ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চিন্তা-কাজে গতিহীন ওয়াসা

সমাধানের বিকল্প নেই
🕐 ৯:২২ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

কিছুদিন যাবৎ রাজধানীর পানি নিয়ে ব্যাপক সমস্যায় পড়েছে নগরবাসী। নিম্নমান, দূষিত এবং দুর্গন্ধযুক্ত পানির কারণে সাধারণ নাগরিক, তদন্ত সংস্থা, গণমাধ্যমে নানাভাবে সমালোচিত হয়েছে ওয়াসা। একদা খারাপ পানির ব্যাপারে ওয়াসা কর্তৃপক্ষ অস্বীকৃতি জানালেও কোর্টে সে সুযোগ হয়নি। যে কারণে, পানি যে দূষিত তা কোর্টে স্বীকার করতে এক রকম বাধ্য হয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক। এরপর নগরবাসীর জন্য ভালো পানির জোগান দেওয়ার কথা থাকলেও তা আমলে নিচ্ছে না ওয়াসা।

একই সঙ্গে, ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদন, সেবাগ্রহীতার প্রতিবাদ এমনকি আদালতের শোকজ নোটিশেও চিন্তা-কাজে গতি আসেনি প্রতিষ্ঠানটিতে।

খোলা কাগজের প্রতিবেদন অনুযায়ী, গত ২৩ এপ্রিল নগরের এক বাসিন্দা অভিনব কায়দায় ওয়াসার পানির ‘শরবত’ খাওয়াতে চায় ঊর্ধ্বতন কর্মকর্তাকে। উদ্দেশ্য, তাদের বণ্টন করা পানির মান কেমন তা দেখানো। এরপর সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যমে এই ঘটনাটি প্রচার হলে ব্যাপক শোরগোল হয়। পরবর্তীতে জনস্বার্থের নিরাপত্তা জড়িত থাকায় এতে হস্তক্ষেপ করেন আদালত। এত কিছুর পরও দীর্ঘ এক মাস হয়ে গেলেও কোনো কিছুই আমলে নেয়নি ওয়াসা। পানি আগে যেমন ছিল তেমনই আছে, বরং অনেক জায়গায় এই সমস্যা আরো প্রকট আকার ধারণ করেছে।

শহরের বিভিন্ন এলাকায় পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, বেশির ভাগ জায়গার পানিই পান করা তো দূরের কথা সরাসরি ব্যবহারেরও অনুপযোগী। অথচ পানি ছাড়া রাজধানীবাসীর এক মুহূর্তও চলে না। দূষিত-ময়লা পানি ব্যবহারের কারণে শহরবাসী আজ ভীষণ আতঙ্কে। বস্তি থেকে শুরু করে অভিজাত এলাকাগুলোতেও একই সমস্যা বিদ্যমান। অর্থাৎ স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে রাজধানীর প্রতিটি মানুষ। অথচ সুপেয় পানি পাওয়া সব নাগরিকেরই মৌলিক অধিকার।

এদিকে ওয়াসার অনিয়ম-দুর্নীতির বিষয়টিও আজ সবার কাছে ‘ওপেন সিক্রেট’। সময়ে অসময়ে রাস্তা-গলি খোঁড়াখুঁড়ি করে নগরবাসীকে হয়রানিও করে ওয়াসা। এতেও তাদের ভীষণ দুর্নাম রয়েছে। সব মিলিয়ে, কোনো দিক দিয়েই এগিয়ে নেই ওয়াসা। আমরা মনে করি, আর দেরি না করে এখনই প্রতিষ্ঠানটির দিকে নজর দেওয়া উচিত। এ সমস্যা সমাধানের বিকল্প নেই।

এসব পরিস্থিতি থেকে উত্তরণ এবং ওয়াসাকে ঠিকঠাক কাজে বাধ্য করতে হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টির দিকে নজর দিতে হবে। এদিকে স্বয়ং আদালতের শোকজ নোটিশও মানছে না ওয়াসা। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণে আদালত, সরকার সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে সমন্বিত উদ্যোগ নিয়ে এতে হস্তক্ষেপ করতে হবে। এরই মধ্যে শুধু পানির কারণে অনেক মানুষ অসুস্থ হচ্ছে। নিরাপদ পানি বণ্টন না করলে দিন দিন বড় মাপের স্বাস্থ্যঝুঁকিতে পড়ার সম্ভাবনা রয়েছে রাজধানীবাসীর। দুই কোটি নাগরিকের নিরাপত্তায় অতিদ্রুত ওয়াসাকে নিরাপদ এবং সুপেয় পানি বণ্টন নিশ্চিত করতে হবে, এটাই নগরবাসীর দাবি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper