ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ছিনতাই বাড়ছে রাজধানীতে

তৎপরতা বাড়াতে হবে

সম্পাদকীয়
🕐 ৮:৫৪ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৯

গত কয়েক দশকের হিসেবে রাজধানীতে ছিনতাই-ডাকাতির ঘটনা উল্লেখযোগ্য হারে কমেছে। একদা ঢাকার প্রবেশ পথগুলো এবং ভেতরের অনেক জায়গায় অবাধে চলাচল করতে সাহস পেত না সাধারণ মানুষ। সেদিন আর নেই। বরং বর্তমানে প্রয়োজনে সব জায়গায় যায় সবাই। কিন্তু তারপরও সম্প্রতি হঠাৎ করেই আবার বেড়েছে ছিনতাই জাতীয় অপরাধ। রাজধানীর ফাঁকা সড়ক, ফ্লাইওভার এবং হাতিরঝিলের মতো খোলামেলা জায়গায় ছিনতাইয়ের ঘটনা ঘটছে। তা ছাড়া, মোটরসাইকেল ব্যবহার করে চুরি ঘটনাও ঘটছে অহরহ। এই জাতীয় অপরাধ ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও তৎপর হতে হবে।

খোলা কাগজের প্রতিবেদনে উঠে এসেছে রাজধানীর অনেকের মধ্যে এক ভুক্তভোগীর করুণ পরিস্থিতি। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ওই ব্যক্তি কর্মব্যস্ততা শেষে বাসায় ফেরার পথে হারিয়েছেন গুরুত্বপূর্ণ গবেষণার তথ্যসহ অনেক মূল্যবান সম্পদ। এখন খোয়া যাওয়া জিনিস ফেরত পাওয়া তার কাছে অমাবষ্যার চাঁদ। শুধু সে নয়, তার মতো অনেকেই ছিনতাইয়ের কবলে হারাচ্ছেন সঙ্গে থাকা সর্বস্ব। রাজধানীর জনগণের নিরাপত্তা দিতে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিযুক্ত থাকতেও এ জাতীয় অপরাধমূলক ঘটনা ঘটছে।

মানুষের পরিমাণ বেশি হলেও আমাদের ছোট্ট রাজধানী শহর নিরাপত্তা বলয়ে রাখা খুব কষ্টসাধ্য নয়। প্রতিটি পয়েন্টেই দেখা যায় পুলিশ-র‌্যাবসহ অন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। তারপরও বাকি থেকে যায় অনেক জায়গা। রাজধানীর থানাগুলোতেও সদস্য সংখ্যা কম নেই। এখন শুধু একটি কার্যকর পরিকল্পনা করে তা বাস্তবায়ন জরুরি। তাছাড়া, অনেক জনগুরুত্বপূর্ণ স্থানে সিসিটিভি ক্যামেরা বসানো হলেও বেশির ভাগ জায়গায় তা হয়নি। ফলে অরক্ষিত সেই সব এলাকাগুলোতেই ছিনতাইকারীদের দৌরাত্ম্য বেড়েছে।

রাজধানী ঢাকার সমস্যার শেষ নেই। আর দেশের প্রাণকেন্দ্র হওয়ায় এখানকার বাসিন্দাদের অন্যত্র যাওয়ার সুযোগ নেই। অর্থাৎ, সার্বিক পরিস্থিতিতেই এখানকার বাসিন্দাদের উপযুক্ত সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। অতিদ্রুত ছিনতাই ঝুঁকিতে থাকা এলাকাগুলোতে সিসিটিভি ক্যামেরা বসাতে হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও এমন জায়গায় অবস্থান নিতে হবে যাতে অপরাধীরা পালানোর সুযোগ না পায়। ঢাকা মেট্রোপলিটন পুলিশকে সম্ভাব্য ছিনতাইয়ের জায়গাগুলো শনাক্ত করে সে জায়গায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper