ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঘাতক ডেঙ্গু ও সড়ক

কার্যকর পদক্ষেপ নিন

সম্পাদকীয়-১
🕐 ১০:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯

চলতি বছর আমাদের দেশে ডেঙ্গু জ্বরের ভয়াবহ বিস্তারের ফলে একে ‘মহামারী’ হিসেবে গণ্য করা হয়। ডেঙ্গুর প্রকোপে যেভাবে মানুষ আক্রান্ত হয়েছে তা আমাদের জন্য উদ্বেগজনক পরিস্থিতিই তৈরি করেছে। আর এখনো কার্যত ডেঙ্গু নিয়ে আতঙ্ক কমেনি, কারণ এডিস মশার প্রজননস্থল সমূলে ধ্বংস করা সম্ভব হয়নি। এদিকে সড়কেও প্রতিদিন মানুষ মারা যাচ্ছে, কিছুতেই সড়কে মৃত্যুর মিছিল থামানো সম্ভব হচ্ছে না। এ নিয়ে আমাদের সচেতনতার পাশাপাশি সরকারেরও কার্যকর উদ্যোগ গ্রহণ প্রয়োজন।

খোলা কাগজে প্রকাশ, এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বর নিয়ে এ বছর রাজধানী ঢাকাসহ সারা দেশের মানুষকে নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে। বর্ষা মৌসুম শুরুর আগেই এবার দেখা দেয় ডেঙ্গুর প্রকোপ। জুলাই-আগস্ট মাসে এত দ্রুত এ রোগ ছড়িয়ে পড়তে থাকে যে, অনেক বিশেষজ্ঞ একে মহামারী বলে আখ্যা দেন। প্রতিদিনই পাল্লা দিয়ে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়তে থাকে। ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ে মানুষের ভেতরে। সরকারি তথ্যে এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৮২ হাজারের উপরে। মৃত্যুর সংখ্যা ৬৫ জন। তবে পত্রপত্রিকায় প্রকাশিত তথ্য থেকে জানা যাচ্ছে, মৃতের সংখ্যা ২১৫। তবে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এত মৃত্যুর এ অভিজ্ঞতা বাংলাদেশের মানুষের জন্য হঠাৎ হলেও সড়কে মৃত্যুর বিভীষিকা পুরনো। নৈরাজ্য-অব্যবস্থাপনায় ভরা সড়কে প্রতিদিনই অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে। আহত ও পঙ্গু হচ্ছেন অনেকে।

বিশৃঙ্খল সড়কে মৃত্যুর মিছিল এত বড় যে, বিশেষজ্ঞরা বলতে বাধ্য হচ্ছেন, ডেঙ্গু-কলেরার মতো মহামারীর চেয়েও সড়কে মৃত্যু বেশি। সরকার, আইনশৃঙ্খলা বাহিনী, পরিবহন মালিক-শ্রমিক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এটা এতটাই গা সওয়া হয়ে গেছে যে, সড়কে বাংলাদেশের মানুষের জীবনের যে মূল্য আছে তা মনেই হয় না। সরকারি হিসাবে বলা হচ্ছে, ২০০৯ সালের মে থেকে ২০১৯ সালের মে মাস ১০ বছরে ২৫ হাজার ৫২৬ জন সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। এ সময়ে আহত হয়েছেন ১৯ হাজার ৭৬৩ জন। সরকারি তথ্যে গড়ে প্রতি বছরে সড়কে মৃত্যুর সংখ্যা আড়াই হাজারের মধ্যে রাখা হয়েছে। কিন্তু সড়কে মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও কয়েকগুণ বলে মনে করছে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশের সড়কে বছরে ২০ হাজার মানুষ মারা যাচ্ছেন বলে জানিয়েছে সংস্থাটি। বেসরকারি সংস্থা জাতীয় কল্যাণ সমিতির তথ্য মতে, সড়কে প্রতিদিন গড়ে ২০ জন মারা যাচ্ছেন। মহামারী যেমন মোটেও কাম্য নয় তেমনি সড়কে মৃত্যুও অপ্রত্যাশিত। তাই আমরা আশা করব জনগণের সুস্থতা নিশ্চিত করতে ও সড়কে মৃত্যুর সংখ্যা কমাতে সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper