ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডেঙ্গুরোধে বিশ্বে সফলতা

আমরা পারব না কেন?

সম্পাদকীয়-১
🕐 ৯:০৬ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০১৯

দেশে ডেঙ্গুজ্বর বর্তমানে এক মূর্তিমান আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে। কেননা বিগত কয়েক সপ্তাহে যেভাবে এ জ্বরের প্রকোপ ছড়িয়ে পড়েছে, তাতে করে এ রোগ মহামারীতে রূপান্তরিত হবে কী না সেটা নিয়ে সবাই দুশ্চিন্তাগ্রস্ত। এ সময় সাধারণ জ্বর আসলেও নাগরিকরা ঘাবড়ে যাচ্ছেন। সবাই যেন এক অশনি সংকেতের মধ্য দিয়ে দিনাতিপাত করছেন, এ বিপর্যয় থেকে কীভাবে মুক্তি মিলবে সেটিই হয়ে উঠেছে দেশবাসীর আলোচ্য বিষয়।

এদিকে ডেঙ্গুজ্বর প্রতিরোধে বিশ্বে সফলতার নজির রয়েছে। তাই খুব স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে যে অন্য দেশগুলো পারলে আমরা কেন পারব না? পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশের মতোই সিঙ্গাপুরেও আতঙ্ক ছড়িয়েছে ডেঙ্গু। এডিস মশা নিয়ন্ত্রণে তাদের হিমশিম খেতে হলেও বেশকিছু পদক্ষেপের মাধ্যমে এর বিস্তাররোধে তারা অনেকটা সফল হয়েছে। যেহেতু এডিস মশা গৃহপালিত মশা, তাই এর বিস্তাররোধে পরিচ্ছন্নতা অভিযানকে দেশটি সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। আর ডেঙ্গু বিস্তারের জন্য যেসব নাগরিক দায়ী হবেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে তারা।

গত বৃহস্পতিবার সিঙ্গাপুরের ইংরেজি দৈনিক স্ট্রেইটস টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, ডেঙ্গু ছড়ানোর জন্য দায়ী ব্যক্তিকে কমপক্ষে ২০০ ডলার জরিমানা দিতে হবে। গত বছর প্রায় চার হাজার ৭০০ পরিবার ডেঙ্গুর বংশবিস্তারে দোষী প্রমাণিত হওয়ায় জরিমানা করেছিল সিঙ্গাপুর সরকার। সিঙ্গাপুরের ‘ন্যাশনাল এনভায়রনমেন্ট এজেন্সির তথ্য অনুযায়ী, ডেঙ্গু ভাইরাস নিয়ন্ত্রণে রাখতে সেখানে ‘প্রোজেক্ট ওলবাকিয়া’ নামে একটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

এদিকে প্রতিবেশী দেশ ভারত গত কয়েক বছরে তাদের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতা শহরে ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। কলকাতা সিটি করপোরেশন সারা বছর ধরে নিবিড় নজরদারি চালায় যাতে কোথাও পানি না জমে থাকে। এর জন্য বহু কর্মীও যেমন রয়েছেন, তেমনি এবার এ কাজে আকাশে ওড়ানো হবে ড্রোনও। অন্যদিকে শহরের প্রতিটি হাসপাতাল, নার্সিং হোম বা পরীক্ষাগারে রোগীদের কী কী রক্ত পরীক্ষা হচ্ছে, কী ভাইরাস পাওয়া যাচ্ছে, তার প্রতিদিনের হিসাব রাখা হয়, যাতে ডেঙ্গু রোগীর খোঁজ পাওয়া গেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া যায়।

এভাবে কঠোর ব্যবস্থা নেওয়ার ফলে ডেঙ্গু দমনে সফলতার উদাহরণ তৈরি হয়েছে। এখন সফলতার এ মডেলগুলোকে সামনে রেখে আমাদের উচিত জরুরি ভিত্তিতে এমন সময়োপযোগী পদক্ষেপ নেওয়া। কারণ মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলা চলবে না। তাই সরকার ও নাগরিকদের যৌথভাবেই ডেঙ্গু জ্বর প্রতিকার ও এডিস মশার বিস্তাররোধে সর্বোচ্চ সতর্ক পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমরা প্রত্যাশা করি, অন্য দেশের মতো আমরাও ডেঙ্গুর বিরুদ্ধে জয়ী হব।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper