ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চ্যালেঞ্জের মুখে গার্মেন্ট

সমন্বিত উদ্যোগ নিন

সম্পাদকীয়-১
🕐 ১০:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

আমাদের জাতীয় আয়ের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা আহরণের জন্য গার্মেন্ট খাত এককভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তবে আগামীর সমৃদ্ধ অর্থনীতির জন্য ব্যাপক সম্ভাবনাময় এ খাতটি বর্তমানে সংকটকালীন সময় অতিক্রম করছে। এ সমস্যা থেকে উত্তরণের জন্য গার্মেন্ট সংশ্লিষ্ট সবারই গুরুত্বপূর্ণ ভূমিকা জরুরি। কারণ গার্মেন্ট শিল্পে বিপর্যয় নেমে আসলে তা সামগ্রিকভাবে আমাদের অর্থনীতির জন্যই বড় হুমকি হয়ে দাঁড়াবে।

পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাত। গত সাত মাসে ২৫ হাজার গার্মেন্ট শ্রমিক চাকরি হারিয়েছেন। বন্ধ হয়ে গেছে অন্তত ৪০টি কারখানা। আন্তর্জাতিক বাজারে পোশাকের দাম বাড়াতে না পারায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই খাতকে রক্ষা করতে সমন্বিত উদ্যোগের কথা বলেছেন তৈরি পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি রুবানা হক। তিনি বলেন, বায়ারদের ওপর সমন্বিতভাবে চাপ দিতে হবে। তারা কমপ্লায়েন্সের কথা বলবেন, কিন্তু পোশাকের দাম বাড়াবেন না, তাহলে আমরা কীভাবে টিকে থাকব? কয়েকদিন আগে জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে আমার কথা হচ্ছিল, তিনি বলছিলেন, সবাই মিলে চেষ্টা করলে বায়াররাও নিশ্চয় কথা শুনবেন। অক্টোবরে আমরা বাণিজ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছি, সেখানে এসব বিষয় নিয়ে কথা হবে।

বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেছেন, আমরা আর পারছি না। প্রতিযোগিতায় টিকে থাকা আমাদের জন্য কঠিন হয়ে পড়ছে। গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ২৫ হাজার শ্রমিককে বাদ দিতে বাধ্য হয়েছেন মালিকরা। এখন সমন্বিত উদ্যোগ ছাড়া এ সেক্টরকে টিকিয়ে রাখা কঠিন। গত বৃহস্পতিবারও রাজধানীর তেজগাঁওয়ে নাসা মেইনল্যান্ড গার্মেন্টের শ্রমিকরা সড়কে নেমে বিক্ষোভ করেন। সেখানে বিনা নোটিসে দেড়শ’ শ্রমিককে চাকরিচ্যুতির প্রতিবাদ জানান তারা। এদিকে গত ঈদুল আজহার আগে একযোগে ২২টি গার্মেন্ট বন্ধ করে দেওয়া হয়। এ পর্যন্ত ৪০টি প্রতিষ্ঠান বন্ধ হয়েছে বলে স্বীকার করেছেন এই খাতের মালিক-শ্রমিক উভয় পক্ষই।

আমরা আশা করি সম্ভাবনাময় গার্মেন্ট শিল্পের বিদ্যমান সংকট উত্তরণে এ খাত সংশ্লিষ্ট সবাই আন্তরিকভাবে উদ্যোগ গ্রহণ করবেন। কারণ অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ এ খাতকে মোটেও অবহেলা করার সুযোগ নেই। তাই গার্মেন্ট শিল্পে স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে সরকারসহ সব পক্ষ সমন্বিতভাবে যথোপযুক্ত সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে এ খাতকে সচল রাখবেন, আমরা সে প্রত্যাশাই করি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper