ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সমস্যা জর্জরিত হালদা

স্থায়ী সমাধানে ব্যবস্থা নিন

সম্পাদকীয়-১
🕐 ৯:২৮ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

জলজ সম্পদের সবচেয়ে বড় অংশ হচ্ছে মাছ। এই শিল্পে জড়িত দেশের অনেক মানুষ। এখন কৃত্রিম উপায়ে মাছের পোণা চাষ হলেও দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদী। দেশীয় মাছের প্রজনন এবং পরিমাণ বৃদ্ধিতে হালদার অসামান্য অবদান থাকলেও বিগত কয়েক বছরে নদীটির দশা করুণ। দূষণ-দখল, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি এবং প্রাকৃতিক বিপর্যয়ের কবলে বিপদে হালদা নদীর জীববৈচিত্র্য। কিছুদিন আগে মাছের ডিম ছাড়ার মৌসুমেও সেখানে আশঙ্কাজনক হারে কমেছে ডিমের পরিমাণ। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মৎস্য গবেষকরা। এখন নদীর সমস্যার স্থায়ী সমাধান জরুরি হয়ে পড়েছে।

খোলা কাগজে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়- রাজধানী ঢাকা এবং চট্টগ্রাম ছাড়াও দেশের বিপন্নপ্রায় নদীগুলো রক্ষা করতে গণমুখী উদ্যোগ নিয়েছে সরকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ইতোমধ্যে বুড়িগঙ্গা, তুরাগ, বালু, কর্ণফুলীর মতো গুরুত্বপূর্ণ নদীর দূষণ-দখল রোধে অভিযান শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রামের হালদা নদী দূষণের দায়ে হাটহাজারীর ১০০ মেগাওয়াট পিকিং পাওয়ার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদফতর। বিদ্যুৎকেন্দ্রের বর্জ্য তেল হালদা নদীতে ছাড়ার অপরাধে বন্ধ করা হয়েছে ওই পাওয়ার প্লান্ট, করা হয়েছে জরিমানা।

এমনিতেই বৈশি^ক উষ্ণতা বৃদ্ধিতে জলজ প্রাণী ভীষণ বিপদের সম্মুখীন। এর মধ্যে দূষণ-দখল যোগ করছে নতুন মাত্রা। প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র আমাদের একমাত্র হালদা নদীও ব্যাপক হুমকির মুখে রয়েছে। হালদাকে তার পুরনো ক্ষমতা ফিরিয়ে দেওয়াও নৈতিক দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া, আমাদের হাইকোর্টেও প্রমাণিত হয়েছে, নদীর প্রাণ আছে। তাই সাধারণের মতো নদীগুলো বাঁচাতে কার্যকর পদক্ষেপ নিতে হবে। কেননা, নদীর সঙ্গে শুধু মৎস্য সম্পদই নয় জড়িয়ে আছে সাধারণের স্বাস্থ্যসংশ্লিষ্ট বিষয়ও। অর্থনৈতিক-ঐতিহ্যিক তাৎপর্যও ফেলে দেওয়ার মতো নয়।

কিছুদিন পর পরই নদীতে দূষণ এবং দখলের বিরুদ্ধে অভিযান পরিচালনা হচ্ছে। বর্তমানে তা প্রায় নিয়মিত হলেও নদী বিপর্যয় কমছে না। অভিযানের সময় দূষণ-দখলে জড়িতরা ভালো উদ্যোগ নিতে চাইলেও পরবর্তীতে তা করে না। যে কারণে, নদী নিয়ে সমস্যাগুলোর একটি স্থায়ী সমাধান দরকার। আমরা বলতে চাই, হালদাসহ প্রত্যেকটি নদী সুরক্ষায় এমন উদ্যোগ নিতে হবে যা সমস্যার স্থায়ী সমাধান নিশ্চিত করবে। এজন্য স্থানীয় সরকার বা প্রশাসন কর্তৃক কমিটিসহ শক্তিশালী আইন প্রণয়ন করা যেতে পারে। এক্ষেত্রে সরকার সংশ্লিষ্ট পক্ষকেই নদী রক্ষার স্থায়ী সমাধান নিশ্চিত করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper