ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রকৃতিতে বিরূপ পরিস্থিতি

মোকাবেলার উদ্যোগ নিন

সম্পাদকীয়
🕐 ৮:৪৭ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৯

বর্ষার মৌসুম শুরু হয়েছে অথচ বৃষ্টির দেখা নেই। মাঝে মধ্যে হলেও তার পরিমাণ সীমিত। শীতকালে শীতের মাত্রা এবং গরমকালে গরমেও অতিষ্ঠ প্রাণীকুল। অনাবৃষ্টি, অতিবৃষ্টিপাতে পাহাড়ি ঢলে আকস্মিক বন্যা, বজ্রপাত, সামুদ্রিক জলোচ্ছ্বাস; সবকিছু মিলিয়ে পরিবেশ দিন দিন ভয়ঙ্কর রূপ ধারণ করছে। একে তো আমাদের জমির তুলনায় বনভূমির পরিমাণ খুবই কম, অন্যদিকে বৃক্ষ নিধনযজ্ঞ চলছেই। এভাবে আরও কয়েক বছর চললে দেশের মাটিতে সাধারণের টিকে থাকা যুদ্ধের শামিল হবে। আর এর প্রভাব থেকে মুক্তি পাবে না কেউ।

বিগত কয়েক বছর যাবৎ দেখা যাচ্ছে পরিবেশের ভয়াল রূপ। এর মধ্যে অতিবৃষ্টিতে পাহাড়ি ঢলে হাওর অঞ্চল তলিয়ে অনেক ক্ষতি হয়েছে। অনাবৃষ্টি বা খরায়ও ফসলের আবাদ ব্যাহত হচ্ছে। বজ্রপাতে সাধারণের মৃত্যু হচ্ছে। তাপমাত্রাও অতীতের রেকর্ড ছাড়িয়েছে। অন্যদিকে, গাছপালা বা বনভূমি রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। উল্টো উন্নয়নযজ্ঞ, নগরায়ণ এবং আবাসনের চাহিদা মেটাতে বৃক্ষরাজি কমছেই। সেইসঙ্গে সুন্দরবনেও নেতিবাচক প্রভাব পড়তে চলেছে। বিশ্বের পরিবেশ নিয়ে গবেষণা করা আন্তর্জাতিক সংস্থা যেখানে সুন্দরবনের ঝুঁকির কথা বলছে সেখানে আমাদের কর্তৃপক্ষের এ ব্যাপারে ভ্রুক্ষেপ নেই।

দেশীয় পরিবেশবাদী সংগঠন থেকে আন্তর্জাতিক পর্যায় পর্যন্ত রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎপ্রকল্প নির্মাণ পুনর্বিবেচনার কথা বলছে। যুক্তি অনুযায়ী, সুন্দরবনকেন্দ্রিক কয়লাভিত্তিক ওই বিদ্যুৎকেন্দ্র তৈরি হলে কয়লার জোগান আসবে সেখান থেকেই। এতে যে সুন্দরবনের ভাবমূর্তি আরও নষ্ট হবে তা সবাই জানে। অথচ এও সবার জানা, দেশের জীববৈচিত্র্যের বড় একটি অংশ সুন্দরবনকে ঘিরেই টিকে রয়েছে। সমুদ্রভিত্তিক দুর্যোগ থেকেও আমাদের রক্ষা করছে বিশ্বে সবচেয়ে বড় এই ম্যানগ্রোভ বন। অথচ এর তদারকি বা দেখভালে কার্যকর ভূমিকা দেখা যাচ্ছে না।

আমরা বলতে চাই, সবকিছু বিবেচনায় নিয়েই প্রতিটি প্রকল্প শুরু করা উচিত। এখনো অনেক প্রকল্প চলছে যার কারণে অনেক বৃক্ষ নিধন করা হয়েছে। সরকার সংশ্লিষ্ট মহল থেকে বারবার বনভূমি তথা বৃক্ষরোপণের কথা বলা হলেও কার্যত উদ্যোগ নেই। উল্টো রাস্তা চওড়ার নামেও নির্বিচারে গাছ কাটা হচ্ছে। নিজেদের এবং প্রাণীজগতের চিন্তা মাথায় রেখে এখনই সবার টনক নড়া জরুরি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper