ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইরান-মার্কিন উত্তেজনায় উদ্বেগ

মেরুকরণ নয় প্রয়োজন শান্তি

সম্পাদকীয়
🕐 ৯:৩০ অপরাহ্ণ, জুন ২১, ২০১৯

পারমাণবিক শক্তিধর দুই দেশ ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব অনেক পুরনো বিষয়। কিন্তু সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্রের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসা এবং ইরানের ওপর নিষেধাজ্ঞার কারণে তা আরও চরম পর্যায়ে পৌঁছেছে। এরই মধ্যে মধ্যপ্রাচ্যের পারস্য উপসাগরে আন্তর্জাতিক জলসীমায় যুক্তরাষ্ট্রের অতিরিক্ত নৌবহর ও সেনা মোতায়েন তাতে বাড়তি উসকানি দিয়েছে।

 

এরই মধ্যে একাধিক তেলের ট্যাঙ্কারে হামলা এবং মার্কিন ড্রোন ভূপাতিত করা নিয়ে দুই দেশের মধ্যে বিবাদ বাড়ছে। আর তাতেই শঙ্কা বোধ করছে বিশ্বের অন্য দেশগুলো। বিশেষজ্ঞরা ভাবছেন, এই বিবাদের ফলে অন্য দেশের মধ্যেও মেরুকরণের সম্ভাবনা রয়েছে।

একদিকে তেল উৎপাদন এবং শক্তিধর রাষ্ট্র হিসেবে পরিচিত ইরান। অন্যদিকে, সামরিক ক্ষমতাধর যুক্তরাষ্ট্র। দুই দেশ কাউকেই তেমন তোয়াক্কা করে না। তেল রপ্তানিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় ইরানের অর্থনীতি নিম্নগামী হচ্ছে। অন্যদিকে ইরানের পারমাণবিক গবেষণা নিয়ে দেওয়া বার্তা যুক্তরাষ্ট্রকেও ভয় দেখাচ্ছে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের মিত্ররা তাদের পক্ষে এবং ইরানের মিত্ররা এখন ইরানের পক্ষে অবস্থান করছে। ফলে প্রতিটি দেশের মধ্যেই চরম উত্তেজনা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে বিশ্বের অন্য দেশগুলো চাইছে অন্তত মেরুকরণ না করে যেন দুপক্ষই ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখে।

এখন পর্যন্ত দুই দেশের চলমান স্নায়ুযুদ্ধ এবং বিচ্ছিন্ন ছোটখাটো ঘটনায় বিশ্ববাসী চিন্তিত। যদি তাদের মধ্যে এই ধারা চলমান থাকে তবে সারা বিশ্বেই তেলের বাজার অস্থিতিশীল হয়ে উঠতে পারে। তাছাড়া, ক্ষমতাধর দেশগুলোর মেরুকরণের ফলে আরও বড় দ্বন্দ্ব দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, একুশ শতকের এই উন্নতির সময়ে কোনোক্রমেই যুদ্ধজাতীয় কার্যক্রম পরিচালনা সমীচীন হবে না। বরং সবাই চায় দেশে দেশে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক।

একদিকে মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতায় বসার পর থেকে বিতর্কিত সিদ্ধান্ত নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে তার প্রতি ক্ষিপ্ত হয়ে আছেন ইরানের প্রধান হাসান রুহানিসহ অনেক দেশের প্রধানরা। ট্রাম্পের কার্যকলাপ এবং সিদ্ধান্তেও অসন্তুষ্ট অনেকেই। আর এক দেশ নিয়ে অন্য দেশের হস্তক্ষেপও প্রত্যাশা করে না কেউ। সোজা কথায়, যুক্তরাষ্ট্র, ইরান, সৌদি, রাশিয়া, চীন-যাদের কথাই বলি না কেন, কেউ যুদ্ধ চায় না।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper