ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এনআইডি জালিয়াতি

দেশের জন্য অশনিসংকেত

সম্পাদকীয়-১
🕐 ৯:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৯

জাতীয় পরিচয়পত্র বা এনআইডি রাষ্ট্রের নাগরিকদের মূল্যবান একটি সম্পদ। বাংলাদেশের প্রকৃত নাগরিকরা যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে এনআইডির অধিকারী হবেন এটা খুব স্বাভাবিক একটি বিষয়। কিন্তু অন্য দেশের নাগরিকরা অবৈধভাবে এনআইডি পেলে সেটি খুবই উদ্বেগের, কারণ আমাদের দেশের এনআইডি শুধু বাংলাদেশের নাগরিকদের জন্যই প্রযোজ্য। এটা অন্য দেশের নাগরিকদের কাছে গেলে আমাদের জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে, তা বলার অপেক্ষা রাখে না।

পত্রিকায় প্রকাশ, মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বেশ কয়েকজনকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার ঘটনায় জড়িতদের কাউকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। জালিয়াতি ও দুর্নীতি বন্ধে ইসিতে (নির্বাচন কমিশন) ‘শুদ্ধি অভিযান’ শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, এরই মধ্যে দুটি তদন্ত কমিটির দেওয়া তথ্য অনুযায়ী রোহিঙ্গাদের নামে এনআইডি তৈরিতে ইসি’র ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।

নির্বাচন কমিশনের মূল ডেটাবেজ সুরক্ষিত আছে উল্লেখ করে এনআইডির ডিজি (মহাপরিচালক) আরও বলেন, ডেটাবেজে ঢোকার অপচেষ্টাকারীরা সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। ইসির তথ্যপ্রযুক্তি বিভাগ (আইটি) তাদের চিহ্নিত করেছে। আমরা কাউকে ছাড় দেব না। দুর্নীতির বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স রয়েছে। এটা বাস্তবায়ন করতে পুলিশের বিশেষায়িত সংস্থা কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট, পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), দুদক, পুলিশের বিশেষ শাখার (এসবি) সহায়তা দরকার হলে তাদের সহায়তা নেওয়া হবে। এ ছাড়া চট্টগ্রামে ইতোমধ্যে যারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন তাদের মধ্যে রোহিঙ্গাদের কেউ আছে কি-না তা খতিয়ে দেখা হবে বলেও জানান।

এদিকে রোহিঙ্গাদের ভোটার করার অপচেষ্টায় জড়িত থাকার অভিযোগে নির্বাচন কমিশনের (ইসি) প্রধান কার্যালয়ের এক কর্মকর্তাকে আটক করা হয়েছে। আটক ওই কর্মকর্তার নাম শাহানুর মিয়া। গত সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের ওই কর্মকর্তাকে ডিবি পুলিশ আটক করে। ইসির যুগ্মসচিব ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশনস) আবদুল বাতেন এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেন, আটক শাহানুরের বিরুদ্ধে রোহিঙ্গাদের ভোটার করার অপচেষ্টার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। শাহানুর এনআইডি অনুবিভাগে টেকনিক্যাল এক্সপার্ট হিসেবে কর্মরত বলেও তিনি জানান।

জাতীয় পরিচয়পত্র আমাদের রাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য খুবই স্পর্শকাতর একটি বিষয়। তাই এর প্রকৃত ব্যবহার নিশ্চিত করতে সরকারকে অবশ্যই সচেতন ভূমিকা পালন করতে হবে। রোহিঙ্গাদের হাতে এনআইডি তুলে দেওয়ার সঙ্গে যারাই জড়িত থাকুক না কেন, তাদের কঠোর শাস্তি প্রদানের মাধ্যমে একটি দৃষ্টান্ত স্থাপনের জন্য আমরা সরকারের কাছে আহ্বান জানাচ্ছি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper