ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ

কার্যকর সমাধান জরুরি

সম্পাদকীয়-১
🕐 ৯:২৩ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০১৯

দুধে মাত্রাতিরিক্ত সিসাসহ বিভিন্ন ক্ষতিকর উপাদানের উপস্থিতির বিষয়টি সামনে চলে আসায় দুধ খাওয়া নিয়ে সবার মধ্যে এক ধরনের অনীহা ছড়িয়ে পড়েছে। কারণ অর্থলোভী মানুষের লালসার শিকার হয়ে সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় খাবার দুধ বর্তমানে মানব শরীরের জন্য ক্ষতিকর হিসেবে গণ্য হচ্ছে। তাই প্রয়োজনীয় পুষ্টি থেকে যেমন মানুষকে বঞ্চিত হতে হচ্ছে, তেমনি বিপাকে পড়েছেন প্রান্তিক পর্যায়ের দুধ বিক্রেতারা। সংগ্রহ করা দুধ বাজারে বিক্রি করতে না পারায় তারা এখন দু’চোখে শুধুই অন্ধকার দেখছেন।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, দুধে ক্ষতিকারক উপাদান থাকায় ১৪ প্রতিষ্ঠানের ওপর দুধ সংগ্রহ, প্রক্রিয়াকরণ ও বিপণনে উচ্চ আদালত গত রোববার পাঁচ সপ্তাহের নিষেধাজ্ঞা দেওয়ায় দুধ নিয়ে বিপাকে পড়েছেন খামারিরা। এরই মধ্যে বিক্রি করতে না পেরে পাবনার খামারিরা রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ করেছেন।

পাবনার ভাঙ্গুড়ার পৌর মেয়র ও দুগ্ধ খামারি গোলাম হাসনায়েন রাসেল বলেন, ভাঙ্গুড়া ও আশপাশের এলাকা থেকে মিল্কভিটা ছাড়াও প্রাণ, আকিজ ও ব্র্যাক ডেইরি অর্ধশতাধিক কেন্দ্রের মাধ্যমে দুধ সংগ্রহ করে। প্রতিদিন কেবল ভাঙ্গুড়াতেই প্রায় ৬০ হাজার লিটার দুধ উৎপাদিত হয়। মিষ্টির দোকান, বেকারিসহ খুচরা বাজারে ১০ টাকা লিটার দরেও দুধ বিক্রি করা যাচ্ছে না। এই অবস্থা কয়েক দিন চললেই এ অঞ্চলের দুগ্ধ শিল্প ধ্বংস হয়ে যাবে।

এমন হাহাকার দুধ বিপণনের সঙ্গে জড়িত সবার মধ্যেই বিরাজ করছে। ভাঙ্গুড়া উপজেলার পাথরঘাটা গ্রামের গোখামারি হারুন অর রশিদ জানান, ব্যাংক থেকে ঋণ নিয়ে তিনি আটটি গরু কিনে খামার করেছেন। গত দুই মাস ধরে ক্রমাগত লোকসানে দুটি গরু বিক্রি করে দিতে বাধ্য হয়েছেন। গত রোববার সকাল থেকে প্রায় ৩০ লিটার দুধ নিয়ে বিভিন্ন স্থানে ধরনা দিয়েও বিক্রি করতে পারেননি। তাই ক্ষোভে দুঃখে দুপুরে ভাঙ্গুড়া বাজারে সব দুধ রাস্তায় ঢেলে দিয়েছেন।

আমরা এমন চিত্র দেখতে চাই না। অর্থলোভীদের তৈরি করা দুর্বৃত্তায়নের ফলে যে অনিষ্টকর পরিস্থিতির উদ্ভব হয়েছে, আমরা এর কার্যকর সমাধান চাই। কারণ সুস্বাস্থ্যের জন্য দুধ প্রয়োজনীয় একটি খাবার। দুধ খেতে হবে, তাই প্রয়োজনীয় এ খাবার যেন ভেজালমুক্ত থাকে; আমরা সে প্রত্যাশাই করি। সেই সঙ্গে দুধ সংগ্রহ ও বিপণনের সঙ্গে অনেক মানুষ জড়িত থাকায় দুধ সরবরাহে বিঘ্ন ঘটলে সংশ্লিষ্টদের মারাত্মক অর্থকষ্টে পড়তে হবে।

আমরা আশা করব, সরকার মানসম্মত দুধের জন্য খামারিদের কাছ থেকে সরাসরি দুধ সংগ্রহ করার ক্ষেত্রে আরও কার্যকর ভূমিকা পালন করে দুধকে নিয়ে সৃষ্ট সংকট দূর করার ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা রাখবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper