ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বেতন বাড়লেও কমে না দুর্নীতি

শক্তিশালী পদক্ষেপ নিতে হবে

সম্পাদকীয়
🕐 ৮:৪২ অপরাহ্ণ, জুন ২৪, ২০১৯

বর্তমানে সরকারি চাকুরেরা অন্যদের তুলনায় সবচেয়ে বেশি সুযোগ-সুবিধা লাভ করছে। এই সরকারের আমলে কয়েক ধাপে তাদের বেতন বৃদ্ধি হয়েছে। ছুটিও সপ্তাহে দুই দিন। তা ছাড়া সরকারি চাকুরেদের চাকরি যাওয়ার নজির প্রায় নেই বললেই চলে। অর্থাৎ একখানা সরকারি চাকরি পেলে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে জীবনটা অনায়াসে পার করা যাচ্ছে। এমন ধারণা নিয়েই তৃতীয়-চতুর্থ থেকে ওপরের বিসিএস পর্যন্ত সরকারি চাকরি পেতে শিক্ষিতরা হুমড়ি খেয়ে পড়ছে। অথচ দুর্নীতি বন্ধে এত সুযোগ সুবিধার দেওয়ার পরও তা কমেনি।

খোলা কাগজের প্রতিবেদন অনুযায়ী, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলছে, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়লেও দুর্নীতি কমার কোনো দৃশ্যমান অগ্রগতি নেই। রাজনৈতিক ও অন্যান্য প্রভাবে সাধারণের সেবা নিশ্চিত এবং দুর্নীতি বন্ধ করতে জাতীয় শুদ্ধাচার কৌশল অবলম্বন করা হলেও তা ফলপ্রসূ হচ্ছে না। উল্টো, দুর্নীতি-অনিয়ম প্রশাসনের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। গণমাধ্যমের প্রতিবেদনে প্রায় প্রতিদিনই এমন খবর আসছে যেখানে প্রশাসনের লোক দুর্নীতি-অনিয়মে জড়িয়ে পড়ছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংক, হাসপাতাল, সেবা খাত, অবকাঠামো, ছোট-বড় প্রকল্প; প্রায় সব জায়গায় দুর্নীতির নজির পাওয়া যাচ্ছে।

খোঁজ নিলে দেখা যায়, জনসম্পৃক্ত প্রায় প্রতিটি অফিসেই এখনো ঘুষ-দুর্নীতি বিদ্যমান। সরকার সংশ্লিষ্ট ওপর মহল থেকে এ বিষয়ে কড়াকড়ি আরোপ করা হলেও তেমন কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছে না। যে কারণে ঘুষ-দুর্নীতিতে জড়িত সংশ্লিষ্টরাও তা বন্ধে তেমন আগ্রহ দেখাচ্ছে না। বিগত কয়েক বছরে সরকারি অনেক কর্মচারী ‘আঙ্গুল ফুলে কলাগাছ’ হয়েছেন। অনেকের শাস্তিও হচ্ছে। কিন্তু বন্ধ হচ্ছে না দুর্নীতি।

সরকারি চাকরিতে নিয়োগের ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হলেও অদৃশ্যভাবেই ঘুষ-দুর্নীতি হচ্ছে। বেতন-সুবিধা বাড়ানো এবং ঘুষ না দিতে জনসচেতনায় সরকারি পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করা হলেও তা তেমন কাজে আসছে না।

একদিকে আমরা উন্নয়নশীল দেশের তকমা মেখে আছি, অন্যদিকে প্রায় প্রতিটি ক্ষেত্রেই দুর্নীতি চিত্র বেরিয়ে আসছে। ব্যাংক খাত থেকে যে বিপুল পরিমাণ টাকা লুট হয়েছে তা ফেরত পেতেও বেগ পোহাতে হচ্ছে। ডিজিটাল আমলে দুর্নীতি বন্ধে নানান পদক্ষেপ নেওয়া হলেও ডিজিটাল কায়দায় দুর্নীতিতে জড়াচ্ছে অনেকেই। আগামীতে লক্ষ্য অনুযায়ী উন্নত রাষ্ট্রের কাতারে পৌঁছাতে হলে সরকার প্রথম প্রচেষ্টাতেই দুর্নীতি বন্ধ করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper