ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আলোচিত অপরাধের শেষ নেই

বিচারকার্য বিলম্ব না করে শাস্তি নিশ্চিত করুন

সম্পাদকীয়
🕐 ৯:৫৩ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০১৯

নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ এবং ধর্ষণের পর হত্যার ঘটনা থেমে নেই। বিগত কয়েক বছরে এ জাতীয় ঘটনা বেড়েছে। একুশ শতকে শক্তিশালী গণমাধ্যম, তথ্যপ্রযুক্তির উন্নয়ন এবং সাধারণের সচেতনতায় অনেক অপরাধ এখন চাপা থাকছে না। যে কারণে প্রতিনিয়তই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছে নারী নির্যাতন, লাঞ্ছনা, খুন-ধর্ষণের খবর। আলোচিত ঘটনার সংখ্যাও নেহায়েত কম নয়। আলোচিত নানান ঘটনার পর সারা দেশে আন্দোলন-প্রতিবাদ হয়। দায়ীরা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতারও হয়। এরপরও দেখা যায়, তদন্ত এবং বিচারকার্যে বিলম্বের কারণে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া সম্ভব হচ্ছে না।

খোলা কাগজের প্রতিবেদন বলছে, গত চার বছরে নারীর প্রতি যেসব আলোচিত ঘটনা ঘটেছে তার বেশির ভাগেরই বিচারপ্রক্রিয়া শুরু হয়নি। দু’-একটির যাও শুরু হয়েছে তাও বিলম্বিত হচ্ছে। কুমিল্লার সোহাগী জাহান তনু, মিরপুরের আফসানা ফেরদৌসী, সিলেটের খাদিজা আক্তার নার্গিস, নোয়াখালীর একাধিক ঘটনা, বগুড়ায় মা-মেয়ে হত্যা- দেশজুড়ে নারীর প্রতি এতগুলো আলোচিত ঘটনা ঘটলেও বিচারকাজ দীর্ঘায়িত হচ্ছে। অনেক ক্ষেত্রে তা বছরের পর বছর ঝুলে থাকছে। দোষীরাও আইনের ফাঁকফোকর দিয়ে বেরিয়ে যাচ্ছে অনায়াসে, যা হওয়া উচিত নয়।

এদিকে, এতগুলো ঘটনার পরও কেন বিচার কার্যক্রম এবং অপরাধীদের শাস্তি প্রদানে দেরি হচ্ছে- এমন প্রশ্ন জাগছে সচেতন মহলে। বেশির ভাগ সময় আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার অভাব, বিচারবিভাগীয় তদন্তে দীর্ঘসূত্রতা এবং আসামিপক্ষ ক্ষমতাধর হওয়ার কারণেই এমনটি হচ্ছে। এতে একদিকে যেমন দিন দিন বিচারব্যবস্থার প্রতি আস্থা হারাচ্ছে সাধারণ মানুষ, অন্যদিকে অপরাধীদের দৌরাত্ম্য বাড়ছে। খুব সহজে বলা যায়, আলোচিত-অনালোচিত প্রতিটি অপরাধের বিচারের পর দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা গেলে দেশে অপরাধের মাত্রা কমে আসবে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে এর ব্যতিক্রম।

ঘরে-বাইরে নারী-শিশুসহ সবার নিরাপত্তা নিশ্চিত করতে হলে দৃষ্টান্তমূলক শাস্তির বিকল্প নেই। তাই প্রতিটি অপরাধের সঙ্গে জড়িতদের স্বল্প সময়ে গ্রেফতার এবং দ্রুত বিচারের মাধ্যমে শাস্তি নিশ্চিত করতে হবে বিচারবিভাগসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেই। তা না হলে এ জাতীয় অপরাধ তো কমবেই না বরং দিন দিন বাড়বে। বলতে দ্বিধা নেই- দেশের সংবিধান, আইন এবং বিচারব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলা হলে তা সার্বিক মঙ্গল বয়ে আনবে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি অত্যাধিক গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। এখনো যে ঘটনাগুলো বিচারের অপেক্ষায় ঝুলে আছে তা অতিদ্রুত সময়ে নিষ্পত্তি করতে হবে। মনে রাখতে হবে- যে কোনো অপরাধের দ্রুত বিচার এবং শাস্তি নিশ্চিতের কোনো বিকল্প নেই।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper