ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উন্নয়নের ধারায় চলছে দেশ

প্রতিটি পর্যায়ে নজর রাখুন

সম্পাদকীয়-১
🕐 ১০:০৫ অপরাহ্ণ, মে ২৬, ২০১৯

বিগত এক দশক ধরে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে তুমুল বেগে এগিয়ে চলছে। দেশব্যাপী শত শত উন্নয়ন প্রকল্প চলমান। প্রধানমন্ত্রীও প্রত্যয় ব্যক্ত করেছেন, উন্নয়নের কাজ অব্যাহত থাকবে। নির্দিষ্ট সময় এবং কম অর্থ খরচে বানানো মেঘনা-গোমতী দ্বিতীয় সেতু উদ্বোধনকালে দেশকে আরও এগিয়ে নেওয়ার আশাবাদ জানিয়েছেন তিনি। ইতোমধ্যেই উন্নয়নশীল দেশের তালিকায় বাংলাদেশ। উৎপাদন ব্যবস্থাও ভালো। তবে উন্নয়নটা একমুখী হয়ে যাচ্ছে কিনা- এই আশঙ্কা করে অনেকেই বলছেন, প্রকৃত উন্নয়ন ঘটাতে হলে শুধু গুটিকয়েক দিকে নয় বরং সার্বিক দিকেই নজর দেওয়া উচিত।

 

মেঘনা-গোমতী সেতুর মতো না হলেও দেশের প্রায় সব জায়গায় ছোট-বড় প্রকল্প চলমান। অনেক প্রকল্পই ঢিলেঢালাভাবে চলছে। সরকার পক্ষ থেকে রোজার মাসে শ্রমিকদের সময়মতো বেতন বোনাস দেওয়ার আহ্বান জানানো হলেও তা কতটুকু বাস্তবায়ন হবে বা হচ্ছে সে ব্যাপারে নজর নেই। তাছাড়া, দুর্নীতি-অনিয়ম-ভেজালের বিষয়টি তো থাকছেই। ঈদে সাধারণের ঘরে ফেরা নিয়েও শঙ্কা দূর হয়নি। ধান নিয়ে কৃষকের ভোগান্তিও লাঘব হয়নি।

বহু চড়াই-উতরাই পার করে স্বাধীনতার অর্ধশত বছরেই বাংলাদেশের আমূল পরিবর্তন হচ্ছে। এক সময়ের নানা কটূক্তি পেছনে ফেলে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল। এত কিছুর পরও দেশের বিভিন্ন জায়গায় অসংগতি লক্ষ করা যায়। সাধারণের নাগরিক সুবিধা বাধাপ্রাপ্ত হয় ক্ষণে ক্ষণে। একদিকের উন্নয়ন হলে আরেক দিকে দেখা দেয় শঙ্কা। দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক বিভাগ ব্যাংক সেক্টর এখনো দোদুল্যমান অবস্থায়। সরকারি কর্মজীবীরা ভালো বেতন-সম্মানী পেলেও খেটে খাওয়া নিম্নমধ্যবিত্ত মানুষগুলোর আয়ের সীমা কমছে। বিপুলসংখ্যক শিক্ষিতের বিপরীতে বেকারত্ব নিয়েও প্রশ্ন থেকে গেছে। অর্থাৎ উন্নয়নের মহাযজ্ঞেও অনেক জায়গা ভালোভাবে চলছে না।

আমরা জানি সব উন্নয়ন দেশের নাগরিকদের জন্য। এই উন্নয়নের সঙ্গে সঙ্গে নাগরিকদের ভালো রাখার দায়িত্ব গণতান্ত্রিক রাষ্ট্রের সরকারের। সব নাগরিককে সমান সুযোগ দিতে হলে সবার দিকেই নজর রাখতে হবে। স্বাধীন দেশে বাস করে কোনো মানুষ যেন ক্ষতি-হয়রানি কিংবা ন্যায্য দাবি থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এক দিকের উন্নয়নের ব্যস্ততায় অন্যদিকগুলো ভুলে গেলে চলবে না। সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক- প্রত্যেক বিভাগেই সুষ্ঠু নজরদারি রাখতে হবে। যেহেতু এ জাতীয় সব বিভাগের শীর্ষস্থান সরকারসংশ্লিষ্ট মন্ত্রণালয় দ্বারা নিয়ন্ত্রিত, তাই তাদের দায়িত্বই সবচেয়ে বেশি। আসল কথা, কোনোভাবেই যেন সাধারণ মানুষ সুবিধাবঞ্চিত না হয় সে খেয়াল রাখাই সরকারের গুরুদায়িত্ব।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper