ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উজাড় হচ্ছে বন

কঠোর পদক্ষেপ নিন

সম্পাদকীয়
🕐 ৯:১২ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০১৯

দেশে প্রয়োজনের তুলনায় বনভূমি অনেক কম। এর মধ্যেও বনদস্যুদের হাত থেকে বনকে বাঁচানো যাচ্ছে না। অর্থলিপ্সার কারণে অক্সিজেনের জোগান দেওয়া গাছ নির্বিচারে নিধন চলছেই। আর বন উজাড় করার ক্ষেত্রে ভূমিকা রাখছে খোদ এক শ্রেণির দুর্নীতিগ্রস্ত সরকারি চাকরিজীবী। যার ফলে বনকে বাঁচিয়ে রাখার শেষ আশাটুকুও দুর্বল হয়ে যাচ্ছে।

পত্রিকায় প্রকাশ, রাবার বাগান ও সামাজিক বনায়নের নামে বন বিভাগ মধুপুর গড়ের প্রাকৃতিক বন উজাড় করে দিচ্ছে বলে অভিযোগ এসেছে সেখানকার বাসিন্দা ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতিনিধিদের কাছ থেকে। তাদের দাবি, এভাবে চলতে থাকলে মধুপুর বন একদিন নিশ্চিহ্ন হয়ে যাবে। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন বন কর্মকর্তারা। মধুপুর গড়ে ১৯৮৯ সালে প্রাকৃতিক বনের পরিমাণ ছিল ৪৩ শতাংশ।

২০০৭ সালে তা নেমে আসে ২৯.৮ শতাংশে। এখন তা আরও কমছে। বন নিধনে সেখানে বসবাসরত গারো ও বাঙালি উভয়েই জড়িত বলে জানা গেছে। এদিকে পতিত জমি দাবি করে বন বিভাগ স্থায়ী প্রকল্পের নামে রাবার বাগান ও সামাজিক বনায়নের নামে প্রাকৃতিক বন উজাড় করে ফেলছে বলে অভিযোগ উঠেছে। এভাবে চলতে থাকলে মধুপুর বন একদিন নিশ্চিহ্ন হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে রাবার ও সামাজিক বনায়নের ফলে মধুপুর বনের শত শত স্থানীয় প্রজাতি ইতোমধ্যে ধ্বংস হয়ে গেছে। তাছাড়া মধুপুরের প্রাকৃতিক বন উজাড় করে কৃষি জমি বাড়ানোর জন্য সেখানকার বাসিন্দাদের দায়ী করা হচ্ছে। প্রাকৃতিক বন উজাড় করে কৃষি জমির পরিমাণ বাড়ানো হচ্ছে, এমন অভিযোগও তোলা হচ্ছে। বন বিভাগের দায়িত্বে থাকা কর্মকর্তারা সব অভিযোগ অস্বীকার করছেন। কিন্তু বনভূমি বাঁচাতে বন বিভাগের ভূমিকা মোটেও সন্তোষজনক নয়। এছাড়া সেখানে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা আশঙ্কা করছেন তাদের উৎখাত করার জন্যই সরকার বন নিধন করছে।

উদ্ভূত পরিস্থিতিতে মধুপুর বনাঞ্চলের সঙ্গে জনবসতির সামঞ্জস্যতা কীভাবে নিশ্চিত করা যায়, সেজন্য প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন করা উচিত। পাশাপাশি আইনের শাসন নিশ্চিত করতে হবে। পুরনো আইনে সমাধান না হলে নতুন করে আইন প্রণয়ন করতে হবে। কারণ এখন সেখানে আইনের অপপ্রয়োগ যেভাবে চলছে, তা চলতে থাকলে সম্পূর্ণ বন ধ্বংস হয়ে যাবে। তাই মধুপুরের বনভূমিকে রক্ষা করার জন্য সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper