ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আসামি না হয়েও কারাগারে

এমন ভুল আর কত!

সম্পাদকীয়-১
🕐 ৯:৫২ অপরাহ্ণ, জুন ২১, ২০১৯

আমাদের দেশে অপরাধের মামলায় প্রকৃত আসামি না হয়েও জেল খাটার নজির অহরহ। জাহালম, শুক্কুর আলী, আবদুল খালিকের নাম আছে এই তালিকায়। প্রকৃত আসামিদের বাদ দিয়ে শুধু পরিচয়ে মিল থাকায় তাদের কারাগারে বন্দি থাকতে হয়েছে দীর্ঘদিন। একই ধারাবাহিকতায় এবার নতুন নাম যুক্ত হয়েছে। তার নাম মো. লোকমান।

অভিযোগ উঠেছে, পুলিশের ভুলেই মো. লোকমান নামের প্রকৃত আসামি বাদ দিয়ে একই নামের আরেক ব্যক্তিকে দুই মাস সাত দিন কারাগারে পার করতে হয়েছে। সাধারণ মানুষকে হয়রানি করে এমন অনাকাক্সিক্ষত ঘটনার দায়ভার কে নেবে, এখন এমন প্রশ্ন সামনে আসছে। এমন অপ্রত্যাশিত ভুল আর কত!

খোলা কাগজের এক প্রতিবেদন থেকে জানা যায়, কিশোরগঞ্জ উপজেলায় এক মহিলা তার স্বামী মো. লোকমানের বিরুদ্ধে যৌতুক নিরোধ আইনে মামলা করেন। আসামির বাড়ি ভোলায়। এই মামলা বিচারে আসামি মো. লোকমানের অনুপস্থিতিতে দুই বছরের কারাদণ্ডসহ আর্থিক জরিমানা করেন আদালত। পরে ওই সাজার পরোয়ানায় প্রকৃত আসামি বাদ দিয়ে একই নামের অন্য আসামিকে কারাগারে প্রেরণ করা হয়। এরপর কিশোরগঞ্জ কারাগার থেকে জামিন পান ভুক্তভোগী। জামিন আদেশের পরিপ্রেক্ষিতে বাদী আদালতে এসে দেখতে পারেন সাজা খাটা আসামি তার স্বামী অর্থাৎ প্রকৃত আসামি নন। এতদিন যাকে জেল খাটতে হয়েছে সে একজন নিরপরাধ ব্যক্তি।

শুধু নিজের নাম কিংবা বাবার নামের মধ্যে মিল থাকলেও উপযুক্তভাবে শনাক্ত না করে কারাগারে প্রেরণ করায় নিরপরাধ লোকমানকে শাস্তি পেতে হলো। কেবল পুলিশের একটুখানি সতর্কতার অভাব বা ভুলেই এই কাজ হয়েছে। আমরা দেখেছি, এর আগেও বেশ কয়েকজন সাধারণ মানুষ আসামি না হয়েও প্রায় একই রকম ভুলে সাজার ভাগিদার হয়েছেন। পুলিশ-আদালতের হাত দিয়েই যদি নিরপরাধ মানুষ ভোগান্তির শিকার হয় তবে তা নেতিবাচক বটে। আর তাতেই মানুষের তাদের প্রতি ভরসা থাকে না।

সত্য যে, এখন কোনোভাবেই কারাগারে ক্ষয় করা মো. লোকমানের দিনগুলো ফেরত দেওয়া সম্ভব নয়। অথচ ওই নারীর স্বামী বা প্রকৃত আসামি প্রবাসে থেকেও স্ত্রীর সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। সবাই জানে সব ভুল ক্ষমা পাওয়ার যোগ্য নয়। কাউকে খুন করে যেমন ক্ষমা চাওয়া অমূলক, তেমনি অপরাধী নয় এমন মানুষের সোনালি দিন নষ্ট করা হলেও সে বিষয়ে পদক্ষেপ জরুরি। লোকমানের সঙ্গে এহেন ভুলের জন্য এখন ক্ষমা চাওয়া এবং তাকে সম্মানিত করতেও পদক্ষেপ নেওয়া জরুরি। একই সঙ্গে অদূর ভবিষ্যতে যেন এ জাতীয় কাজ সংঘটিত হতে না পারে এবং আইনি নিরাপত্তা এবং বিচার ব্যবস্থায় পূর্ণ আস্থা রাখতে সতর্কতার বিকল্প নেই।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper