ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চোর সন্দেহে গার্মেন্টকর্মীকে হত্যা

আইন মানতে হবে সবাইকে

সম্পাদকীয়-১
🕐 ৭:৫৪ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০১৯

সমাজ জীবনে সংঘটিত অপরাধের ক্ষেত্রে রাষ্ট্রের নাগরিকরা আইনের আশ্রয় নেবে, এটিই কাম্য। কিন্তু অধুনা সময়ে মানুষ যেন অস্থির হয়ে উঠেছে। মানবীয় দুর্বলতাজনিত ভুলের ক্ষেত্রে সহমর্মিতা প্রদর্শন করে ভুল করে বসা মানুষটিকে সংশোধিত হওয়ার সুযোগটিও যেন কেউ দিতে চাচ্ছেন না। মানুষ ক্ষমা করতে ভুলে যাচ্ছে। তার ওপর যুক্ত হয়েছে নিত্যনতুন গুজব। আর এসব গুজবের ফলাফল এতই ভয়াবহ যে, মানুষের রক্তাক্ত নিথর দেহ না দেখা পর্যন্ত গুজবের আস্ফালন থামছে না। সমাজচিন্তক হবসের উল্লেখিত প্রকৃতির রাজ্যে মানুষ যে সীমাহীন নৈরাজ্য চালাতো, ঘুরেফিরে আমাদের বর্তমান সময়েও যেন সেই অদ্ভুত আঁধারই নেমে এসেছে। অথচ আধুনিক সভ্যতার সর্বোচ্চ ক্রমবিকাশের এ যুগে এমন হওয়ার কথা না।

পত্রিকায় প্রকাশ, গত বৃহস্পতিবার রাজধানীর মালিবাগে একটি গার্মেন্ট কারখানায় শ্রমিককে চুরির অভিযোগে পিটিয়ে হত্যা করা হয়েছে। হতভাগ্য শ্রমিক কারখানাটির কাটিং মাস্টার ছিলেন। এ হত্যার প্রতিবাদে সেদিনই কারখানাটিতে নিহতের সহকর্মীরা রামপুরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এদিকে হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে পুলিশ তিনজনকে গ্রেফতার করেছে।

ঘটনা প্রসঙ্গে তেজগাঁও বিভাগের উপ-কমিশনার আনিসুর রহমান জানান, গত বুধবার কারখানা ছুটি হওয়ার পর দেলোয়ার সেখানে লুকিয়ে ছিলেন। মাঝ রাতে তিনি ছয়তলা থেকে কিছু গেঞ্জি জানালা দিয়ে বাইরে ফেলে দেন। ঘটনাটি বাইরে থেকে একজন দেখে নিরাপত্তাকর্মীদের খবর দেন। পরে দারোয়ান কারখানার ম্যানেজারকে খবর দেয়। তিন-চারজন সিকিউরিটি গার্ডকে নিয়ে অফিস সহকারী ইয়াসিন ষষ্ঠ তলায় গিয়ে দেলোয়ারকে খুঁজে বের করে।

ওই সময় দেলোয়ারকে বেদম পিটুনি দেওয়া হয়। পরে রাতে তাকে গার্মেন্টের ভেতরেই আটকে রাখা হয়। খবর পেয়ে পুলিশ গত বৃহস্পতিবার বেলা ১১টার দিকে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। দুপুর ১২টার দিকে দেলোয়ারের মৃত্যু হয়।

এভাবে আইন নিজের হাতে তুলে নিয়ে কাউকে মেরে ফেলা মোটেও প্রত্যাশিত নয়। কারণ একজন মানুষের জীবন অমূল্য এবং বিনা বিচারে অন্যায়ভাবে কাউকে মেরে ফেলার অধিকার কারও নেই। কেউ অন্যায় করলে তাকে অবশ্যই আইনের কাছে সোপর্দ করতে হবে। অতীতে যেহেতু দেশে অপরাধের বিচার হয়েছে, সেহেতু ভবিষ্যতেও অপরাধের বিচার হবে। নাগরিক হিসেবে রাষ্ট্রের প্রতি এ আস্থাটুকু রাখা প্রত্যেক নাগরিকের কর্তব্য। আমরা আশা করি, দেশের সব নাগরিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সবার বসবাসের উপযোগী একটি স্থিতিশীল সমাজ গঠনে ভূমিকা রাখবেন।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper