ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গৃহকর্মীর ঝুঁকিপূর্ণ পলায়ন

তদন্তসাপেক্ষে ব্যবস্থা নিন

সম্পাদকীয়-১
🕐 ৯:৫১ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৯

দেশজুড়ে আমূল উন্নয়ন কর্মযজ্ঞ চললেও ত্রুটি-বিচ্যুতিও রয়েছে প্রচুর। অনিয়ম-দুর্নীতি ‘ওপেন সিক্রেট’ হলেও নির্যাতনের চিত্র দেখা যাচ্ছে অহরহ। সরকার-প্রশাসনের আন্তরিকতা থাকতেও প্রকাশ্যে কুপিয়ে হত্যা, ধর্ষণ-নির্যাতনের ঘটনা রোধ করা সম্ভব হচ্ছে না। আইন-বিচার ব্যবস্থা স্বচ্ছ এবং শক্তিশালী হলেও স্বার্থ রক্ষা করতে গিয়ে অপরাধমূলক ঘটনা ঘটছে দেশের বিভিন্ন জায়গায়। রাজধানীতে দুই কিশোর গৃহকর্মীর বাসাবাড়ি থেকে ঝুঁকিপূর্ণ পলায়নের বিষয়টি নতুন করে জন্ম দিয়েছে উদ্বেগের। এর আগেও নির্যাতনের শিকার হয়েছে গৃহকর্মীরা। তাদের মতো এখনো আরও অনেকেই রয়েছে যারা ঢাকাসহ অনেক বাসার চার দেয়ালে নির্যাতন-নিপীড়নের শিকার হচ্ছে।

খোলা কাগজের প্রতিবেদন থেকে জানা যায়, ধানমন্ডিতে একটি বাসার টয়লেটের ভেন্টিলেটর খুলে সেখান দিয়ে পালানোর চেষ্টা করেছে দুই কিশোর। আট তলা থেকে রশি বেয়ে নামতে গিয়ে পা ভেঙে একজন গুরুতর আহত হয়েছে। অন্যজন বিপজ্জনক অবস্থায় আটকে গেলে তাকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। তথ্য অনুযায়ী, প্রায় দেড় বছর ধরে ওই বাসায় কাজ করছিল একজন। কিন্তু এত দিনেও নির্যাতনের ঘটনা ফাঁস হয়নি। তবে এখন ধারণা করা হচ্ছে, নির্যাতন সহ্য করতে না পেরেই সুযোগ বুঝে দুই কিশোর ঝুঁকিপূর্ণ পথেই পালানোর চেষ্টা করেছে। তাদের শরীরে মারধর-নির্যাতনের আলামতও পাওয়া গেছে।

অনেক স্থানে শিশু কিশোরের ওপর নির্যাতনের চিত্র ভেসে উঠছে। কয়েকদিন আগে রাজধানীতে শিশু সায়মাকে নির্যাতনের পর হত্যা করা হলো। এর কিছুদিন আগে মৃত্যুর হাত থেকে ফিরে এলো ভ্যানচালক শাহীন। আর গণমাধ্যমে এই জাতীয় খবর প্রকাশ হচ্ছে প্রায় প্রতিদিনই। কতিপয় লোকগুলোর মধ্যে ন্যূনতম মানবিক বোধ থাকলে এমন হতো না বা হওয়া উচিতও নয়। ভুল বা অপরাধের জন্য শাস্তি-শাসনের ব্যবস্থা রয়েছে।

ধানমন্ডির এই ঘটনায় সংশ্লিষ্ট গৃহকর্তা, তার স্ত্রী, ছেলে এবং মেয়েকে আটক করা হয়েছে। এখন তাদের জিজ্ঞাসাবাদে উদ্ঘাটন হবে প্রকৃত ঘটনা। যদি সত্যিই ওই পরিবারের লোকজন দুই কিশোরকে নির্যাতন করে তবে তাদের শাস্তি দেওয়ার বিকল্প নেই। একই সঙ্গে শিশু কিশোরের নিরাপত্তাসহ অমানবিক নির্যাতন বন্ধে শক্তিশালী আইন প্রণয়ন এবং বিচার বিভাগকে আরও কঠোর হতে হবে। যে সরকার-প্রশাসন শিশু-কিশোরদের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে তাদের আমলে অন্যায়-অত্যাচারজনিত ঘটনা অতি অনাকাক্সিক্ষত।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper