ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মুখস্থ শিক্ষার প্রসার

মনোযোগ দিতে হবে উদ্ভাবনে

সম্পাদকীয়
🕐 ৯:১৪ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০১৯

সভ্যতার ক্রমবিকাশে শিক্ষার ভূমিকা অবিস্মরণীয়। শিক্ষার ফলেই মানুষের সৃষ্টিশীলতার সংরক্ষণ ও উদ্ভাবন সম্ভব হয়েছে। তাই শিক্ষার প্রসার একটি দেশের উন্নতির সোপান, সেটি যথার্থভাবেই বলা যায়। আর শিক্ষিত প্রজন্ম যে কোনো দেশের জন্যই গুরুত্বপূর্ণ সম্পদ হিসেবে বিবেচিত হয়। বিশ্বের সঙ্গে ঐকতান বজায় রেখে আমাদের দেশেও শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে।

এজন্য শিক্ষাপ্রতিষ্ঠান ও সনদপ্রাপ্তদের সংখ্যা বৃদ্ধি পেলেও কার্যত প্রকৃত শিক্ষার প্রসার হচ্ছে কি না সেটি নিয়ে গভীরভাবে চিন্তা করা এখন প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। কেননা শিক্ষার নৈতিক দিক আলোকিত মানুষ গড়ার উদ্দেশ্যে হলেও প্রায়োগিক দিক থেকে শিক্ষা একটি দেশের উৎকর্ষতা সাধনের হাতিয়ার। তাই আমাদের দেশের শিক্ষিত প্রজন্মকে যথাযথভাবে দেশের উন্নয়নের মহাসড়কে সংযুক্ত করা যাচ্ছে কিনা, সেটি ভাববার সময় হয়েছে।

পত্রিকায় প্রকাশ, বৈশ্বিক উদ্ভাবনী সক্ষমতা সূচকে প্রতিবেশী ভারত কয়েক ধাপ এগিয়ে গেলেও বাংলাদেশ এখনো পেছনের কাতারেই পড়ে আছে। বিশ্বের ১২৯ দেশের উদ্ভাবনী সক্ষমতা নিয়ে পরিচালিত এ বছরের বৈশ্বিক উদ্ভাবনী সক্ষমতা সূচকে বাংলাদেশের অবস্থান ১১৬তম। ২০১৮ সালের প্রতিবেদনেও বাংলাদেশ একই অবস্থান ছিল। মূলত শিশু বয়সে মুখস্থ শিক্ষার অভ্যাসের কারণে বাচ্চাদের প্রশ্ন করার প্রবণতা তৈরি হয় না। আর সেজন্য পরবর্তীতেও এই প্রবণতা থেকে যায়, তাই উদ্ভাবনী ক্ষমতা তৈরি হয় না বলে মনে করা হচ্ছে।

আমাদের শিক্ষাব্যবস্থায় উদ্ভাবনের অভাব প্রসঙ্গে বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেছেন, এর সবচেয়ে বড় কারণ বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় পড়াশোনা করার সময় বাচ্চাদের প্রশ্ন করতে শেখানো হয় না। বরং তাদের মুখস্থ করার শিক্ষা দেওয়া হয়। ফলে ছোটবেলা থেকেই নতুন কিছু না করার, জানতে না চাওয়ার অভ্যাস তৈরি হয়ে যায়। পরবর্তীতেও এই প্রবণতা থেকে যায়, তাই উদ্ভাবনী ক্ষমতা তৈরি হয় না।

সময় এসেছে আমাদের শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানোর। এক্ষেত্রে সরকারের আন্তরিকতা খুবই প্রয়োজন। আমাদের শিক্ষা কার্যক্রম নিয়ে অনেক ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালানো হলেও শিক্ষাব্যবস্থা যেন বিজ্ঞানভিত্তিক এবং উদ্ভাবনমূলক হয়, সেক্ষেত্রে সরকারের মনোযোগ ও সদিচ্ছা একান্তভাবে প্রয়োজন। এজন্য উন্নত দেশগুলোর শিক্ষা কার্যক্রম পর্যবেক্ষণ করে শিক্ষাবিদদের সমন্বয়ে করণীয় পদক্ষেপ নির্ণয় করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper