দৃশ্যমান পরিবর্তন আনতে চায়, সে লক্ষ্যে তারা কাজ করবে। ভোমরা ও ঝিনাইদহ থেকে হাটিকুমরুল পর্যন্ত ২৬০ কিলোমিটার সড়ক চার লেন কাজেও বিশ্বব্যাংক অর্থায়ন করবে।

বিশ্বব্যাংকের কাছ থেকে এমন আশাবাদ আমাদের জন্য ইতিবাচক। কারণ দুর্নীতির অভিযোগ তুলে পদ্মা সেতুতে অর্থায়ন থেকে পিছিয়ে যাওয়ার পর বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের যে দূরত্ব তৈরি হয়েছিল তা লাঘব করে আমাদের সড়কে শৃঙ্খলা ফেরাতে এ উদ্যোগ কাজে লাগুক, আমরা সেটিই চাই। কেননা সড়কে মৃত্যু ঠেকাতে অর্থনৈতিক দিক থেকে এটাই আমাদের শেষ আশাবাদের জায়গা। তাই বিশ্বব্যাংকের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে সড়কে শৃঙ্খলা ফেরাতে সরকার উদ্যোগী হবে এটিই আমরা প্রত্যাশা করি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper