ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জঙ্গলে বাংলাদেশিদের দিনাতিপাত

কূটনৈতিক তৎপরতা জরুরি

সম্পাদকীয়-১
🕐 ৯:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯

উন্নত ও সচ্ছল জীবনের তাগিদে আমাদের দেশের অনেকেই বিদেশে যাওয়ার আকাক্সক্ষা পোষণ করেন। পরদেশে গিয়ে শ্রমশক্তির বিনিময়ে তাদের উপার্জিত রেমিট্যান্স পরিবারের ভরণপোষণের পাশাপাশি দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে ভূমিকা রাখে। বিশ্ব ব্যবস্থায় জীবিকা নির্বাহের জন্য এভাবে উন্নত দেশে গিয়ে অর্থ উপার্জন খুব স্বাভাবিক একটি বিষয়। কিন্তু মানুষের ভেতর লুকিয়ে থাকা অপরাধপ্রবণতার কারণে অর্থনৈতিক স্বাবলম্বীতার এ খাতটিও রক্ষা পায়নি। বিদেশে যাওয়ার প্রসঙ্গ আসলেই দালাল ও প্রতারকদের খপ্পরে পড়ে সর্বস্বান্ত হওয়ার উদাহরণ এখন অনায়াসেই চলে আসে। সেই সঙ্গে বিদেশে থাকাকালীন কর্মক্ষেত্রে প্রবাসীদের নানা রকম সংকটের মুখেও পড়তে হয়।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, উন্নত জীবনের আশায় মালয়েশিয়া পাড়ি দিয়ে এখন জঙ্গলে দিন কাটছে ১৬ বাংলাদেশির। চাকরি হারানো এসব বাংলাদেশি আটক হওয়া এবং দেশে ফেরত পাঠানোর আতঙ্কে গত এক বছর ধরে জঙ্গলে দুর্বিষহ জীবন পার করছেন। স্থানীয় অনলাইন সংবাদ মাধ্যম মালয়সিয়াকিনি ও মালয় মেইল’র প্রতিবেদনে গত শুক্রবার এসব তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, গত বছর কাজ হারিয়েছেন এমন ১৬ বাংলাদেশি রাজধানী কুয়ালালামপুরের কাছে একটি হাইওয়ে সংলগ্ন জঙ্গলে আশ্রয় নিয়েছেন। যে কোনো সময় ধরা পড়তে পারেন এমন আতঙ্কে তারা পালিয়ে বেড়াচ্ছেন। তারা আশায় আছেন কবে কর্তৃপক্ষের কাছ থেকে নতুন করে অনুমোদন পাবেন।

সম্প্রতি মালয়েশিয়ায় শ্রমিকদের একটি বিক্ষোভে অংশ নেওয়ায় বেশ কয়েকজন বাংলাদেশি শ্রমিককে বের করে দেয় নিয়োগকারী প্রতিষ্ঠান। এদের মধ্যে দুজন বাংলাদেশিকে বকেয়া বেতন পরিশোধ না করেই দেশে ফেরত পাঠানো হয়। ফলে অন্যদের ক্ষেত্রেও এমন ঘটনা ঘটতে পারে এই আতঙ্কে পালিয়ে বেড়াচ্ছেন অনেকেই। তবে এ বিষয়ে ওই বাংলাদেশি শ্রমিকদের নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে মালয়েশিয়া প্রশাসন।

অপরদিকে বাংলাদেশি দূতাবাসের এক কর্মকর্তা জানিয়েছেন, ফোনে কথা বলা, ধূমপান করা, কোম্পানির নিয়ম অনুযায়ী জুতা না পরাসহ বেশকিছু কারণে কোম্পানি নিয়মভঙ্গের অপরাধে এসব শ্রমিককে শাস্তি দিয়েছে। আর শেষ পর্যন্ত অনেক শ্রমিককেই দেশে ফেরত পাঠানো হয়েছে। কারণ অনুসন্ধানে জানা যায়, তাদের বৈধভাবে সে দেশে নিয়ে যাওয়ার কথা বললেও অবৈধভাবে নিয়ে যাচ্ছে দালালরা। সেখানে গিয়ে বৈধ কাগজপত্র না থাকায় একে তো কোনো কাজ পাচ্ছেন না, তারপর কর্তৃপক্ষের হাতে ধরা পড়লে তাদের দেশে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

প্রবাসী বাংলাদেশিদের এমন দুর্দশা আমরা মোটেও প্রত্যাশা করি না। মালয়েশিয়ায় অনেক বাংলাদেশিই বৈধভাবে অর্থ উপার্জন করে থাকেন। তাই আমরা আশা করব পররাষ্ট্র মন্ত্রণালয় অতিদ্রুত কূটনৈতিক তৎপরতার মাধ্যমে মালয়েশিয়ায় থাকা বাংলাদেশিদের সমস্যা লাঘবে কার্যকর ভূমিকা গ্রহণ করবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper