ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভুল চিকিৎসায় মৃত্যুশয্যা

তদন্ত করে ব্যবস্থা নিন
🕐 ৯:০৮ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

আমাদের দেশ উন্নয়নের মহাসড়কে থাকলেও অনিয়ম-দুর্নীতি-বিশৃঙ্খলার যেন শেষ নেই। কয়েক দিন আগে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভুল ওষুধ প্রয়োগে শিশু অসুস্থ হওয়ার খবর পাওয়া যায়। সে সময় কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত করবে বলে জানায়। অথচ কিছুদিন পার হতে না হতেই গোপালগঞ্জেও এমন ঘটনা ঘটল। গত মঙ্গলবার গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে ভুল ইনজেকশন পুশ করায় মৃত্যুশয্যায় এক শিক্ষার্থী। এক রোগের চিকিৎসায় নার্স ভুল করে অন্য ইনজেকশন পুশ করাতেই এমনটি হয়। যে কারণে দেশীয় চিকিৎসাব্যবস্থা নিয়ে জনমনে এক ধরনের শঙ্কা বিরাজ করছে।

খোলা কাগজের প্রতিবেদন থেকে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অসুস্থ শিক্ষার্থী গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি হলে গত মঙ্গলবার তার অপারেশনের কথা ছিল। কিন্তু অপারেশনের আগে ফাইল না দেখেই এক ওষুধের জায়গায় ইনজেকশনের মাধ্যমে অন্য ওষুধ পুশ করে নার্স। এতেই অজ্ঞান হয়ে মৃত্যুশয্যায় ওই শিক্ষার্থী। প্রশ্ন হচ্ছে, সে কেমন নার্স যে না দেখেই ইচ্ছেমতো ওষুধ প্রয়োগ করল? যদি ওই শিক্ষার্থীর আরও বড় কোনো বিপদ হয় তবে এর দায়ভার কে নেবে?

বলতেই হয়, দেশের চিকিৎসাব্যবস্থা নিয়ে এখনো যথেষ্ট শঙ্কা রয়েছে। বড় বড় ‘রুই-কাতলারা’ একটু অসুখ-বিসুখ হলে বিদেশে চিকিৎসা নিতে পারেন। কিন্তু যাদের সামর্থ্য নেই তাদের দেশীয় চিকিৎসাই ভরসা। আর সংখ্যাগরিষ্ঠ মানুষ দেশীয় চিকিৎসার ওপরই নির্ভরশীল। এই পরিস্থিতিতে মানুষ যদি সঠিক চিকিৎসা না পায় তবে চলবে কীভাবে? জীবন রক্ষাকারী প্রতিষ্ঠানেই যদি ভুল চিকিৎসা হয়, তবে এর থেকে লজ্জাজনক বিষয় আর কিছু হতে পারে না।

নাগরিকের পাঁচটি মৌলিক চাহিদার একটি চিকিৎসাসেবা প্রাপ্তি। প্রত্যেক নাগরিকের সঠিক চিকিৎসা নিশ্চিত করা রাষ্ট্রের অন্যতম দায়িত্ব। একই সঙ্গে অন্তত মৌলিক চাহিদাগুলো পূরণে ভুলভ্রান্তি অতি অপ্রত্যাশিত। বলা বাহুল্য, এখানে ভুলের কোনো সুযোগ নেই। গোপালগঞ্জে যে ঘটনা ঘটল তার জন্য কমিটি গঠিত হয়েছে। আমরা চাই, এ জাতীয় ভুল বা অনাকাক্সিক্ষত ঘটনার সঙ্গে যে বা যারা দায়ী তাদের যেন শাস্তি হয়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper