ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পানিতে ডুবে অপ্রত্যাশিত মৃত্যু

সচেতন হতে হবে সবাইকে

সম্পাদকীয়-১
🕐 ৯:১৩ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০১৯

নদীমাতৃক আমাদের দেশে প্রতিনিয়ত পানিতে ডুবে মৃত্যুর ঘটনা ঘটছে। নদী-খাল-বিলে নৌকা ডুবে, ডোবায় পড়ে, বন্যার স্রোতে নারী-শিশুসহ অনেকেই মারা যাচ্ছেন। বর্ষার মৌসুম এলেই গণমাধ্যমে এ জাতীয় মর্মান্তিক মৃত্যুর খবর পাওয়া যায়। অথচ শুধু পারিবারিকভাবে সচেতন থাকলেও পানিতে ডুবে এসব মৃত্যু রোধ করা সম্ভব। আর অল্পবয়সী শিশুদের নজরে রাখাও পারিবারিক দায়িত্ব। অথচ দেখা যাচ্ছে, শুধু সচেতনতার অভাবেই পানিতে ডুবে মৃত্যুর হচ্ছে অনেকের।

খোলা কাগজের প্রতিবেদন থেকে জানা যায়, এবার ঈদের ছুটিতে দেশের বিভিন্ন স্থানে ১১ জনের মৃত্যু হয়েছে। এর আগেও বন্যা, পুকুর-ডোবা; এমনকি সাগরে ডুবে মৃত্যু হয়েছে। নিহতের কাতারে নারী-শিশু-বৃদ্ধসহ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীরাও রয়েছে। দেশের গ্রামাঞ্চলে যারা বাস করেন তাদের আশপাশেই জলাশয় থাকেই। বেশির ভাগ পরিবারের সদস্য ছোটদের সাঁতার শেখান। কিন্তু, তারপরও পানিতে ডুবে মৃত্যুর ঘটনা কমে না। তার একমাত্র কারণ, সচেতনতার অভাব। প্রাথমিক বইয়ে সাঁতার শেখার বিষয়ে উদ্যোগ নেওয়া হলেও ডুবে মৃত্যুর ঘটনা কমছে না। আর যারা সাঁতার জানেন না, তারাও চেষ্টা করলে খুব অল্প সময়েই সাঁতার শিখতে পারেন, ঠেকাতে পারেন অপ্রত্যাশিত মৃত্যু।

গোসল করতে নেমে কিংবা খেলতে গিয়েই বেশির ভাগ শিশু পানিতে ডুবে মারা যাচ্ছে। অথচ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের সাঁতার শেখানো হলে নিঃসন্দেহে এমনটা হবে না। এক্ষেত্রে সামাজিকভাবেই সবাইকে সচেতন হতে হবে। একই সঙ্গে যারা এ ব্যাপারে এখনো উদাসীন তাদের সচেতন করতে হবে। পানিতে ডুবে মৃত্যুর শোক ভুলে যাওয়া সম্ভব নয়। তাই এ জাতীয় দুর্ঘটনা এড়াতে সামাজিক এবং রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ গ্রহণ করা জরুরি। এ ব্যাপারে প্রাথমিকসহ অন্য পাঠ্যপুস্তকে আরও বড় পরিসরে অধ্যায় রাখলে ভালো ফল পাওয়া সম্ভব।

ছোটবেলা থেকেই সাঁতারে দক্ষতা এবং পানিতে ডুবে মৃত্যু সম্পর্কে সবার মাঝে সচেতনতা সৃষ্টি করা গেলেই এ জাতীয় দুর্ঘটনা ঘটবে না। আর বিপদের কথা আলাদা। গুরুত্ব বিবেচনা করে প্রতিটি পরিবার, স্কুল-কলেজ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং রাষ্ট্রীয় পর্যায়ে সাঁতার শেখা প্রাধান্য দিতে হবে। বলতেই হয়, যেভাবে সাঁতার প্রতিযোগিতা এবং খেলা স্কুল-কলেজ এবং জাতীয় পর্যায়ে চলমান তা ভীষণ সীমিত। এর পরিধি আরও বাড়াতে হবে। শুধু আমরা নই, কেউ চান না পানিতে ডুবে কারও মৃত্যু হোক। এ ব্যাপারে সব পক্ষকেই আরও সচেতন হতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper