ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ট্যাংক যেন মৃত্যুফাঁদ

সাবধানতার বিকল্প নেই

সম্পাদকীয়-১
🕐 ৯:২৮ অপরাহ্ণ, আগস্ট ০১, ২০১৯

কিছুদিন পর পরই গণমাধ্যমের খবরে উঠে আসে বাসাবাড়ির সেপটিক ট্যাংকে মৃত্যুর খবর। এমনও হয়েছে, এই ট্যাংকের ভেতর আটকে যাওয়াদের বাঁচাতে গিয়েও মারা গেছেন অনেকে। বিষাক্ত গ্যাসের প্রভাবেই এই মৃত্যু। ট্যাংকের মালিকপক্ষের লোকজন এবং শ্রমিকশ্রেণি উভয়েরই প্রাণ যাচ্ছে। অথচ একটু সাবধান হলেই মৃত্যুর ঘটনা ঘটবে না। গত পাঁচ বছরে এ জাতীয় মৃত্যুর হার দ্বিগুণ ছাড়িয়েছে। মাঝে মধ্যেই মারা যাওয়ার ঘটনা ঘটলেও এ বিষয়ে জনসচেতনতামূলক কিংবা রাষ্ট্রীয়-সামাজিক কর্মকাণ্ড দেখা যায় না। অথচ অনাকাক্সিক্ষত মৃত্যুও থেমে থাকছে না।

খোলা কাগজের প্রতিবেদন থেকে জানা যায়, গত কয়েক বছরে দেশের বিভিন্নস্থানে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। এর সঙ্গে আহত হওয়ার উদাহরণও আছে বহু। সম্প্রতি জয়পুরহাটে একটি ট্যাংকে নেমে ছয়জনের মৃত্যু হয়েছে। কয়েকদিন আগে মুন্সীগঞ্জ এবং নেত্রকোণায় একাধিক নিহতের ঘটনা ঘটেছে। প্রতি মাসে আবার কখনো সপ্তাহের ব্যবধানে ট্যাংকে ঢুকে মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। বেশির ভাগ দুর্ঘটনাই শুধু সচেতনতার অভাবে ঘটছে। বাড়ির মালিক বা শ্রমিক যারা ট্যাংকে ঢুকে কাজ করবে তারা যদি ভেতরের বিষাক্ত বাতাস সম্পর্কে সচেতন থাকত তবে মৃত্যুর ঘটনা ঘটত না।

আমরা দেখেছি এর আগেও সেপটিক ট্যাংক থেকে আহতদের উদ্ধার করতে গিয়ে অন্যরা বিপদে পড়েছেন। মারাও গেছেন অনেকেই। মূলত অজ্ঞতার কারণেই মৃত্যুর সংখ্যা বাড়ছে। আর এই অজ্ঞতার ফলেই অনেকেই জানেন না শ্রম আইন অনুযায়ী দুর্ঘটনার কারণে শ্রমিকের মৃত্যু হলে ক্ষতিপূরণের বিধান রয়েছে। কিন্তু স্থানীয় প্রশাসনের তদারকির অভাবে হতভাগ্য মৃতদের পরিবারের ভাগ্যেও কিছুই জুটছে না। নানান সময়ে শ্রমিকদের মৃত্যুর খবর পাওয়া গেলেও শ্রম আইনের যথাযথ ব্যবহারও দেখা যায় না।

আমূল উন্নয়নের পথে ধাবমান আমাদের দেশ। অবকাঠামোগত উন্নয়ন, অর্থনীতি, সামাজিক রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা; সবকিছুতেই এগোচ্ছে দেশ। শিক্ষায়ও এগিয়ে যাচ্ছে প্রজন্ম। সাবধানতা অবলম্বন করে অপমৃত্যুর ঘটনা থামাতে হবে। যেহেতু সেপটিক ট্যাংকের বিষাক্ত গ্যাসেই অনেকেই মারা যাচ্ছেন তাই এ বিষয়েও সতর্ক থাকতে হবে সবাইকে। ট্যাংকের ভেতরে কাজ চালিয়ে যেতে অক্সিজেন মাস্ক ছাড়াও আরও আধুনিক যন্ত্রপাতির ব্যবহার করতে হবে। স্থানীয় সরকারের উদ্যোগে এ বিষয়টি নিয়ে জনসচেতনতামূলক কার্যক্রম হাতে নিতে হবে। এর মাধ্যমেই শ্রমিক শ্রেণিসহ সবাইকে বিষয়টি সম্পর্কে সচেতন করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper